Logo
Logo
×

প্রথম পাতা

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অব্যাহত, আগামী সপ্তাহে হতে পারে আলোচনা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অব্যাহত, আগামী সপ্তাহে হতে পারে আলোচনা

সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সর্বাত্মক কর্মবিরতি চলমান রয়েছে।

বিষয়টি নিয়ে শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে সরকারের উচ্চ মহলে আলোচনা হওয়ার কথা থাকলেও এখনো কোনো আলোচনা হয়নি। তবে আগামী সপ্তাহের মধ্যে একটি আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া।

এদিকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি বৃহস্পতিবারও অব্যাহত ছিল। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর :

ঢাকা বিশ্ববিদ্যালয় : বৃহস্পতিবার অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া বলেন, সরকারের উচ্চ মহলে আমাদের এখনো অফিশিয়ালি কোনো আলোচনা হয়নি। তবে শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। অন্যদিকে প্রধানমন্ত্রী দেশে না থাকায় এতদিন আমাদের আন্দোলনের বিষয়ে তিনি মনোযোগ দিতে পারেননি। এখন তিনি দেশে এসেছেন; আমরা আশাবাদী যে আগামী সপ্তাহের মধ্যে আমাদের সঙ্গে একটা আলোচনা হবে।

তিনি আরও বলেন, আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাচ্ছি। ৪০টি বিশ্ববিদ্যালয় আমাদের সঙ্গে একাত্মতা পোষণ করে একযোগে অবস্থান কর্মসূচি পালন করছে। তবে কোনো কোনো বিশ্ববিদ্যালয় একটু আগে-পরে এ অবস্থান কর্মসূচি পালন করছে। আমরা প্রতিদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করছি। ক্লাস, পরীক্ষা বন্ধ রেখে আমরা সর্বাত্মক কর্মবিরতিতে রয়েছি। আমাদের দাবি আদায়ের আগ পর্যন্ত আমরা আন্দোলন থেকে সরে যাব না। শিক্ষকদের এই কর্মবিরতিতে সংহতি জানিয়ে একইসঙ্গে আন্দোলন করছেন দেশের প্রায় ৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও।

বৃহস্পতিবার দুপুরে ঢাবির কলা ভবনের মূল ফটকে অবস্থান কর্মসূচি পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। একই দিন সকাল থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি ও মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন সংগঠনের মোর্চা ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ।’ মানববন্ধনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শতাধিক কর্মকর্তা-কর্মচারী।

রাজশাহী বিশ্ববিদ্যালয় : ‘বেসরকারি চাকরিজীবীরা উচ্চ বেতন পান, আমরা রাষ্ট্রীয় কাঠামোর মধ্যে থেকেও মর্যাদা পাই না’-এমন মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মো. ওমর ফারুক। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিনেট ভবনের পাশে লাগাতার অবস্থান কর্মসূচিতে এ মন্তব্য করেন। তিনি বলেন, এখন আমরা শুধু বেতন পাই, মর্যাদা পাই না। বেসরকারি চাকরিজীবীরা উচ্চ বেতন পায়, কিন্তু আমরা রাষ্ট্রীয় বেতন কাঠামোর মধ্যে থেকেও পথে, ঘাটে, রাস্তায় কোথাও আমাদের মর্যাদা নেই। আমরা উচ্চ বেতনের সঙ্গে মর্যাদার লড়াই চাই।

কর্মসূচিতে ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মো. শাওন উদ্দিন বলেন, আমরা দেখতে পাচ্ছি সরকার বা সরকারের দায়িত্বশীলরা আমাদের আন্দোলনে কোনো গুরুত্ব দিচ্ছেন না। সরকার ছাত্রদের আন্দোলন নিয়ে সতর্ক কিন্তু শিক্ষকদের আন্দোলন নিয়ে তাদের মাথাব্যথা নেই। অবস্থান কর্মসূচিটি সঞ্চালনা করেন দর্শন বিভাগের শিক্ষক অধ্যাপক আফরোজা সুলতানা। এ সময় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

বরিশাল বিশ্ববিদ্যালয় : বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের লাগাতার কর্মবিরতি চলছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পূর্ণদিবস কর্মবিরতিতে স্থবির হয়ে পড়ে ববি। এ কারণে ক্লাসসহ অন্যান্য কার্যক্রম বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। আন্দোলন থেকে সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল চালুর দাবিও জানানো হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে বলে জানিয়েছেন ববি শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী।

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় : সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন কর্মকর্তারা। বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয়ের সামনে থেকে এই কর্মসূচি পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক অফিসার্স পরিষদের সভাপতি ডা. সাইফুল্লাহ মানছুর ও সাধারণ সম্পাদক খান জাবিদ হাসানসহ বিভিন্ন শাখার কর্মকর্তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম