Logo
Logo
×

সম্পাদকীয়

শেয়ারবাজারে আতঙ্ক: সর্বাগ্রে সুশাসন নিশ্চিত করতে হবে

সর্বাগ্রে সুশাসন নিশ্চিত করতে হবে

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শেয়ারবাজারে আতঙ্ক: সর্বাগ্রে সুশাসন নিশ্চিত করতে হবে

ফ্লোর প্রাইস তোলার পর থেকে শেয়ারবাজারে নিয়মিতভাবে সূচকের পতন লক্ষ করা যাচ্ছে। নানা উদ্যোগ সত্ত্বেও এ দরপতন কোনোভাবেই থামছে না। শুক্রবার যুগান্তরের খবরে প্রকাশ-শেয়ারবাজারের এমন অস্থির পরিস্থিতিতে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক আরও বেড়েছে। যদিও পতন ঠেকাতে বুধবার মূল্যসীমায় (সার্কিট ব্রেকার) আবারও পরিবর্তন আনা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, তালিকাভুক্ত কোনো কোম্পানির শেয়ারের দাম একদিনে ৩ শতাংশের বেশি কমতে পারবে না। বৃহস্পতিবার থেকে তা কার্যকরও হয়েছে। কিন্তু তাতেও সুফল মেলেনি। বৃহস্পতিবার অর্থাৎ সেদিনও সূচক আরও ৬০ পয়েন্ট কমেছে। এমন অবস্থায় লোকসানের আতঙ্কে বাজার ছাড়ছেন দেশি-বিদেশি বিনিয়োগকারীরা। অবশ্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বলছে, বাজার তার নিজস্ব গতিতে চলবে। কমিশন কোনোভাবেই হস্তক্ষেপ করবে না, তবে কেউ নিয়ম লঙ্ঘন করলে তদন্ত করে আইন অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।

বিশেষজ্ঞরা বলছেন, গেল এক বছর ধরে শেয়ারবাজারে নতুন কোনো বিনিয়োগ আসেনি। বরং শেয়ারবাজার থেকে টাকা বের হয়ে গেছে। ফলে বাজারে শেয়ারের দরপতন অব্যাহত আছে। বাজারের এই নেতিবাচক অবস্থার জন্য একেক সময় ভিন্ন ভিন্ন অজুহাত দেখানো হয়েছে। কখনো দেশের সামষ্টিক অর্থনীতির নেতিবাচক অবস্থা, কখনো বিশ্ব অর্থনীতি, রাজনৈতিক পরিস্থিতি, ব্যাংক সুদের হার বৃদ্ধি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং সর্বশেষ এ তালিকায় যুক্ত হয়েছে ইরান-ইসরাইল যুদ্ধের শঙ্কা। কিন্তু যুদ্ধের মুখোমুখি হলেও মধ্যপ্রাচ্যের এ দুই দেশের শেয়ারবাজারে এর কোনো প্রভাবই পড়েনি। বৈশ্বিক পুঁজিবাজারেও নেই কোনো বড় ধরনের সংকট।

আমরা মনে করি, শেয়ারবাজারে বিনিয়োগকারীদের আস্থার সংকট কাটাতে কার্যকর উদ্যোগ নেওয়া জরুরি। পাশাপাশি ভালো শেয়ারের সরবরাহ বাড়াতে হবে। বাজারে তারল্য বৃদ্ধিতে উদ্যোগী হতে হবে। তা না হলে দীর্ঘমেয়াদে বাজারকে টেকসই করা কঠিন হয়ে পড়বে। কারসাজির মাধ্যমে কেউ বিনিয়োগকারীদের ক্ষতি করলে আইন অনুসারে দ্রুত ব্যবস্থা নেওয়ার ব্যাপারে কমিশনকে তৎপর থাকতে হবে। শেয়ারবাজারে কোনো সিন্ডিকেট যাতে গজিয়ে উঠতে না পারে সে ব্যাপারেও কমিশনকে কার্যকর উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এবং কেন্দ্রীয় ব্যাংককে সমন্বয়ের মাধ্যমের কাজ করতে হবে। মনে রাখতে হবে, বাজারের এ পরিস্থিতিতে এখন সর্বোচ্চ সতর্কতার সময় এসেছে। এ সতর্কতার ওপরই নির্ভর করছে আগামী দিনের শেয়ারবাজার ও অর্থনীতির অবস্থা। শেয়ারবাজারে সুশাসন নিশ্চিত করতে কর্তৃপক্ষ যথাযথ উদ্যোগ নেবে, এটাই প্রত্যাশা।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম