Logo
Logo
×

প্রথম পাতা

কিছু সমস্যা আছে সমাধানে কাজ চলছে: স্থানীয় সরকার মন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ মে ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কিছু সমস্যা আছে সমাধানে কাজ চলছে: স্থানীয় সরকার মন্ত্রী

দেশের বিভিন্ন স্থানে বহু সেতু ও কালভার্টের সঙ্গে সংযোগ সড়ক না থাকায় তা ব্যবহার করা যাচ্ছে না। আবার সংযোগ সড়ক তৈরি হলেও সেতু ও কালভার্ট নির্মাণ করা হচ্ছে না।

অনেক সময় সেতুর দুই দিক থেকে নির্মাণকাজ শুরু করে মাঝখানে এসে কাজ সম্পন্ন না করেই বছরের পর বছর ফেলে রাখা হয়। বিল তুলে নিয়ে যান ঠিকাদাররা। ফলে ওই সেতু ও কালভার্ট আর কোনো কাজে আসে না।

এছাড়া নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে সড়ক, সেতু ও কালভার্ট তৈরি করা হচ্ছে। ফলে অনেক ক্ষেত্রে ব্যবহারের আগেই তা ভেঙে পড়ছে। কয়েকদিনের বৃষ্টিতে কোটি টাকা ব্যয়ে নির্মিত সড়ক ও সেতু বেহাল, যা জনদুর্ভোগ সৃষ্টি করছে। এক্ষেত্রে কতিপয় ঠিকাদার ও প্রকৌশলীর নিবিড় সম্পৃক্ততার অভিযোগ উঠেছে।

এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম যুগান্তরকে বলেন, যোগাযোগব্যবস্থা বর্তমানের চেয়ে আগে আরও খারাপ ছিল। এখন গ্রামের যোগাযোগ অনেক ভালো ও উন্নত। আমরা গ্রাম ও শহরের মধ্যে পার্থক্য দূর করতে কাজ করছি। অর্থাৎ সরকার শহরের সব সুযোগ-সুবিধা গ্রামে নিয়ে যেতে কাজ করছে। সড়ক, সেতু ও কালভার্ট নির্মাণ এবং পুনর্নির্মাণে স্থানীয় সরকার বিভাগ থেকে দেওয়া বরাদ্দ যথাযথভাবে ব্যবহার হচ্ছে বলে জানান তিনি।

দেশের বিভিন্ন স্থানে বিপুল পরিমাণ অর্থব্যয়ে নির্মিত সেতু ও কালভার্টের সঙ্গে সংযোগ সড়ক না থাকার বিষয়ে মন্ত্রী বলেন, আগে এ ধরনের সমস্যা অনেক ছিল। আমরা তা কমিয়ে আনার চেষ্টা করছি। জেলা ও উপজেলা পর্যায়ে বিষয়গুলো নিয়মিত মনিটরিং হচ্ছে। কোথাও কোনো সমস্যা থাকলে আমরা তা সমাধানে সচেষ্ট। তবে এ বিষয়ে আমাদের কাছে কেউ কখনো কোনো অভিযোগ করেনি। এখন আপনার কাছ থেকে জানলাম, খোঁজখবর নিয়ে কোথাও সমস্যা থাকলে তা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

অনেক জায়গায় ব্রিজ ও কালভার্ট নির্মাণ করা হয়েছে এবং সংযোগ সড়কও আছে; কিন্তু ওই সড়ক ব্যবহারের অনুপযোগী, বিষয়টি কীভাবে দেখছেন-এমন প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, কিছু কিছু জায়গায় এ ধরনের সমস্যা আছে কিংবা থাকতে পারে। আমরা এসব সমাধানে ব্যবস্থা নিয়েছি। তাই বলে দেশের সব জায়গায় এ ধরনের সমস্যা আছে, তা ঢালাওভাবে বলা যাবে না বলে মন্তব্য করেন তিনি।

আঞ্চলিক সড়ক, সেতু ও কালভার্ট নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের অভিযোগ রয়েছে-এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কেউ অনিয়ম কিংবা দুর্নীতি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে নির্দিষ্ট করে বলতে হবে কে কোথায় কী অনিয়ম করেছেন। এরপর তার বা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম