Logo
Logo
×

সম্পাদকীয়

হামলা-নাশকতা: জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করুন

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

হামলা-নাশকতা: জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করুন

ছবি: সংগৃহীত

আইনশৃঙ্খলা বাহিনীর অনুপস্থিতিতে গত কয়েকদিন ধরে দুর্বৃত্তরা বিভিন্ন সরকারি-বেসরকারি স্থাপনাসহ মানুষের বাড়িঘরে হামলা চালাচ্ছে। দেশজুড়ে সহিংস ঘটনার পাশাপাশি সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়িঘরেও হামলার ঘটনা ঘটেছে। ডাকাতি ও ছিনতাইয়ের ঘটনারও খবর পাওয়া গেছে। কয়েকটি সংবাদমাধ্যম অফিসে হামলার ঘটনা ঘটেছে। সারা দেশে আওয়ামী লীগের কার্যালয় ও দলটির নেতাকর্মীদের ওপর এবং তাদের ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে আক্রমণের খবরও পাওয়া গেছে। এসব নিন্দনীয় কাজের প্রতিবাদ জানাই আমরা। শিক্ষার্থী ও সর্বস্তরের মানুষের আন্দোলনের মাধ্যমে যে বিজয় অর্জিত হয়েছে, এসব ঘটনা সেই অর্জনের মহিমাকে ম্লান করে দিতে পারে। উল্লেখ্য, পুলিশের অধস্তন কর্মচারী সংগঠন দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণা করেছে। তাদের অভিযোগ-যেভাবে থানা-পুলিশের ওপর নির্বিচার হামলা হচ্ছে এবং হত্যার ঘটনা ঘটছে, এ অবস্থায় তাদের পক্ষে পেশাগত দায়িত্ব পালন করা সম্ভব নয়। যেহেতু পুলিশ এখন প্রায় নিষ্ক্রিয়, সেহেতু দেশে আইন লঙ্ঘনকারী বিভিন্ন ঘটনা মোকাবিলার কেউ নেই। এরই সুযোগ নিচ্ছে দুর্বৃত্তরা।

এ ধরনের কর্মকাণ্ড বন্ধে সারা দেশে অবিলম্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা প্রয়োজন বলে মনে করি আমরা। ইতোমধ্যে সেনাপ্রধান, কোটা সংস্কার আন্দোলনের কয়েকজন সমন্বয়ক এবং আন্দোলনের সমর্থক বিশিষ্ট ব্যক্তিরা সব ধরনের প্রতিশোধপরায়ণতা ও অরাজকতা থেকে সবাইকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। যে কোনো মূল্যে দেশে আইনের শাসন সমুন্নত রাখা প্রয়োজন। রক্তক্ষয়ী গণঅভ্যুত্থানের পর দেশে দ্রুত শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠার প্রত্যাশা করছে দেশের মানুষ। সারা বিশ্বও তাকিয়ে আছে বাংলাদেশের এ পরিবর্তনের দিকে। এ সময় হামলা, অগ্নিকাণ্ড, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় বহির্বিশ্বে ক্ষুণ্ন হবে দেশের ভাবমূর্তি। তাই দেশের কোথাও যেন আর কেউ এ ধরনের কোনো ঘটনা ঘটাতে না পারে, সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।

দেশে অতীতেও বিভিন্ন রাজনৈতিক সংঘাতে সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীর মানুষ বেশি আক্রান্ত হয়েছে। এবারও একই প্রবণতা লক্ষ করা যাচ্ছে। এ ধরনের হামলা রোধে কর্তৃপক্ষকে কার্যকর পদক্ষেপ নিতে হবে। পাশাপাশি এ বিষয়ে সুশীল সমাজকেও দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। এসব দিকেও তরুণ সমাজ নজর দেবে, এটাই প্রত্যাশা। এ মুহূর্তে জরুরি হলো জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা এবং দেশে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা। অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর কর্তৃপক্ষ এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেবে, এটাই প্রত্যাশা।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম