Logo
Logo
×

প্রথম পাতা

শতভাগ পাশের শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ৬১৪টি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শতভাগ পাশের শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ৬১৪টি

সারা দেশে এসএসসি ও সমমান পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী পাশ প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৬১৪টি। পাশের গড় হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ। যা গত বছর ছিল ৮০ দশমিক ৩৯। অর্থাৎ এবার পাশের হার বেড়েছে ২ দশমিক ৬৫ শতাংশ। এ বছর শতভাগ পাশ করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৯৬৮টি। গত বছর ২ হাজার ৩৫৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিল। ফল বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, এবার ২৯ হাজার ৮৬১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন শিক্ষার্থী ৩ হাজার ৭৯৯টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা দেয়। তাদের মধ্যে পাশ করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ শিক্ষার্থী। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্রী ৯৮ হাজার ৭৭৬ জন ও ছাত্র ৮৩ হাজার ৩৫৩ জন।

২০২৩ সালে ৩ হাজার ৮১০টি কেন্দ্রে অংশ নেয় ২৯ হাজার ৭১৪টি প্রতিষ্ঠানের ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন শিক্ষার্থী। ওই বছর পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ হাজার ৩৫৪টি। ২০২২ সালে পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ হাজার ৯৭৫টি ও ২০২১ সালে ছিল ৫ হাজার ৪৯৪টি।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পাশের গড় হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ। গত বছরের তুলনায় এবার পাশের হার বেড়েছে। গত বছর ১১টি বোর্ডে পাশের গড় হার ছিল ৮০ দশমিক ৩৯। এবার পাশের হার বেড়েছে ২ দশমিক ৬৫ শতাংশ।

বিভাগ অনুযায়ী এ বছর ঢাকা বোর্ডে পাশের হার ৮৩ দশমিক ৯২ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৬ শতাংশ, সিলেটে ৭৩ দশমিক ৩৫ শতাংশ, ময়মনসিংহ ৮৪ দশমিক ৯৭ শতাংশ ও যশোরে ৯২ দশমিক ৩২ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে পাশের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম