Logo
Logo
×

প্রথম পাতা

রওশন এরশাদের ঘোষণার কোনো ভিত্তি নেই: মুজিবুল হক চুন্নু

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

রওশন এরশাদের ঘোষণার কোনো ভিত্তি নেই: মুজিবুল হক চুন্নু

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরকে অব্যাহতি দিয়ে নিজেকে চেয়ারম্যান হিসাবে রওশন এরশাদের ঘোষণা আমলে নেওয়া হচ্ছে না বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এমপি। রোববার বনানীতে জাতীয় পার্টি চেয়ারম্যানের কার্যালয়ে জরুরি এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। মো. মুজিবুল হক চুন্নু বলেন, গঠনতন্ত্রে দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদকে এমন কোনো ক্ষমতা দেওয়া হয়নি। তাই রওশনের ঘোষণার কোনো ভিত্তি নেই। গঠনতন্ত্রে তার (রওশন এরশাদ) এ ধরনের কোনো ক্ষমতা নেই।

এর আগে দুপুর পৌনে ১টার দিকে ঢাকার গুলশানের বাসায় মতবিনিময় সভায় রওশন এরশাদ জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব মুজিবুল হককে দল থেকে বহিষ্কার ও অব্যাহতি দেন। এ সময় নিজেকে তিনি দলের চেয়ারম্যান ও কাজী মামুনুর রশিদকে মহাসচিব ঘোষণা করেন। রওশন এরশাদ বলেন, দলের গঠনতন্ত্রের ২০-এর ১ ধারা অনুযায়ী জিএম কাদের ও মো. মুজিবুল হক চুন্নুকে অব্যাহতি প্রদান করলাম। তিনি বলেন, জাতীয় পার্টির ক্ষতি মেনে নিতে পারি না। পার্টি ক্রান্তিকাল অতিক্রম করছে। এ সময় দল থেকে বহিষ্কৃত ও অব্যাহতি পাওয়া নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করেন রওশন এরশাদ। বিষয়টি নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়ে মো. মুজিবুল হক বলেন, প্রত্যেকটি রাজনৈতিক দল ও সংগঠনের গঠনতন্ত্র আছে। জাতীয় পার্টি জাতীয় সংসদ নির্বাচন করেছে। প্রতীক বরাদ্দ দিয়েছেন জিএম কাদের। কাজেই নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী তিনি দলের চেয়ারম্যান। গঠনতন্ত্রে এমন কোনো ধারা নেই যে, দলের প্রধান পৃষ্ঠপোষক কাউকে বাদ দেবেন। রওশন এর আগেও জিএম কাদেরকে বহিষ্কার করেছেন। এটা নিয়ে তৃতীয়বার। পরে ঘোষণা আবার প্রত্যাহারও করেছেন।

দল থেকে বহিষ্কৃতদের বিভিন্ন বক্তব্য প্রসঙ্গে মুজিবুল হক চুন্নু বলেন, তারা যা বলছেন তা অবান্তর। এগুলো একদম অশিক্ষিত মানুষের মতো। গঠনতন্ত্রের বাইরে মনের মাধুরী মিশিয়ে যে কেউ অনেক কিছু বলতেই পারেন। এ ধরনের কথার কোনো ভিত্তি নেই। গঠনতন্ত্র অনুযায়ী এ ধরনের কথা বলার সুযোগ নেই। তাদের এসব সিদ্ধান্ত আমরা আমলে নিচ্ছি না। এজন্য এটা নিয়ে আমাদের কোনো প্রতিক্রিয়া নেই।

রওশন এরশাদের বিরুদ্ধে দলীয় কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা-জানতে চাইলে তিনি বলেন, রওশন এরশাদ আমাদের দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের স্ত্রী। ওনাকে আমরা শ্রদ্ধা করি। সেই শ্রদ্ধার কারণে ওনাকে পার্টির প্রধান পৃষ্ঠপোষক করা হয়। এটা আলঙ্কারিক পদ। কাজেই আলঙ্কারিক পদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার প্রয়োজন আছে বলে মনে করি না। যারা বলছেন তারা কেউ দলের সঙ্গে সম্পৃক্ত নয়।

রওশনপন্থিরা দলের কেউ নয় উল্লেখ করে চুন্নু বলেন, ওনারা কী বললেন সেটা আমলে নেব না, তাদের কথা আমাদের কানে ঢোকেনি। রওশনপন্থিরা কাউন্সিল করবেন ও কাকরাইলের অফিসে বসবেন-এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে জাতীয় পার্টির মহাসচিব বলেন, এ বিষয়ে কোনো মতামত নেই। তাদের এই অধিকার নেই। তিনি আরও বলেন, দলের প্রেসিডিয়াম ও নির্বাহী কমিটির সভা আহ্বান করা হবে, সেখানে আমাদের রাজনীতি ও নির্বাচন নিয়ে বিশ্লেষণ হবে। জাতীয় পার্টি গোলাম মোহাম্মদ কাদেরের নেতৃত্বে ঐক্যবদ্ধ আছে। প্রেসিডিয়াম, নির্বাহী কমিটি, জেলা কমিটি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো জাতীয় পার্টির নেতৃত্বে ঐক্যবদ্ধ আছে।

স্থানীয় সরকার নির্বাচন : ১ ফেব্রুয়ারি থেকে মনোনয়ন ফরম বিতরণ করবে জাতীয় পার্টি : সিটি করপোরেশন ও পৌরসভার মেয়রের শূন্যপদ এবং ইউনিয়ন পরিষদের সাধারণ ও উপনির্বাচন আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হবে। নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে দলীয় প্রার্থীদের মধ্যে মনোনয়ন ফরম বিতরণ করবে জাতীয় পার্টি। রোববার গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় পার্টির বনানী চেয়ারম্যানের কার্যালয়ে মনোনয়ন ফরম বিতরণ ও গ্রহণ করা হবে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি (শুক্রবার বাদে) পর্যন্ত ফরম বিতরণ ও গ্রহণ চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে এ কার্যক্রম। আগ্রহী প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্রসহ বনানীর চেয়ারম্যান কার্যালয়ের দপ্তর থেকে মনোনয়ন ফরম গ্রহণের অনুরোধ জানিয়েছে দলটির যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম