Logo
Logo
×

সম্পাদকীয়

শিল্পায়নের এক পথিকৃৎ

Icon

ইয়াছিন আহমেদ

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শিল্পায়নের এক পথিকৃৎ

১৯৫৪ সালের ১ ফেব্র“য়ারি চট্টগ্রাম জেলার স›দ্বীপে জন্মগ্রহণ করেন শিল্পগোষ্ঠী ইয়ুথ গ্রুপের প্রতিষ্ঠাতা সদস্য ও চেয়ারম্যান রেজাকুল হায়দার মঞ্জু। তৈরি পোশাক, বিদ্যুৎ উৎপাদন কাঠামো, জ্বালানি তেলের পরিশোধন, এলপি গ্যাস আমদানি ও বাজারজাতকরণ এবং স্টিল সিলিন্ডার উৎপাদন কাঠামো থেকে শুরু করে বহু শিল্প-কারখানার ভিত্তি স্থাপন করেন তিনি। তিনি তার বিশ্বস্ত অংশীদারদের সঙ্গে নিয়ে সূচনা করেন আর্থিক খাত ও জীবন বিমা সংক্রান্ত প্রতিষ্ঠানের। শিক্ষানুরাগী ব্যক্তি হিসাবেও তার সুখ্যাতি ছিল। তিনি আন্তর্জাতিক মানের স্কুল ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। তার ব্যবসায়িক প্রজ্ঞা ও অভিজ্ঞতায় প্রতিষ্ঠিত এসব প্রতিষ্ঠান প্রায় ১৬ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করেছে। তার বর্ণিল কর্মজীবনের শেষ পর্যায়ে তিনি ইয়ুথ গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসাবে কর্মরত ছিলেন। মানবসেবা ছিল তার চরিত্রের একটি অবিচ্ছেদ্য অংশ। বিপদগ্রস্ত মানুষের বন্ধু হিসাবে তার সুখ্যাতি রয়েছে।

আশির দশকের শুরুর দিকে তিনি তার সমমনা বন্ধুদের নিয়ে একটি ছোট্ট তৈরি পোশাক কারখানার মাধ্যমে তাদের ব্যবসায়িক যাত্রা শুরু করেন। সময়টি ছিল বাংলাদেশে তৈরি পোশাক খাতের বর্তমান বিস্তারের সূচনালগ্ন। জনাব হায়দার তার অক্লান্ত পরিশ্রম, নিষ্ঠা, ব্যবসায়িক দূরদর্শিতা ও যোগ্য নেতৃত্ব দিয়ে খুব অল্প সময়ে সাফল্য পান। পরবর্তী সময়ে তিনি তার বিশ্বস্ত বন্ধু ও ব্যবসায়িক অংশীদারদের নিয়ে ইয়ুথ গ্র“প প্রতিষ্ঠা করেন। ইয়ুথ গ্র“পের পৃষ্ঠপোষকতা ও সংঘবদ্ধ বিনিয়োগের মাধ্যমে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে তৈরি পোশাক রপ্তানি শুরু হয় এবং আর্থিকভাবে বেশ মুনাফা অর্জিত হয়। সম্প্রসারণ নীতি হিসাবে জনাব মঞ্জু তৈরি পোশাক খাতের সঙ্গে আনুষঙ্গিক উপকরণ ও প্রিন্টিং ব্যবসায় বিনিয়োগ করেন। তার নেতৃত্বে ইয়ুথ গ্র“প সবসময় টেকসই উন্নয়নে বিশ্বাস করে আসছে।

ব্যবসায়িক বৈচিত্র্য ও ঝুঁকি ব্যবস্থাপনার প্রয়োজনে রেজাকুল হায়দার মঞ্জু বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ করার প্রয়োজনীয়তা গভীরভাবে অনুধাবন করেন। অংশীদারদের সঙ্গে নিয়ে ইয়ুথ গ্রুপ বেসরকারি বিদ্যুৎ উৎপাদন ও জ্বালানি তেল শোধনাগার কাঠামো প্রকল্পে বিনিয়োগ করে। এসব বিদ্যুৎকেন্দ্র থেকে প্রায় ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে এবং জ্বালানি তেল শোধনাগার থেকে প্রিমিয়াম গ্রেড অকটেনের মোট দেশজ চাহিদার প্রায় ৫০ শতাংশ পূরণ হচ্ছে। এরই ধারাবাহিকতায় ইয়ুথ গ্রুপ এলপি গ্যাস সংরক্ষণ, বোতলজাত ও বাজারজাতকরণ খাতে বিনিয়োগ করে। বর্তমানে ইয়ুথ গ্রুপ বছরে প্রায় ৩১০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য ও সেবা বিক্রি করছে।

রেজাকুল হায়দার মঞ্জু তার প্রয়াণের আগে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন সময়ে পরিচালক ও চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি দেশের মূল ভ‚খণ্ড থেকে বেশ দূরে দুর্গম উপজেলা স›দ্বীপে গঠন করেছেন স্বর্ণদ্বীপ ফাউন্ডেশন নামে একটি দাতব্য প্রতিষ্ঠান। বর্তমানে ফাউন্ডেশনের অধীনে অত্যাধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন স্বর্ণদ্বীপ ফাউন্ডেশন হাসপাতাল নামে স›দ্বীপে একটি ২০ শয্যাবিশিষ্ট হাসপাতাল স্থাপনার মাধ্যমে সুবিধাবঞ্চিত ও দরিদ্র মানুষের চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে।

২০২০ সালের ২৩ এপ্রিল ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি পরলোকগমন করেন।

ইয়াছিন আহমেদ : কোম্পানি সচিব, ইয়ুথ গ্রুপ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম