Logo
Logo
×

সম্পাদকীয়

খোয়া গেছে স্বর্ণের পাহাড়, এ অবিশ্বাস্য দুর্নীতির তদন্ত চাই

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

খোয়া গেছে স্বর্ণের পাহাড়, এ অবিশ্বাস্য দুর্নীতির তদন্ত চাই

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ এফ হাসান আরিফ একটি চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন। তিনি বলেছেন, সমবায় ব্যাংকের ১২ হাজার ভরি স্বর্ণের খোঁজ পাওয়া যাচ্ছে না। তিনি আরও বলেন, সমবায় ব্যাংকের বহু সম্পত্তি বেদখল হয়ে গেছে।

তার মতে, যারা এক সময় এই ব্যাংকে ছিলেন, তারাই এসব সম্পত্তি বেদখল করেছেন। তাদের বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি। কীভাবে করা হয়েছে এ প্রতারণা? জানা গেছে, ঋণের বিপরীতে ১৩ হাজার ২২৫ ভরি স্বর্ণ জামানত রেখেছিল নারায়ণগঞ্জ কো-অপারেটিভ ক্রেডিট লিমিটেড। তবে দীর্ঘ ১০ বছরেও সেই ঋণ পরিশোধ করতে পারেনি প্রতিষ্ঠানটি। বহুবার চিঠি দিয়েও কোনো উত্তর পাওয়া যায়নি। গ্রাহক নিখোঁজের সুযোগটি কাজে লাগায় ব্যাংকের একটি চক্র। গ্রাহকের পরিচয়পত্র নকল করে সমবায় ব্যাংকে আবেদন করার নাটক সাজানো হয়। স্বর্ণ ফেরত পেতে প্রায় দুই হাজার আবেদন করেন গ্রাহকরা, যেগুলোর বেশির ভাগই ছিল ভুয়া।

অভিনব প্রতারণা বটে। জুয়েলারি সমিতির মূল্য তালিকা অনুযায়ী, ওই সময় খোয়া যাওয়া স্বর্ণের মূল্য ছিল ৩১ কোটি ৪৪ লাখ টাকা। গত শাসনামলে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকে দুর্নীতির মহাযজ্ঞ চলেছে। সমবায় ব্যাংকের স্বর্ণ খোয়া যাওয়ার ঘটনাটি সেদিক থেকে ভিন্ন। বস্তুত গত ১৫ বছরে ব্যাংক খাতে আইন-কানুনের কোনো বালাই ছিল না। ব্যাংকের দুর্নীতিবাজ চক্রের সঙ্গে বাইরের দুর্নীতিবাজরা মিলে অনিয়মের মাধ্যমে যত টাকা লুট করেছে, সেই হিসাব প্রায় অবিশ্বাস্য। সমবায় ব্যাংকে দুর্নীতি হয়েছে টাকার পরিবর্তে স্বর্ণ নিয়ে। জনগণের টাকা ও স্বর্ণ নিয়ে এ ধরনের ছিনিমিনি পৃথিবীর আর কোনো দেশে হয়েছে কিনা, বলা মুশকিল। বস্তুত গত শাসনামলে দুর্নীতির এক মহোৎসব হয়েছে। এতে যোগ দিয়েছেন সরকারের উচ্চপর্যায়ের ব্যক্তিরাও। একটি জবাবদিহিবিহীন সরকার যে কতটা উচ্ছন্নে যেতে পারে, গত শাসনামল তার বড় প্রমাণ। আমরা আশা করব, গত ১৫ বছরে ব্যাংক খাতে যেসব দুর্নীতি হয়েছে, সেসবের প্রতিটির সুষ্ঠু তদন্তসাপেক্ষে দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে। দুর্নীতিলব্ধ টাকা, তা দেশে অথবা বিদেশে যেখানেই থাক, ফিরিয়ে আনতে হবে। বর্তমান অন্তর্বর্তী সরকার অবশ্য বিদেশে পাচারকৃত টাকা ফেরত আনার পদক্ষেপ নিয়েছে। এ কাজে তাদের সাফল্য আশা করি আমরা। সমবায় ব্যাংকের হারিয়ে যাওয়া স্বর্ণেরও একটা বিহিত হওয়া চাই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম