Logo
Logo
×

প্রথম পাতা

নির্বাচন পরিচালনা কমিটির প্রথম সভা আজ

পুরোদমে ভোটের মাঠে আওয়ামী লীগ

Icon

হাসিবুল হাসান

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

পুরোদমে ভোটের মাঠে আওয়ামী লীগ

পুরোদমে ভোটের মাঠে আওয়ামী লীগ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণার পরে পুরোদমে ভোটের মাঠে নেমেছে আওয়ামী লীগ। রাজপথে বিএনপির আন্দোলন মোকাবিলার পাশাপাশি নির্বাচনি প্রস্তুতির সব কাজও এগিয়ে নিচ্ছে ক্ষমতাসীনরা। এরই অংশ হিসাবে আজ শুক্রবার দলটির নির্বাচন পরিচালনা কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে। সেখান থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রমের উদ্বোধনও করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ ফরম বিক্রি ও জমার কার্যক্রম পরিচালিত হবে। ইতোমধ্যে সেখানে এ আয়োজনের প্রস্তুতিও শেষ হয়েছে। ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণকে সামনে রেখে ইশতেহার প্রণয়নের কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। বিভাগ ও জেলা পর্যায়ের নির্বাচনি জনসভার পরিকল্পনাও রয়েছে। নির্বাচন সামনে রেখে অপপ্রচারের জবাব দিতে ও উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরতে মাঠে নামার নির্দেশ দেওয়া হয়েছে নেতাকর্মীদের।

নির্বাচনের তফশিল ঘোষণার পর আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে বৃহস্পতিবার তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় নিজেদের নির্বাচনি প্রস্তুতির নানা বিষয় তুলে ধরেন তিনি। পাশাপাশি বিএনপিসহ সব রাজনৈতিক দলকে নির্বাচনে আসার আহ্বান জানিয়ে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী বলেন, আসুন, অংশগ্রহণমূলক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করুন। নির্বাচনের দরজা সবার জন্য খোলা। বিএনপিকে বলব, মত পাল্টে অংশ নিন, দরজা খোলা আছে। আওয়ামী লীগ দলগতভাবে নির্বাচন করবে, নাকি জোটগতভাবে? জাতীয় পার্টি আওয়ামী লীগের জোটে থাকবে কি না? এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, তার দল পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সময়মতো সব জানানো হবে।

জানতে চাইলে আওয়ামী লীগের আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম যুগান্তরকে বলেন, আমাদের নির্বাচনি প্রস্তুতি আমরা আগেই শুরু করেছি। সেই প্রস্তুতি পর্ব শেষ। এখন এটা অনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে। দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হচ্ছে। নির্বাচন পরিচালনা কমিটির মিটিং হবে। সেখানে বিভিন্ন উপ-কমিটিগুলো নিয়ে কথা হবে। পূর্ণাঙ্গ কমিটিটাও হতে পারে। নির্বাচনি ইশতেহার নিয়েও সেখানে কিছু আলোচনা হতে পারে। দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় নির্বাচনের সার্বিক বিষয়ে দিকনির্দেশনা দেবেন বলেও জানান আওয়ামী লীগের এই নেতা।

একই বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন যুগান্তরকে বলেন, আওয়ামী লীগ সব সময়ই নির্বাচনমুখী দল। আওয়ামী লীগ আগে থেকেই ভোটের মাঠে আছে। তফশিল ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে মাঠে নেমেছে। আমাদের মনোনয়ন ফরম বিক্রি শুরু হচ্ছে। নির্বাচন পরিচালনা কমিটির সভা ডাকা হয়েছে। আমাদের নির্বাচনি ইশতেহার তৈরির কাজ চলছে। নির্বাচনি জনসভা হবে। যারা প্রার্থী হবেন তারা প্রচার-প্রচারণা চালাবেন। নির্বাচন কমিশনের নির্দেশনা ও বিধি-বিধান রয়েছে সেগুলো মেনেই আমরা আমাদের নির্বাচনি কাজ ও প্রচারণা এগিয়ে নেব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে গঠিত আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সভা আজ অনুষ্ঠিত হবে। বিকাল ৩টায় রাজধানীর তেজগাঁওস্থ ঢাকা জেলা ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠেয় সভায় দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান ও দলের সভাপতি শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সভায় সদস্যদের যথাসময়ে সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

এদিকে একই দিন সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রমও শুরু করবে আওয়ামী লীগ। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার নির্বাচনি এলাকার নেতারা ফরম সংগ্রহ করবেন। এর মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হবে। শেখ হাসিনা বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে ভার্চুয়ালি যুক্ত হয়ে এর উদ্বোধন করবেন। পরদিন শনিবার থেকে আগ্রহী প্রার্থীদের কাছে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে আওয়ামী লীগ। চলবে ২১ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদানের সময় নির্ধারণ করা হয়েছে। এই সময়ের মধ্যে প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিতে পারবেন। এ বিষয়ে আজ সকাল ১০টায় এক প্রস্তুতি সভাও অনুষ্ঠিত হবে।

দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দিতে হবে। কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়নপত্র বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সব বিভাগের মনোনয়নপত্র জমা নেওয়া হবে।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের কোনো প্রকার অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদান করতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির ওপর মোবাইল নম্বর ও বর্তমান সাংগঠনিক পরিচয়সহ ৩টি পদ সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

দলীয় সূত্রগুলো বলছে, আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়, ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয় এবং তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এবার সার্বিক নির্বাচনি কার্যক্রম চলবে। দলীয় সভাপতি শেখ হাসিনাও সেখান থেকেই নির্বাচনি সব কার্যক্রম পরিচালনা করবেন। এরই অংশ হিসাবে আজ ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে নির্বাচন পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেখানে নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান মনোনয়নসহ নানা বিষয়ে আলোচনা হতে পারে। একই সঙ্গে প্রচার, দপ্তর, অর্থ ও আইনসহ নির্বাচন উপলক্ষ্যে গঠিত ১৪টি উপকমিটি পূর্ণাঙ্গ করা হতে পারে সভায়।

পাশাপাশি নির্বাচন সামনে রেখে সামগ্রিক কার্যক্রম এগিয়ে নেওয়ার বিষয়ে দলের নেতাদের দিকনির্দেশনা দেবেন শেখ হাসিনা। তফশিল ঘোষণার পর নির্বাচনি প্রচার-প্রচারণা শুরু হলে শেখ হাসিনা সিলেট থেকে আনুষ্ঠানিক নির্বাচনি প্রচার শুরু করবেন। প্রধানমন্ত্রী সশরীরে নির্বাচনি জনসভায় অংশগ্রহণ ছাড়াও কয়েকটি জেলায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে দলের পক্ষে প্রচার-প্রচারণায় অংশ নিতে পারেন বলে দলীয় সূত্রে জানা গেছে। বিষয়গুলো নিয়েও আজকের সভায় আলোচনা হতে পারে বলেও জানা গেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম