Logo
Logo
×

সম্পাদকীয়

অর্থনীতিতে প্রাণচাঞ্চল্য ফিরুক

কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

অর্থনীতিতে প্রাণচাঞ্চল্য ফিরুক

শিক্ষার্থী-জনতার আন্দোলনে টালমাটাল অর্থনীতির ক্ষত কাটিয়ে দ্রুত সব ক্ষেত্রে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে, এটাই সবার প্রত্যাশা। শিক্ষার্থী-জনতা আন্দোলন ঠেকাতে সাধারণ ছুটি ও কারফিউ দেওয়ায় দেশের অর্থনীতিতে বড় ধরনের ক্ষত তৈরি হয়েছে। এ সময় দোকানপাট বন্ধ থাকায় ক্ষুদ্র ব্যবসায়ীরা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। বড় ও মাঝারি কারখানাগুলোর উৎপাদন ব্যাহত হওয়ায় শ্রমিকদের বেতন, ব্যাংকের সুদসহ প্রতিদিন কোটি টাকার লোকসান গুনতে হয়েছে। বিজিএমইএর একজন নেতা যুগান্তরকে বলেছেন, দেশের স্বার্থে, অর্থনীতির স্বার্থে এবং দেশের কোনো মানুষ যাতে আর্থিকভাবে কষ্ট না পান, সেজন্য সবাইকে সহনশীল হতে হবে। বিজিএমইএর তথ্যমতে, আন্দোলন শুরুর দিকে ৪-৫ দিন উৎপাদন বন্ধ থাকায় রপ্তানিমুখী পোশাকশিল্পে বিপুল অঙ্কের অর্থের ক্ষতি হয়েছে। বস্তুত দেশের বড় ও মাঝারি শিল্পের উদ্যাক্তারা মনে করেন, যেহেতু ছাত্র-জনতার আন্দোলনে রপ্তানিমুখী শিল্পের উৎপাদন বিশেষভাবে ব্যাহত হয়েছে, সেহেতু এ ক্ষতি কাটিয়ে ওঠার পদক্ষেপ নেওয়া দরকার।

এক বছরেরও বেশি সময় ধরে দেশে মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, রেমিট্যান্সসহ বিভিন্ন সূচকে অস্থিরতা লক্ষ করা যাচ্ছে। এ সময় দেশের সার্বিক অর্থনীতি নানামুখী সংকটে পড়েছিল। গত কয়েক সপ্তাহ ধরে চলমান নানামুখী অস্থিরতার কারণে অর্থনীতিতে যে সংকট সৃষ্টি হয়েছে, তা দূর করতে দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার। রাজনৈতিক সংকটে খাদ্যে মূল্যস্ফীতি আরও বৃদ্ধি পেয়েছে। কাজেই খাদ্যপণ্যের সরবরাহ ব্যবস্থা যাতে বিঘ্নিত না হয়, সেজন্য যথাযথ পদক্ষেপ নেওয়া দরকার। বর্তমানে দেশের অর্থনৈতিক সংকটের একটি অন্যতম কারণ হলো ক্ষয়িষ্ণু রিজার্ভ। এর সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

বস্তুত গত কয়েক বছর ধরেই দেশের সামষ্টিক অর্থনীতিতে নানা সংকট লক্ষ করা গেছে। নতুন অর্থবছরে দেশের সার্বিক অর্থনীতিকে মূল্যস্ফীতি, ডলার সংকট, বিনিয়োগ ও রাজস্ব আয়-এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে সামনে এগোতে হচ্ছে। বিদায়ি অর্থবছরেও এসব খাতে লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। বর্তমানে বিশ্ব অর্থনীতিতেও চলছে নানা অনিশ্চয়তা। কাজেই নতুন করে সৃষ্ট পরিস্থিতিতে সামষ্টিক অর্থনীতির বিভিন্ন খাতে লক্ষ্য অর্জন করতে হলে নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় দরকার বিনিয়োগবান্ধব পরিবেশ। ব্যবসা-বাণিজ্য ও শিল্প-কারখানা পরিচালনায় যেসব সংকট সৃষ্টি হয়, তা বহুল আলোচিত। সেসব সংকট দূর করার জন্যও কার্যকর পদক্ষেপ নিতে হবে।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম