Logo
Logo
×

সম্পাদকীয়

নাগরিক সেবা কার্যক্রমে বিশৃঙ্খলা

সব সংস্থাকে সচল ও শৃঙ্খলাবদ্ধ করুন

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সব সংস্থাকে সচল ও শৃঙ্খলাবদ্ধ করুন

গত ৫ আগস্টের পর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়রকে অপসারণ করা হয়েছে। তাদের জায়গায় নিয়োগ দেওয়া হয়েছে প্রশাসক। ওদিকে বিতর্কিত নির্বাচনের মাধ্যমে কাউন্সিলর নির্বাচিত হওয়ায় তাদের বেশিরভাগই এখন পলাতক রয়েছেন।

এমন এক অবস্থায় নগর সেবার সংস্থাগুলো বিশৃঙ্খল অবস্থার মধ্যে পড়েছে। আর এতে সেবাবঞ্চিত হচ্ছেন গ্রাহক ও সাধারণ নাগরিক। এছাড়া ওয়ার্ড পর্যায়ের মশক নিয়ন্ত্রণ, আবর্জনা পরিষ্কার ও উন্নয়ন কাজের তদারকি মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এটা হলো একটি দিক। অন্য দিকটি হলো, গুরুত্বপূর্ণ পদে চিহ্নিত দুর্নীতিবাজ ও গত সরকারের দোসররা বহাল থাকায় অন্যদের মধ্যে বাড়ছে অসন্তোষ। এর প্রভাব পড়ছে সেবা ও উন্নয়ন কাজে।

নগরীর সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ওয়াসা অন্যতম। এ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক বহুল আলোচিত দুর্নীতিবাজ তাকসিমকে সরানো হলেও বহাল তবিয়তে রয়েছেন তার সহযোগীরা। সংস্থাটির গুরুত্বপূর্ণ পদগুলো এখনো তাদের দখলে। ওদিকে বঞ্চিত ও অন্যায়ভাবে চাকরিচ্যুতদের স্বপদে ফিরিয়ে আনা হয়নি। ফলে ওয়াসায় চলছে বড় ধরনের প্রশাসনিক নৈরাজ্য। এ নৈরাজ্যের কারণে পানি ও পয়ঃসেবার কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

সামগ্রিক অবস্থাদৃষ্টে এ কথা বলতেই হবে, ঢাকার দুই সিটি করপোরেশন ও নগরীর সেবাদান প্রতিষ্ঠানগুলোর প্রশাসনিক কর্মকাণ্ডে শৃঙ্খলা ফিরিয়ে আনা জরুরি হয়ে পড়েছে। গত সরকারের পতন হওয়ার দেড় মাসেরও বেশি সময় অতিক্রান্ত হয়েছে।

প্রথম কিছুদিন প্রতিষ্ঠান ও সংস্থাগুলোর বিশৃঙ্খলা মেনে নেওয়া যায়। কিন্তু এতদিন পরও কেন সেগুলো সচল হচ্ছে না, শৃঙ্খলা ফিরে আসছে না, তা এক বড় প্রশ্ন। এটা ঠিক, সংস্থাগুলোর কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে একটা বিভাজনরেখা তৈরি হয়েছিল। একশ্রেণির কর্মকর্তা-কর্মচারী সরকারের আনুকূল্যে দুর্নীতির মাধ্যমে প্রচুর সম্পদ গড়েছেন, অন্যদিকে বিপুলসংখ্যক কর্মকর্তা-কর্মচারী অন্যায়ের শিকার হয়েছেন।

এই বিভেদরেখা অপসারণ করা জরুরি হয়ে পড়েছে। সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের পারস্পরিক বিবাদ না মেটালে কাজের পরিবেশ ফিরিয়ে আনা যাবে না। অন্তর্বর্তী সরকারের উচিত হবে, নাগরিকদের স্বচ্ছন্দ জীবনের স্বার্থে সব ধরনের প্রতিষ্ঠান ও সংস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনা। দুই সিটির নবনিযুক্ত প্রশাসকদেরও দায়িত্ব রয়েছে করপোরেশন দুটিকে সচল রেখে নাগরিক সেবা নিশ্চিত করা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম