Logo
Logo
×

প্রথম পাতা

অবরোধে গাড়িতে আগুন সংঘর্ষে আহত ৩৫

বিএনপির আরও ৪১৫ নেতাকর্মী গ্রেফতার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

অবরোধে গাড়িতে আগুন সংঘর্ষে আহত ৩৫

বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর টানা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির শেষ দিন বৃহস্পতিবার আরও ৬টি যানবাহনে আগুন, সংঘর্ষ, বিক্ষোভ মিছিল ও পিকেটিং হয়েছে।

নান্দাইলে মিছিলে বাধাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ হয়। পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় পুলিশসহ অন্তত ৩৫ জন আহত হয়েছেন।

এদিকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন, বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের আরও ৪১৫ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। নতুন করে মামলা হয়েছে ১৯টি। এসব মামলায় দুই হাজার ৪৫ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

ফায়ার সার্ভিস জানিয়েছে, সর্বশেষ ৪৮ ঘণ্টার অবরোধে ১৩ যানবাহনে আগুন দেওয়ার খবর পেয়েছে সংস্থাটি। এর মধ্যে ঢাকা মহানগরীতে ৭টি, গাজীপুরে ২টি, চট্টগ্রামে ৩টি ও সিরাজগঞ্জে ১টি যানবাহন পুড়িয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে সাতটি বাস, ২টি কাভার্ডভ্যান, ১টি ট্রাক ও ৩টি পিকআপ।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁও এডিবি ব্যাংকের সামনে একটি ট্রাকে, ফেনীর ছাগলনাইয়ার রেজুমিয়া ব্রিজে একটি কাভার্ডভ্যান ও চট্টগ্রামে কালুরঘাটে ১টি কাভার্ডভ্যানে আগুন দেওয়া হয়।

এর বাইরে আরও তিনটি গাড়িতে আগুন দেওয়ার তথ্য পেয়েছে যুগান্তর। এর মধ্যে বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে তরঙ্গ প্লাস পরিবহণের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে পুলিশ প্রটেকশনে সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নেভায়। এছাড়া চট্টগ্রাম ও কুমিল্লায় আরও দুটি বাসে আগুন দেওয়া হয়েছে।

ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ডেমরা (ঢাকা) : ডেমরায় বুধবার রাতে থানা ছাত্রদলের নেতাকর্মীরা ঝটিকা মশাল মিছিল করেছে।

নান্দাইল (ময়মনসিংহ) : বেলা সাড়ে ১১টায় নান্দাইল উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি নাসের খান চৌধুরী সমর্থিত বিএনপি নেতাকর্মীরা মোয়াজ্জেমপুর ইউনিয়নের বেলালাবাদ গ্রাম থেকে একটি মিছিল বের করে। মিছিলটি মাজার বাসস্ট্যান্ড এলাকায় ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে উঠতে চাইলে পুলিশ বাধা দেয়।

এ নিয়ে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের বাগবিতণ্ডা শুরু হয়। এক পর্যায়ে তা ধাওয়া-পালটাধাওয়া ও সংঘর্ষে রূপ নেয়। পুলিশ ৪টি টিয়ারশেল ও ১৫টি রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সংঘর্ষে বিএনপি নেতা খাইরুল ইসলাম মানিক, বাদল মিয়া, সোহেল, আব্দুল জলিল, ছাত্রদল নেতা আসাদুজ্জামান খান ইভাদ, সাহাদাত হোসেন রাব্বী, দেলোয়ার হোসেন রানা ও হৃদয় হাসানসহ ৩৫ জন আহত হয়েছেন। এসআই কামাল হোসেন ও পুলিশ কনস্টেবল জাহিদুলও এ সময় আহত হন।

অতিরিক্ত পুলিশ সুপার (গৌরীপুর সার্কেল) সুমন মিয়া বলেন, তাদের মিছিল নিয়ে মহাসড়কে উঠতে নিষেধ করা হয়। এতে নেতাকর্মীরা উত্তেজিত হয়ে পুলিশের ওপর চড়াও হয়। একজনকে আটক করা হয়েছে।

চট্টগ্রাম : নগরীর চান্দগাঁও থানার সিএন্ডবি মোড়ে বুধবার রাত সাড়ে ১০টায় একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত গাড়ির চালক রতন বড়ুয়া চান্দগাঁও থানায় মামলা করেছেন।

কুমিল্লা : নগরীর উনাইসার এলাকায় ভোরে দুর্বৃত্তরা একটি বাসে আগুন দিয়েছে। এতে বাসটির ভেতরের অংশ পুড়ে যায়। বাসের চালক মো. আনিস জানান, তিনি বাসে ঘুমিয়ে ছিলেন। হঠাৎ আগুনের লেলিহান শিখায় ঘুম ভাঙে। তখন দ্রুত বাস থেকে বেরিয়ে যান। এ সময় কয়েকজনকে দৌড়ে পালাতে দেখেন তিনি।

কালিয়াকৈর (গাজীপুর) : কালিয়াকৈর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা কামাল উদ্দিন সিকদারের বাসভবনে পেট্রোলবোমা ও ককটেল মেরেছে দুর্বৃত্তারা। ভোরে সফিপুরে তার এএস কমপ্লেক্সের পাঁচতলা ভবনের তৃতীয়তলায় ককটেল ও পেট্রোলবোমা বিস্ফোরণ হয়।

এ ঘটনায় কালিয়াকৈর থানায় সাধারণ ডায়েরি করেছেন কামাল উদ্দিন। ভবনের নিরাপত্তাকর্মী আমিনুল ইসলাম বলেন, ভোর ৪টার দিকে একটি মাইক্রোবাসে কয়েকজন দুর্বৃত্ত এসে ফ্লাইওভারের ওপর থেকে ককটেল ও পেট্রোলবোমা নিক্ষেপ করে পালিয়ে যায়।

বরিশাল : সকালে নগর বিএনপির সদস্য আফরোজা খানম নাসরীনের নেতৃত্বে নেতাকর্মীরা কাশিপুর বাজারসংলগ্ন ঢাকা-বরিশাল মহাসড়কে আগুন দিয়ে বিক্ষোভ করে। কেন্দ্রীয় বিএনপির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর অনুসারীরা হাসপাতাল রোডে বিক্ষোভ মিছিল করে।

কাশিপুর বাজারে মিছিল করেছে ২৮ নম্বর ওয়ার্ড বিএনপির নেতাকর্মীরা। দুপুর ১টায় হাসপাতাল রোডে মহানগর ছাত্রদল ও বরিশাল-খুলনা মহাসড়কে ২৫ নম্বর ওয়ার্ড বিএনপি বিক্ষোভ মিছিল করে। দুপুর ২টায় নবগ্রাম রোডে বরিশাল মহানগর শ্রমিক দলের নেতাকর্মীরা বিক্ষোভ করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম