Logo
Logo
×

প্রথম পাতা

হলফনামা বিশ্লেষণ

টিপু মুনশির সম্পদ বাড়লেও স্ত্রীর কমেছে

Icon

রংপুর ব্যুরো ও কাউনিয়া প্রতিনিধি

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

টিপু মুনশির সম্পদ বাড়লেও স্ত্রীর কমেছে

রংপুর-৪ (পীরগাছা-কাউনিয়া) আসনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সম্পদের পরিমাণ বাড়লেও তার স্ত্রীর কমেছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী টিপু মুনশির দাখিল করা হলফনামা থেকে এসব তথ্য পাওয়া গেছে।

পাঁচ বছর আগে নির্বাচনি হলফনামায় নগদ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা অর্থকড়ি-সবই টিপু মুনশি স্ত্রীর নামে দেখিয়েছিলেন। কিন্তু এবার তিনি নগদ ২ কোটি ৯০ হাজার ২৩৬ টাকা, বন্ড-শেয়ার-ঋণপত্রের ৩ কোটি ৯৫ লাখ ৫০ হাজার ৪০০ টাকাসহ সব সম্পত্তি নিজের নামে দেখিয়েছেন।

এবার স্ত্রীর নামে কিছুই দেখাননি। ২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে টানা তিনবার টিপু মুনশি নির্বাচিত হয়েছেন। এবারও তিনি নৌকা প্রতীকে নির্বাচন করছেন।

পাঁচ বছরের ব্যবধানে টিপু মুনশির নগদ টাকা ২ কোটি ৯০ হাজার ২৩৬ টাকা। ২০১৮ সালের হলফনামায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা অর্থের পরিমাণ সাড়ে পাঁচ কোটি টাকা থাকলেও এবার তা একেবারই শূন্য। আগে দেখানো ৬০ হাজার টাকার স্বর্ণালংকারও নেই

। তবে এবার বাড়ি, অ্যাপার্টমেন্ট, দোকান বা অন্য ভাড়া থেকে তার আয় ২ লাখ ৬৬ হাজার ৬৭৯ টাকা। সংসদ-সদস্য ও মন্ত্রী হিসাবে তার আয় ৫০ লাখ ৮৮ হাজার টাকা। এবার তিনি ব্যবসায় ২ লাখ ৬৬ হাজার ৬৭৯ টাকা আয় দেখিয়েছেন।

পাঁচ বছরে টিপু মুনশির জমিসহ স্থাবর সম্পত্তির পরিমাণ বেড়েছে। আগে কৃষি ও অকৃষি জমি দেখানো না হলেও এবার ৫৯ লাখ ৭৩ হাজার ৬০০ টাকার অকৃষি জমি দেখানো হয়েছে। ২৭ লাখ ২২ হাজার ১০০ টাকার স্থাবর সম্পত্তি রয়েছে।

এছাড়া পাঁচ বছরের ব্যবধানে ৪০ হাজার টাকার আসবাবপত্র এবার ১০ হাজার টাকা হয়েছে। তবে শূন্য থেকে অস্থাবর সম্পত্তির অন্যসব খাতে ২৫ লাখ ৪৫ হাজার ৪৮৭ টাকা আয় হয়েছে। বাস-ট্রাক খাতে ১ কোটি ৭২ লাখ ৩০ হাজার ২৮০ টাকা আয় দেখানো হয়েছে। যদিও ২০১৮ সালের হলফনামায় এ খাতে তার আয় শূন্য ছিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম