Logo
Logo
×

সম্পাদকীয়

ডেঙ্গুর বিস্তার

প্রতিরোধে দেরি করা চলবে না

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ডেঙ্গুর বিস্তার

ঘটনাবহুল রাজনীতির ডামাডোলে ডেঙ্গুর মতো প্রাণঘাতী রোগের যে ব্যাপক বিস্তার ঘটেছে, তা আড়ালেই থেকে যাচ্ছে। এডিসবাহিত রোগ ডেঙ্গুর প্রাদুর্ভাব দিন দিন ভয়ংকর হয়ে উঠছে। একইসঙ্গে বাড়ছে এ রোগে মৃত্যুর সংখ্যা। হাসপাতালে বাড়ছে রোগীর চাপ। ডেঙ্গুর প্রকোপ এতটাই বেড়েছে যে, সোমবার সকাল থেকে মঙ্গলবার ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। সংখ্যাটি চলতি বছরে একদিনের সর্বোচ্চ রেকর্ড। এ বছর এ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে কমপক্ষে ১০২ জনের। গত বছর ডেঙ্গুতে দেশে রেকর্ডসংখ্যক মানুষের মৃত্যু হয়েছিল। এ বছরের পরিস্থিতি গত বছরের চেয়ে খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে হলে এখন থেকেই জোর তৎপরতা শুরু করতে হবে। এডিস মশার আচরণে পরিবর্তন এসেছে। এ মশা শুধু পরিষ্কার পানিতেই নয়, দূষিত পানি, এমনকি লোনা পানিতেও বেঁচে থাকতে সক্ষম। রাতের বেলায়ও মারাত্মক সংক্রমণ ঘটায় এরা। এডিস মশার আচরণ ও জীবনধারায় কী কী পরিবর্তন এসেছে, সে বিষয়ে গবেষণা আরও বাড়াতে হবে এবং মানুষকে সচেতন করার উদ্যোগ নিতে হবে। এডিস মশা নিয়ন্ত্রণের কাজটি কঠিন। কাজেই মানুষ সচেতন ও দায়িত্বশীল না হলে ডেঙ্গু পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা থাকবেই। আমাদের বিশ্বাস, সংশ্লিষ্ট সবার সমন্বিত প্রচেষ্টায় ডেঙ্গু পরিস্থিতি সফলভাবে মোকাবিলা করা সম্ভব হবে। গত বছর দেশে যখন ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছিল, তখন ডাব, পেঁপে, কমলা-এসব ফলের দাম অস্বাভাবিক বেড়ে গিয়েছিল। এবার যেন এমনটি না হয়, সেদিকেও কর্তৃপক্ষকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

ডেঙ্গু রোগীর সাধারণ উপসর্গগুলোর সঙ্গে মানুষ পরিচিত হলেও গত বছর এ রোগে মৃত্যুর সংখ্যা বৃদ্ধির একটি কারণ ছিল ডেঙ্গুর ধরনে পরিবর্তন। এ রোগের নতুন উপসর্গগুলোর সঙ্গে মানুষ পরিচিত নয়। বস্তুত গত বছর অসচেতনতার কারণে অনেক ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। কাজেই কারও জ্বর হলে দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। মানুষ সচেতন না হলে পরিস্থিতির উন্নতি ঘটানো সম্ভব নয়। রোগটি সারা দেশে ছড়িয়ে পড়েছে যেহেতু, তাই প্রতিরোধ ব্যবস্থা সর্বদিকবিস্তৃত করতে হবে। জানা গেছে, গাছের কোটরেও ডেঙ্গুর লার্ভা জন্ম নিচ্ছে। কাজেই এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়া না হলে গ্রামাঞ্চলে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে। বিশেষজ্ঞরা বলছেন, এডিসের উৎপাত থাকবে বছরজুড়েই। কাজেই ডেঙ্গু থেকে সুরক্ষা পেতে সময়োপযোগী পদক্ষেপ নিতে হবে। যেভাবেই হোক, ডেঙ্গুর উৎস পুরোপুরি নির্মূল করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম