Logo
Logo
×

প্রথম পাতা

নিজেদের আঙিনায় গৌরব পুনরুদ্ধারের স্বপ্ন উইন্ডিজের

Icon

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নিজেদের আঙিনায় গৌরব পুনরুদ্ধারের স্বপ্ন উইন্ডিজের

ডালাসে আজ সকালে দুই প্রতিবেশী যুক্তরাষ্ট্র-কানাডা ম্যাচ দিয়ে পর্দা উঠেছে ২০২৪ টি ২০ বিশ্বকাপের। যৌথ আয়োজনের এই টুর্নামেন্টের ওয়েস্ট ইন্ডিজ পর্বও শুরু হচ্ছে আজ।

গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে পাপুয়া নিউগিনির মুখোমুখি হয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে সহআয়োজক ও দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।

টি ২০ র‌্যাংকিংয়ের চারে থাকা উইন্ডিজের মূল লক্ষ্য এবার প্রথম দল হিসাবে এই সংস্করণে তৃতীয় বিশ্বকাপ শিরোপা জয়। ‘সি’ গ্রুপে পাপুয়া নিউগিনি ছাড়া তাদের বাকি তিন প্রতিদ্বন্দ্বী হলো-নিউজিল্যান্ড, আফগানিস্তান ও উগান্ডা।

কাগজে-কলমে চরম অসম এক ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ‘সি’ গ্রুপের লড়াই। উইন্ডিজ যেখানে তৃতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে, পুঁচকে পাপুয়া নিউগিনির লক্ষ্য সেখানে টি ২০ বিশ্বকাপে জয়ের খাতা খোলা।

টি ২০ র‌্যাংকিংয়ে ২০ নম্বরে থাকা দলটি এর আগে শুধু ২০২১ আসরে খেলেছে। সেবার তিন ম্যাচের সবকটিই হেরেছিল ওশেনিয়া অঞ্চলের দ্বীপদেশটি। এবার একটি জয় পেলেই বর্তে যাবেন আসাদ ভালারা। কিন্তু উইন্ডিজের লক্ষ্য এই ম্যাচ ছাপিয়ে অনেক দূরে। ২০১২ ও ২০১৬ আসরের চ্যাম্পিয়নরা ২০২২ সালের সবশেষ আসরে গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছিল। এবার নিজেদের আঙিনায় হারানো গৌরব পুনরুদ্ধারের স্বপ্ন দেখছে ক্যারিবীয়রা।

উইন্ডিজের দুবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক ড্যারেন স্যামি এবার দলটির কোচের দায়িত্বে আছেন। বিশ্বকাপজয়ী দলের দুই বড় তারকা আন্দ্রে রাসেল ও জনসন চার্লসকেও ফেরানো হয়েছে দলে। বিশ্বকাপের আগে তিন ম্যাচের টি ২০ সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করার পর প্রস্তুতি ম্যাচে তারা হারিয়েছে অস্ট্রেলিয়াকে।

সব মিলিয়ে চ্যাম্পিয়ন দলের সব রসদই নিজেদের দলে দেখছেন উইন্ডিজের কিপার-ব্যাটার নিকোলাস পুরান, ‘দুই বছর পর এখানে ফিরে দলের সবাই সেই বিশেষ অনুভূতির স্বাদ পেতে উন্মুখ, যা পেয়েছিল আমাদের দুটি টি ২০ বিশ্বকাপজয়ী দল। সেই সুখস্মৃতি ফিরিয়ে আনার স্বপ্ন দেখছে সবাই। নিজেদের সমর্থকদের সামনে চ্যাম্পিয়ন হতে পারলে সেটা হবে আরও বিশেষ কিছু।’

ক্যারিবীয় ক্রিকেটে প্রতিভার কমতি ছিল না কখনোই। কিন্তু টি ২০ আবির্ভাবের পর জাতীয় দলের বদলে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে তারা বেশি অগ্রাধিকার দেওয়ায় তৈরি হয় সংকট। এবার বড় তারকাদের দলে পাওয়ায় দিনবদলের স্বপ্ন দেখছেন পুরান, ‘আমাদের গত আসর ও এবারের দলটি এক নয়।

এবার দলে এমন অনেক চ্যাম্পিয়ন খেলোয়াড় আছে, নিজেদের দিনে যারা একাই ম্যাচ জেতাতে পারে। এটাই আমাদের দলের সৌন্দর্য। ক্যারিবিয়ান ও বিশ্বজুড়ে থাকা আমাদের সমর্থকদের গর্বিত ও খুশি করার দারুণ এক সুযোগ এবার আমাদের সামনে। নিজেদের দায়িত্ব ও করণীয় সম্পর্কে আমরা সচেতন।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম