Logo
Logo
×

প্রথম পাতা

আ.লীগের দলীয় প্রার্থী বাছাই

দুদিনে বিক্রি ২২৮৬ মনোনয়ন ফরম

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২০ নভেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দুদিনে বিক্রি ২২৮৬ মনোনয়ন ফরম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দুদিনে দুই হাজার ২৮৬টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। ফরম বিক্রির দ্বিতীয় দিন রোববার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এক হাজার ২১২ ফরম বিক্রি হয়েছে। এর আগে শনিবার প্রথম দিন বিক্রি হয় এক হাজার ৭৪টি ফরম। প্রতিটি ফরমের দাম ৫০ হাজার টাকা হিসাবে দুদিনে এ খাত থেকে দলটির আয় হয়েছে ১১ কোটি ৪৩ লাখ টাকা।

রোববার সরাসরি বুথ থেকে বিক্রি হয়েছে এক হাজার ১৮০টি ফরম। অনলাইনে বিক্রি হয়েছে ৩২টি। দ্বিতীয় দিন সরাসরি ও অনলাইন মিলিয়ে ফরম বিক্রি করে দলের আয় হয়েছে ৬ কোটি ৬০ লাখ টাকা। ২০১৮ সালে আওয়ামী লীগ ৪ হাজার একশর বেশি মনোনয়ন ফরম বিক্রি করে ১২ কোটি ৩২ লাখ টাকার বেশি আয় করেছিল। এবার আয় তুলনামূলক বেশি হওয়ার কারণ দাম বৃদ্ধি। একাদশ সংসদ নির্বাচনে প্রতিটি ফরমের দাম ছিল ৩০ হাজার টাকা। এবার বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে।

এদিকে মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে দিনভর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয় ও আশপাশের এলাকা ছিল লোকে লোকারণ্য। দলের পক্ষ থেকে ফরম নিতে আসার সময় ভিড় না করার অনুরোধ করা হলেও সকাল থেকেই নেতারা অসংখ্য নেতাকর্মী নিয়ে মনোনয়ন ফরম কিনতে আসেন। পছন্দের প্রার্র্থীর ছবি, ব্যানার হাতে এবং টিশার্ট ও ক্যাপ পরে হাজির হয়েছিলেন অনেকেই। অনুসারীদের ভিড় থাকায় লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেন অনেকেই। এ সময় পাশ থেকে কর্মী-সমর্থকদের নানা স্লোগান দিতে দেখা যায়। ভিড়ের কারণে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তিনবার চেষ্টা করেও কার্যালয়ে ঢুকতে না পেরে ফিরে যান।

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরম বিক্রির উদ্বোধন করেন শনিবার। ৭ জানুয়ারির এ নির্বাচন সামনে রেখে আরও দুদিন (আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার) ফরম বিক্রি করবে আওয়ামী লীগ। মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নের আবেদন জমা নেওয়া হবে। ঘোষিত তফশিল অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিতে হবে। তার আগেই প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করবে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড। গত তিনটি নির্বাচনের মতো এবারও আওয়ামী লীগ জোটবদ্ধ হয়ে লড়াই করবে বলে নির্বাচন কমিশনকে জানানো হয়েছে। তবে দলটি তিনশ আসনেই ফরম বিক্রি করছে।

দ্বিতীয় দিনে আওয়ামী লীগের মনোনয়ন সংগ্রহকারীদের মধ্যে রয়েছেন-ঝালকাঠি-২ আসনে আমির হোসেন আমু, ভোলা-১ আসনে তোফায়েল আহমেদ, চট্টগ্রাম-৭ আসনে ড. মোহাম্মদ হাছান মাহমুদ, চাঁদপুর-২ আসনে মোফাজ্জল হোসেন চৌধুরী, কুমিল্লা-১০ আসনে আ হ ম মুস্তফা কামাল, ঢাকা-১২ আসনে আসাদুজ্জামান খান কামাল, সিলেট-৪ আসনে ইমরান আহমেদ, ফরিদপুর-১ আসনে আব্দুর রহমান, চাঁদপুর-৩ আসনে সুজিত রায় নন্দী, বরিশাল-৪ আসনে শাম্মী আহমেদ, ঢাকা-১৭ আসনে মোহাম্মদ আলী আরাফাত, পাবনা-৫ আসনে মোহাম্মদ আরশাদ আদনান।

এছাড়া গোপালগঞ্জ-১ আসনে লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, ফরিদপুর-৪ আসনে কাজী জাফরউল্লাহ, মাদারীপুর-১ আসনে নূর এ আলম চৌধুরী লিটন, শরিয়তপুর-২ আসনে একেএম এনামুল হক শামীম, নারায়ণগঞ্জ-৪ আসনে একেএম শামীম ওসমান, মাদারীপুর-৩ আসনে আবদুস সোবহান মিয়া (গোলাপ), ফরিদপুর-২ আসনে মো. জামাল হোসেন মিয়া, ফরিদপুর-১ ও ঢাকা-৪ আসনে ডা. দিলীপ কুমার রায়, লক্ষ্মীপুর-৪ আসনে ফরিদুন্নাহার লাইলী, রাজবাড়ী-২ আসন থেকে শেখ সোহেল রানা টিপু মনোনয়ন ফরম তুলেছেন।

দ্বিতীয় দিনে আরও যারা মনোনয়ন ফরম কিনেছেন-ঢাকা-৭ আসনে মো. হুমায়ুন কবির, ঢাকা-১৮ আসনে হাবিব হাসান, ঢাকা-৫ আসনে কাজী মনিরুল ইসলাম মনু, বরিশাল-৫ আসনে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, ভোলা-২ আসনে ইউসূফ হোসেন হুমায়ুন, বরগুনা-১ আসনে ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, সুনামগঞ্জ-৪ নুরুল হুদা মুকুট, হবিগঞ্জ-৪ সৈয়দ সায়েদুল হক, চট্টগ্রাম-৯ আসনে মহিবুল হাসান চৌধুরী, ফেনী-২ আসনে ইকবাল সোবহান চৌধুরী, কুমিল্লা-১০ আসনে নঈম নিজাম, কুমিল্লা-১ আসনে আবদুস সবুর, ফেনী-৩ নিজাম উদ্দিন, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে র আর ম উবায়দুল মোকতাদির চৌধুরী, বরিশাল-২ আসনে তালুকদার মো. ইউনুস, দিনাজপুর-৩ আসনে মোমেনা আক্তার লিপি, নড়াইল-২ আসনে মো. নুর ইসলাম, নেত্রকোনা-৫ আসনে তুহিন আহাম্মদ খান, নেত্রকোনা-৩ আসনে মঞ্জুর কাদের কোরাইশী, ময়মনসিংহ-৮ আসনে সাফির উদ্দিন আহমেদ, সুনামগঞ্জ-২ আসনে চৌধুরী আবদুল্লাহ আল মাহমুদ, নীলফামারী-১ আফতাব উদ্দিন সরকার, নীলফামারী-২ আসাদুজ্জামান নূর, কুড়িগ্রাম-৩ আসনে অধ্যাপক এম এ মতিন, মুন্সীগঞ্জ-১ আসনে গোলাম সারোয়ার কবির, ভোলা-৩ আসনে রাকিব হাসান সোহেল, কুমিল্লা-৯ আসনে দেলোয়ার হোসেন ফারুক, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে আবু তাহের, লক্ষ্মীপুর-৩ আসনে মুহাম্মদ শওকত হায়াত, চাঁদপুর-২ আসনে হুমায়ুন কবির, কুমিল্লা-৬ আসনে আঞ্জুম সুলতানা, লক্ষ্মীপুর-১ আসনে সফিক মাহমুদ পিন্টু, চাঁদপুর-২ আসনে বুলবুল আহমেদ, চাঁদপুর-৫ আসনে গাজী মাঈনুদ্দিন, ভোলা-২ আসনে আলী আজম, আবুল কালাম আজাদ, পটুয়াখালী-৪ আসনে নীহার রঞ্জন, বরিশাল-২ আসনে শাহে আলম, হবিগঞ্জ-১ আসনে আব্দুল মুকিত চৌধুরী, সিলেট-৩ আসনে মিসবাউর রহমান, সুনামগঞ্জ-১ আসনে মোয়াজ্জেম হোসেন রতন, চট্টগ্রাম-৯ আসনে নাছিমুল আলম চৌধুরী, চাঁদপুর-২ আসনে অ্যাডভোকেট জেসমিন সুলতানা, চট্টগ্রাম-২ আসনে আফতাব উদ্দিন চৌধুরী, লক্ষ্মীপুর-৪ আসনে ইস্কান্দার মির্জা শামীম, রাঙামাটি আসনে দীপাংকর তালুকদার প্রমুখ।

চট্টগ্রাম-৭ আসনে জন্য দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ শেষে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আমাদের দল আওয়ামী লীগের ক্ষেত্রে দল না করে এবং ত্যাগ-তিতিক্ষা ছাড়া মনোনয়ন পাওয়ার কোনো সুযোগ নেই। এছাড়া দীর্ঘ ধারাবাহিকতা ও জনপ্রিয়তা থাকতে হবে। এর বাইরে কারো মনোনয়ন পাওয়ার কোনো সুযোগ নেই।

আওয়ামী লীগ কার্যালয়ে মনোনয়ন ফরম জমা দিতে এসে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, মানুষ এটা বিশ্বাস করে আওয়ামী লীগ নির্বাচনমুখী দল। কেননা এ দেশে গণতন্ত্রকে প্রতিষ্ঠা করেছে আওয়ামী লীগ। আওয়ামী লীগ সব নির্বাচনে জয়লাভ করেই সরকার গঠন করেছে। কোনো দিন চোরাপথে সরকারে আসেনি। আর এবারও আমরা প্রমাণ করব বাঙালি জাতি নির্বাচনমুখী জাতি। যারা এ নির্বাচন বানচাল করার প্রচেষ্টায় ব্যস্ত তাদের আমরা শিক্ষা দেব। অবশ্যই আমরা নির্বাচনে জয় লাভ করব। এদিকে দ্বিতীয় দিনের মনোনয়ন ফরম বিক্রি শেষে সাংবাদিকদের ব্রিফ করেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। তিনি বলেন, আওয়ামী লীগের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পেয়েছে। জাতীয় সংসদ নির্বাচনের পাশাপাশি স্থানীয় নির্বাচনেও প্রার্থীর অংশগ্রহণ বেড়েছে। আমরা প্রত্যাশা করি, এ দুদিনের তুলনায় আগামী দুদিনে আরও বেশি বা সমপরিমাণ মনোনয়ন ফরম বিক্রি হবে।

তিনি জানান, আওয়ামী লীগই প্রথমবার অনলাইনে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে। আর কোনো দল এটি করেনি। এ প্রক্রিয়া জনপ্রিয় হতে সময় লাগবে। দুদিনে ৪৬ জন অনলাইনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এ সংখ্যাটি কম নয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম