Logo
Logo
×

প্রথম পাতা

সংরক্ষিত নারী আসনে আ.লীগের মনোনয়ন

অগ্রাধিকার পেয়েছেন পরীক্ষিত ও অনুগতরা

Icon

আবদুল্লাহ আল মামুন ও হাসিবুল হাসান

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

অগ্রাধিকার পেয়েছেন পরীক্ষিত ও অনুগতরা

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের আটজন সংরক্ষিত নারী আসনে দলের মনোনয়ন পেয়েছেন। তাদের মধ্যে চারজন সংসদে যাওয়ার জন্য দলের টিকিট পেলেন প্রথমবারের মতো। এর বাইরে আরও যারা দলীয় মনোনয়ন পেয়েছেন তাদের অধিকাংশই নতুন। তবে নতুন হলেও তারা প্রায় সবাই আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর সঙ্গে সম্পৃক্ত বা পরীক্ষিত নেতাকর্মী।

দলটির শীর্ষ নেতারা জানিয়েছেন, সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে এবার দলীয় আনুগত্যকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। কয়েকজন সংগঠনের সঙ্গে সরাসরি যুক্ত না থাকলেও রয়েছে পারিবারিক ঐতিহ্য। তাদের পূর্বসূরিরা ছিলেন আওয়ামী লীগের দুঃসময়ের পরীক্ষিত সঙ্গী।

বিভিন্ন পেশার স্বনামধন্য নারীরাও যুক্ত হয়েছেন এ তালিকায়। সংসদে প্রতিনিধি পাঠানোর ক্ষেত্রে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের এই মনোনয়ন তাই আওয়ামী লীগের তৃণমূল থেকে উচ্চপর্যায়ে প্রশংসিত হচ্ছে।

সংরক্ষিত আসনে মনোনয়ন প্রসঙ্গে বুধবার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, দলের সংসদীয় মনোনয়ন বোর্ড যাচাই-বাছাই করে প্রার্থিতা চূড়ান্ত করেছে।

৭ জানুয়ারির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে গেছেন, তাদের আবার সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়া প্রসঙ্গে প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, এটা আমাদের দলের ব্যাপার, এটা আমাদের বোর্ডের সিদ্ধান্ত। যাচাই-বাছাই করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষিত নেতাকর্মীদের মূল্যায়নের প্রতি ইঙ্গিত করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এখানে পুরুষের ব্যাপারে কোনো স্কোপ থাকে না। মহিলাদের ব্যাপারে সংরক্ষিত আসনে একটা সুযোগ আছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির চারজন প্রথমবারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন। তারা হলেন-আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন নাহার চাঁপা, স্বাস্থ্য সম্পাদক রোকেয়া সুলতানা ও কার্যনির্বাহী সদস্য পারভীন জামান কল্পনা। তাদের মধ্যে শাম্মী আহমেদ দ্বাদশ জাতীয় নির্বাচনে বরিশাল-৪ আসনে দলের টিকিট পেলেও দ্বৈত নাগরিকত্বের কারণে তার মনোনয়ন বাতিল হয়ে যায়।

এর বাইরে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের মধ্যে অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়শা খান টানা তিনবার সংসদ-সদস্য হতে যাচ্ছেন। কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী দ্বাদশ সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-৪ আসনে মনোনয়ন পেয়েছিলেন। কিন্তু জাসদকে আসনটি ছেড়ে দেওয়া হলে তিনি মনোনয়ন প্রত্যাহার করে নেন। লাইলী নবম জাতীয় সংসদে সংরক্ষিত আসনের এমপি ছিলেন।

কার্যনির্বাহী সদস্য তারানা হালিম আবারও মনোনয়ন পেয়েছেন। তিনি এর আগেও সংরক্ষিত আসনের এমপি ছিলেন। কার্যনির্বাহী কমিটির আরেক সদস্য সানজিদা খানম ঢাকা-৪ আসনে দলের মনোনয়ন পেলেও নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হন। তিনি নবম সংসদে এ আসনের এমপি ছিলেন। দশম সংসদে ছিলেন সংরক্ষিত আসনের এমপি।

টানা চতুর্থবারের মতো সংরক্ষিত আসনে এমপি পদে মনোনয়ন পেয়েছেন সাবেক সদস্য এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা। গত তিন সংসদ নির্বাচনে খুলনা-৩ আসনের এমপি ছিলেন সাবেক শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান। দ্বাদশ নির্বাচনে ওই আসনে মনোনয়নবঞ্চিত হওয়ায় এবার সংরক্ষিত আসনে মনোনয়ন পেলেন তিনি।

এছাড়া মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি গত তিন সংসদে গাজীপুর-৫ আসনের এমপি ছিলেন। দ্বাদশ সংসদ নির্বাচনে দলের মনোনয়ন পেলেও স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হন। এবার তিনি সংরক্ষিত আসনের এমপি হচ্ছেন।

এর বাইরে টানা দ্বিতীয়বারের মতো দলের মনোনয়ন পেয়েছেন মুক্তিযোদ্ধা ও মানবাধিকারকর্মী আরমা দত্ত এবং টাঙ্গাইল-২ আসনের সাবেক এমপি খন্দকার আসাদুজ্জামানের মেয়ে অপরাজিতা হক। তাদের দুজনেরই রয়েছে পারিবারিক ঐতিহ্য। শহিদ কর্নেল খন্দকার নাজমুল হুদা বীর বিক্রমের মেয়ে নাহিদ ইজাহার খান, পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সহসভাপতি ও সাবেক সংসদ-সদস্য মাহমুদুর রহমান বেলায়েতের স্ত্রী বীর মুক্তিযোদ্ধা ফরিদা খানম, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শবনম জাহান, ঢাকা মহানগর উত্তর মহিলা লীগের সভাপতি শাহিদা তারেখ দীপ্তি, যুব মহিলা লীগের সাবেক সভাপতি নাজমা আক্তার আবারও সংরক্ষিত নারী আসনে দলের মনোনয়ন পেয়েছেন।

ঠাকুরগাঁও জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি দ্রোপদী দেবী আগরওয়ালা, পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মরহুম নুরুল ইসলামের স্ত্রী এবং জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রেজিয়া ইসলাম, সাবেক সংসদ-সদস্য বীর মুক্তিযোদ্ধা আজহারুল ইসলামের মেয়ে, সাবেক ছাত্রলীগ নেত্রী আশিকা সুলতানা, নাটোর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক এমপি প্রয়াত বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুসের মেয়ে যুব মহিলা লীগের সাবেক সহসভাপতি কোহেলী কুদ্দুস মুক্তি, চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য এবং নারী উদ্যোক্তা জারা জাবিন মাহবুব আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

জারা জাবিন মাহবুবের বাবা কাইয়ুম রেজা চৌধুরী চাঁপাইনবাগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে নৌকার প্রার্থী ছিলেন। তার চাচা সাবেক প্রধান বিচারপতি মাইনুর রেজা চৌধুরী।

খুলনা মহানগর যুবলীগের আহ্বায়ক ও খুলনা সিটি করপোরেশনের সাবেক ওয়ার্ড কাউন্সিলর শহীদ ইকবাল বিথারের স্ত্রী রুনু রেজা, বাগেরহাট-২ আসনের সাবেক সংসদ-সদস্য মীর সাখাওয়াত আলী দারুর স্ত্রী ও বাগেরহাট জেলা আওয়ামী লীগের সহসভাপতি নারী উদ্যোক্তা ফরিদা আক্তার বানু, সাবেক সংসদ-সদস্য ও বরগুনা জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি দেলোয়ার হোসেনের মেয়ে ফরজানা সুমি, লালমোহন উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা মরহুম মোখলেছুর রহমানের মেয়ে এবং বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক বাহার উদ্দিন খেলনের স্ত্রী খালেদা বাহার বিউটি, সাবেক সংসদ-সদস্য ও পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত হাবিবুর রহমানের মেয়ে নাজনীন নাহার রশিদ দলের মনোনয়ন পেয়েছেন।

আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি, দলের সাবেক কেন্দ্রীয় নেতা ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আব্দুছ ছাত্তারের মেয়ে ব্যারিস্টার উম্মে ফারজানা সাত্তার, বিশিষ্ট ব্যবসায়ী, নারী উদ্যোক্তা, সমাজকর্মী নাদিয়া বিনতে আমিন, শহিদ মুজিবর রহমানের (আক্কেলপুরী) সন্তান, জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক মাহফুজা সুলতানা মলি, পাকিস্তানের প্রাদেশিক পরিষদের সাবেক সদস্য শহিদ স ম আলাউদ্দিনের কন্যা এবং সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক লায়লা পারভীন, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদের মেয়ে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল ছাত্রলীগের সাবেক সভাপতি বেদৌরা আহমেদ সালাম, ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পারুল আক্তার, ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেরা বেগম মনোনয়ন পেয়েছেন।

ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, প্রয়াত পৌর মেয়র প্রখ্যাত শ্রমিক নেতা হাসিবুল হাসান লাবলুর স্ত্রী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ঝর্ণা হাসান, বিশিষ্ট লোকসংগীত শিল্পী ও গবেষক অনিমা মুক্তি গোমেজ, মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ আনারকলি পুতুল, নরসিংদী জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক মাসুদা সিদ্দীক রোজি, ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাছিনা বারী চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা এবং বিয়ানীবাজার মহিলা আওয়ামী লীগের সভাপতি রুমা চক্রবর্তী পেয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন।

সাবেক ছাত্রলীগ নেত্রী ও যুব মহিলা লীগের সহসভাপতি আশ্রাফুন নেছা, ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আবদুল্লাহ আল হারুনের কন্যা চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, মুক্তিযুদ্ধের সংগঠক ইউসুফ সিকদারের স্ত্রী চট্টগ্রাম উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি দিলোয়ারা ইউসুফ, রাঙামাটি সদর উপজেলার ১ নম্বর জীবতলী ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক জ্বরতী তঞ্চঙ্গ্যা, রংপুর সদর উপজেলা পরিষদের তিনবারের নির্বাচিত চেয়ারম্যান মহিলা আওয়ামী লীগ নেত্রী নাছিমা জামান ববি দলের মনোনয়ন পেয়েছেন। এদিকে ১৪ দলের শরিক গণতন্ত্রী পার্টির প্রেসিডিয়াম সদস্য কানন আরা বেগমকে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম