Logo
Logo
×

প্রথম পাতা

তিন বছরের কারাদণ্ড

ইমরান খান কারাগারে, উত্তপ্ত পাকিস্তান

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ইমরান খান কারাগারে, উত্তপ্ত পাকিস্তান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির চেয়ারম্যান ইমরান খানকে শনিবার তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এর আধা ঘণ্টার মধ্যেই তাকে গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছে পাঞ্জাব পুলিশ। তোষাখানা মামলায় আদালতের রায়ে দোষী সাব্যস্ত হওয়ার পরপরই লাহোরের জামান পার্কের বাসা থেকে পুলিশ তাকে গ্রেফতার করে। প্রতিবাদে বিভিন্ন স্থানে বিক্ষোভে নামেন তার সমর্থকরা। এদের মধ্যে কয়েক হাজার ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। এদিকে পিটিআই সমর্থকদের শান্তিপূর্ণ বিক্ষোভ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন ইমরান খান। খবর দ্য ডন, জিও নিউজ, এক্সপ্রেস ট্রিবিউনের।

প্রতিবেদনে বলা হয়েছে, সেশন জজ ইমরান খানের আবেদন খারিজ করে দিয়েছেন। সেই সঙ্গে তোষাখানা মামলায় পিটিআই চেয়ারম্যানকে অভিযুক্ত করে তিন বছরের কারাদণ্ড এবং এক লাখ রুপি জরিমানা করেন বিচারক দিলওয়ার। একই সঙ্গে বিচারক তাকে অনতিবিলম্বে গ্রেফতারের নির্দেশ দেন।

বিচারকের এ রায়ের পরপরই পিটিআইয়ের পাঞ্জাব চ্যাপ্টার থেকে এক ‘এক্স’ (টুইট) বার্তায় জানানো হয়, সাবেক প্রধানমন্ত্রীকে কোটলাখপাট কারাগারে স্থানান্তর করা হচ্ছে। এর আগে লাহোর পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইএ) সিনিয়র সুপারিনটেনডেন্ট মালিক লিয়াকতের নেতৃত্বে পুলিশের একটি দল ইমরান খানকে হেফাজতে নেয়। গাড়িতে করে পিটিআই প্রধানকে নেওয়ার সময় তার পাশে বসে ছিলেন পুলিশ কর্মকর্তা মালিক লিয়াকত। ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিটি ভাইরাল হয়েছে। এ সময় কড়া পাহারায় ছিলেন নিরাপত্তাকর্মীরা।

এছাড়া লাহোরের পুলিশ প্রধান বিলাল সিদ্দিকি গ্রেফতারের তথ্য নিশ্চিত করে রয়টার্সকে বলেন, পিটিআই প্রধানকে রাজধানীতে নিয়ে যাওয়া হচ্ছে। ইমরান খানকে গ্রেফতারের পরপরই তার বাড়ির সামনে আইনজীবী, কর্মী-সমর্থকরা জড়ো হয়ে বিক্ষোভের মাধ্যমে এ গ্রেফতারের প্রতিবাদ জানান। এছাড়া ইসলামাবাদ, বেলুচিস্তানের কোয়েটা, আজাদ কাশ্মীরের মোজফফরবাদ, খায়বার পাখতুনখোয়ার বান্নুসহ দেশের বিভিন্ন স্থানে ইমরানের গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ইমরানকে গ্রেফতারের পরপর তার হাজার হাজার কর্মী ও সমর্থকদের গ্রেফতার করা হয়েছে।
খবরে বলা হয়েছে, অতিরিক্ত ও দায়রা জজ হুমায়ুন দিলাওয়ার রায়ে উল্লেখ করেছেন, ‘পিটিআই চেয়ারম্যানের বিরুদ্ধে সম্পদের ভুল তথ্য দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে।’

এরপর ইসলামাবাদের আইজিপিকে গ্রেফতারি পরোয়ানা অনতিবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়। ওই গ্রেফতারি পরোয়ানায় ইসলামাবাদ পুলিশকে ইমরান খানকে গ্রেফতার করে কারাদণ্ড ভোগ করার জন্য রাওয়ালপিন্ডির কেন্দ্রীয় কারাগার আদিয়ালায় পাঠানোর কর্তৃত্ব দেওয়া হয়েছে। আদালতের রায়কে প্রত্যাখ্যান করে ইমরানের গ্রেফতারের নিন্দা জানিয়েছেন পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি। তিনি বলেছেন, এ রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং ফরমায়েশি। এ ধরনের রায় দেওয়া হবে সেটা আগে থেকেই ধারণা করা হয়েছিল।

এদিকে পিটিআইয়ের কোর কমিটির জরুরি বৈঠক শেষে দেওয়া এক হ্যান্ডআউটে বলা হয়েছে, ইমরান খানের মুক্তি এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। দলের পক্ষ থেকে সংবিধান এবং আইন মেনে সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। সেই সঙ্গে রিভিউ পিটিশনের শুনানির জন্যও সুপ্রিমকোর্টের প্রতি আবেদন জানানো হয়েছে। পিটিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইমরান খানের নির্দেশ অনুযায়ীই রাজনৈতিক পরিকল্পনা নিয়ে তারা এখন কাজ করছেন।

আজকের এ রায়ের ফলে ইমরান খান কার্যত কোনো ধরনের নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে ৫ বছরের জন্য অযোগ্য হলেন। তবে তিনি এ রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাকালীন প্রাপ্ত সব উপহারের তথ্য ইমরান খান ইচ্ছে করে গোপন করেছেন বলে অভিযোগ এনে পিটিআই প্রধানের বিরুদ্ধে তোষাখানা মামলা করেছিল নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের আইনজীবী আমজাদ পারভেজ যুক্তি দিয়েছেন যে, আদালতে দেওয়া বিবৃতিতে পিটিআই প্রধান এ অভিযোগ স্বীকার করেছেন। তাই আদালতে এটি প্রমাণের কোনো প্রয়োজন নেই।

শান্তিপূর্ণ বিক্ষোভের আহ্বান : পিটিআই সমর্থকদের শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন ইমরান খান। শনিবার গ্রেফতার হওয়ার কয়েক ঘণ্টা পর টুইটারের দেওয়া আগে রেকর্ড করা এক ভিডিও বার্তায় তিনি এ আহ্বান জানিয়েছেন। ভিডিও বার্তায় ইমরান বলেন, আপনাদের কাছে যখন এ বার্তা পৌঁছাবে, তখন আমি কারাগারে থাকব। আমাকে গ্রেফতারের প্রেক্ষাপটে আমি চাই আপনারা শান্তিপূর্ণ প্রতিবাদ অব্যাহত রাখুন। চুপচাপ বাড়িতে বসে থাকবেন না।

ইমরান বলেন, আমার আন্দোলন আমার জন্য নয়। আপনার জন্য, আপনার সন্তানদের ভবিষ্যতের জন্য। তিনি জোর দিয়ে বলেন, পাকিস্তানও ‘স্বাধীনতার ধারণার ওপর’ প্রতিষ্ঠিত ছিল।

বিবৃতিতে তিনি বলেন, আপনি যদি নিজের অধিকারের পক্ষে না দাঁড়ান, তবে আপনি দাসের জীবনযাপন করবেন। আর দাসদের আসলে কোনো জীবন নেই। দাসরা ঠিক পিঁপড়ার মতো। তারা মাটিতে থাকে। কখনো তারা উঁচুতে উড়তে পারে না।

ইমরান আরও বলেন, এ লড়াই আপনার অধিকার এবং স্বাধীনতার লড়াই। নিজের অধিকার প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত আপনাকে শান্তিপূর্ণ প্রতিবাদ চালিয়ে যেতে হবে। সেই অধিকার হচ্ছে আপনার মাধ্যমে নির্বাচিত সরকার প্রতিষ্ঠিত হওয়া কোনো মাফিয়ার অধিষ্ঠিত সরকার নয়।

এর আগে ৯ মে আল-কাদির ট্রাস্ট মামলায় আদালতে হাজিরা দিতে গেলে পিটিআই প্রধানকে ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে গ্রেফতার করেছিল প্যারামিলিটারি রেঞ্জার্স। এর প্রতিবাদে তখন সারা দেশ উত্তাল হয়ে উঠেছিল। পরে তাকে মুক্তি দেওয়া হয়।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম