Logo
Logo
×

প্রথম পাতা

রেস্তোরাঁয় অভিযান

ল্যাবএইডসহ চার প্রতিষ্ঠানকে ৪ লাখ টাকা জরিমানা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ মার্চ ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ল্যাবএইডসহ চার প্রতিষ্ঠানকে ৪ লাখ টাকা জরিমানা

ল্যাবএইডসহ চার প্রতিষ্ঠানকে ৪ লাখ টাকা জরিমানা

অগ্নিনিরাপত্তা ব্যবস্থা দুর্বল ও গ্যাস সিলিন্ডারে লিকেজ পাওয়ায় রাজধানীর চারটি রেস্তোরাঁকে পৌনে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার গ্রিনরোড ও ধানমন্ডি এলাকায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ওইসব রেস্তোরাঁকে জরিমানা করেন।

সরেজমিন দেখা যায়, গ্রিনরোডের ল্যাবএইড হাসপাতালের ছাদে অনুমোদনহীন রেস্তোরাঁ পরিচালনা করা হচ্ছে। ওই রেস্তোরাঁর গ্যাসের সিলিন্ডারে লিকেজ পাওয়ায় ল্যাবএইড হাসপাতালকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া গ্রিনরোড ও ধানমন্ডি এলাকার বৈশাখী রেস্তোরাঁ, পিৎজা গ্যারেজ, বাবুল্যান্ড নামের তিনটি রেস্তোরাঁকে ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিএসসিসির ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্বদানকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, ল্যাবএইড রেস্তোরাঁ পরিদর্শন করে রেস্তোরাঁটির কোনো অনুমোদন পাওয়া যায়নি। এছাড়া রেস্তোরাঁর গ্যাস সিলিন্ডারে লিকেজ পাওয়া গেছে। তিনি বলেন, ধানমন্ডি ও গ্রিনরোড এলাকার অন্য তিনটি রেস্তোরাঁর অকার্যকর ফায়ার এক্সটিংগুইশার, ফায়ার লাইসেন্স এবং পর্যাপ্ত অগ্নিনিরাপত্তা ব্যবস্থা না থাকায় ওইসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। অগ্নিপ্রতিরোধ ও নির্বাপণ আইন-২০০৩-এর ১৮ ধারা অনুযায়ী রেস্তোরাঁগুলোকে জরিমানা করা হয়। অভিযানকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ ফখরুদ্দিন, ডিএসসিসির কর্মকর্তা-কর্মচারী এবং পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে বুধ ও বৃহস্পতিবার মোহাম্মদপুর এলাকার রেস্তোরাঁয় অভিযান পরিচালনা করে মোহাম্মদপুর থানা পুলিশ। এ অভিযানে রেস্তোরাঁ মালিক ও ম্যানেজারসহ ১৬ জনকে আটক করা হয়। জেনেভা ক্যাম্প, রিং রোড, তাজমহল রোড, নূরজাহান রোড, সলিমুল্লাহ রোডসহ আশপাশের এলাকায় অভিযান পরিচালনা করা হয়। জানতে চাইলে মোহাম্মদপুর থানার পরিদর্শক সবুজ রহমান যুগান্তরকে বলেন, মোহাম্মদপুরের বিভিন্ন এলাকায় অবৈধ রেস্তোরাঁ গড়ে উঠেছে। রেস্তোরাঁগুলোর সংশ্লিষ্ট সংস্থার অনুমোদন নেই। অনুমোদনহীন ও অগ্নিনিরাপত্তার ঝুঁকিপূর্ণ এলাকায় অভিযান পরিচালনা করা হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম