Logo
Logo
×

সম্পাদকীয়

সড়কে শৃঙ্খলা ফেরানোর তাগিদ

শিক্ষার্থীদের কর্মকাণ্ড দৃষ্টান্ত হোক

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ১৫ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সড়কে শৃঙ্খলা ফেরানোর তাগিদ

গত ৬ আগস্ট বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন কর্মবিরতি ঘোষণা করায় সারা দেশের সড়কগুলোয় পুলিশের দায়িত্ব স্বেচ্ছায় পালন করেছেন বিভিন্ন বয়সি শিক্ষার্থীরা। এক্ষেত্রে তারা যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, সেজন্য আমরা তাদের আন্তরিক ধন্যবাদ জানাই। একপর্যায়ে সড়কে বিভিন্ন বয়সি শিক্ষার্থীদের সঙ্গে দেখা গেছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদেরও। সড়কে যানজট কমাতে অ্যাম্বুলেন্স, রিকশা, প্রাইভেট কার ও মোটরসাইকেল চলাচলের জন্য কয়েকটি লেনে ভাগ করে দেন তারা, যা অতীতে দেখা যায়নি। মোটরসাইকেলচালক ও আরোহীদের হেলমেট পরতে বাধ্য করা হয়। চালকের লাইসেন্স ও যানবাহনের কাগজপত্রও পরীক্ষা করেন তারা। এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক পরিষ্কার রাখতে দলবেঁধে কাজ করতে দেখা গেছে শিক্ষার্থীদের। রাজধানীজুড়ে দেওয়ালে দেওয়ালে গ্রাফিতি এঁকেও ব্যস্ত সময় পার করেছেন তারা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চিত্র এবং শিক্ষার্থীদের ত্যাগকে স্মরণের মাধ্যমে নতুন দিনের বার্তা দিতে এ আয়োজন বলে জানাচ্ছেন তারা। শিক্ষার্থীরা বলছেন, একসঙ্গে সুন্দর সমাজ ও দেশগড়ার পরিকল্পনা নিয়ে সামনে এগোতে হবে। শিক্ষার্থীদের এ উদ্যোগও প্রশংসনীয়।

মঙ্গলবার ট্রাফিক পুলিশের সদস্যরা কাজ শুরু করলেও গত কয়েকদিনের মতো রাজধানীর বিভিন্ন এলাকায় দলবেঁধে তাদের সহযোগিতা করেছেন শিক্ষার্থীরা। ফুটপাত দখলমুক্ত রাখার চেষ্টা চালাতেও দেখা গেছে তাদের। অতীতে আমরা লক্ষ করেছি, ফুটপাতের পাশাপাশি অনেক মূল সড়কের উপরও পসরা সাজিয়ে বসেছেন হকাররা। এসব দেখার কেউ ছিল না এতদিন। আগের মতো এখন যেন কেউ সড়কে পসরা সাজিয়ে বসতে না পারেন, তা নিশ্চিত করা দরকার।

দেশে লাখ লাখ ত্রুটিপূর্ণ যানবাহন চলাচল করছে। চালকদের লাইসেন্স প্রদানে দুর্নীতির বিষয়টিও বহুল আলোচিত। এসব সমস্যার আশু সমাধান না হলে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠার কাজটি কঠিন। চালকদের বেপরোয়া গতিতে গাড়ি চালানোর মানসিকতা, অদক্ষতা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল-এসব সমস্যার সমাধানে কার্যকর পদক্ষেপ নেওয়া না হলে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা করা কঠিন হবে, যা বলাই বাহুল্য। সড়ক ব্যবস্থাপনায় দুর্বলতাসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সক্ষমতার ঘাটতি থাকলে সার্বিকভাবে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা করা যাবে কি না সন্দেহ। সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় শিক্ষার্থীরা যেসব উদ্যোগ নিয়েছেন, সেগুলোকে বহাল রেখে পূর্ণ রূপ দিতে কর্তৃপক্ষকে যথাযথ উদ্যোগ নিতে হবে।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম