Logo
Logo
×

প্রথম পাতা

কাউকে ভোটের মাঠে আনা ইসির কাজ না: রাশেদা সুলতানা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৪ মার্চ ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাউকে ভোটের মাঠে আনা ইসির কাজ না: রাশেদা সুলতানা

নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা। ফাইল ছবি

নির্বাচনের মাঠে কাউকে (রাজনৈতিক দল) আনা নির্বাচন কমিশনের (ইসি) কাজ না বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা। তিনি বলেন, আমরা সুষ্ঠু নির্বাচনের জন্য আহ্বান করে থাকি, করতে পারি। কিন্তু তারা আসবে কি আসবে না, আনতেই হবে-এই বিষয়টা আমাদের কাজও না। বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা ছাড়া বিএনপিসহ সমমনা দলগুলো নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়ে আসছে। অপরদিকে সরকারি দলের তরফ থেকে বিদ্যমান সংবিধান অনুযায়ী দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের কথা বলা হচ্ছে। এমন পরিস্থিতিতে সব রাজনৈতিক দলকে নির্বাচনে আনার বিষয়ে ইসির এই অবস্থানের কথা জানান নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা।

নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসি সংলাপ করবে কি না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংলাপ কাজের সুবিধার জন্য হয়। এটা করার জন্য আইনে কিছু বলা নেই। এটুকু বলতে পারি, প্রয়োজন হলে নিশ্চয় আমরা সংলাপে বসব। জাতীয় সংসদ নির্বাচনের প্রধান আইন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন প্রসঙ্গে এ কমিশনার বলেন, আইনের সংশোধনী ২৮ মার্চ মন্ত্রিপরিষদে উঠবে। মন্ত্রিপরিষদে পাশ হওয়ার পর সেটি সংসদে যাবে। সংসদ আইনটি পাশ করবে। এ আইন সংশোধনী হলে প্রার্থী, সমর্থক সবার আচরণগত পরিবর্তন আসবে জানিয়ে তিনি বলেন, এটা (আরপিও) পাশ হলে কমিশন, কমিশনের যারা ফিল্ডে কাজ করবে, প্রত্যেকের জন্য এটা খুব ভালো কাজে আসবে। আমাদের জন্য অনেকটাই ভালো হবে। বাংলাদেশ থেকে সবকিছু নির্মূল করা সম্ভব নয়। তবে অনেকটাই হ্রাস পাবে বলে আশা করি। শতভাগ বন্ধ করা সম্ভব হবে না।

আইনে কী ধরনের সংশোধনী আসছে-এমন প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, নির্বাচনে যে অপরাধগুলো আইনে অপরাধ হিসাবে উল্লেখ ছিল না, আমরা সেগুলোকে চিহ্নিত করে শাস্তির বিধানের সুপারিশ করেছি। নির্বাচনে গণমাধ্যমকর্মীদের ইকুইপমেন্ট কেড়ে নেওয়া হলে সেটাও অপরাধের আওতায় আসবে। সংগত কারণেই যারা এ কাজ করবে, আইন পাশ হলে তারাও ভয়ের মধ্যে থাকবে। এছাড়া ভোটারদের যাতে বাধা না দেওয়া হয়, সেই বিষয়টিও সংশোধনী প্রস্তাবে রয়েছে। ফলাফলে অনিয়ম নজরে এলে সেখানে কমিশনে তা বন্ধ করার ক্ষমতা যেন থাকে, সেই বিষয়টিও আইনে আছে।

কুরবানি ঈদের আগে পাঁচ সিটি করপোরেশনে নির্বাচন হবে জানিয়ে রাশেদা সুলতানা বলেন, কুরবানির আগেই সব সিটি নির্বাচন শেষ করে দেব। কুরবানির পর আমাদের সংসদ নির্বাচনের জন্যই মনোনিবেশ করতে হবে। কেননা জাতীয় নির্বাচনের অনেক কাজ। অনেক ধরনের বিষয় আছে। ২৩ মে থেকে জুনের মধ্যেই পাঁচ সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম