Logo
Logo
×

নগর-মহানগর

শেখ হাসিনা ফিরিয়ে এনেছেন মুক্তিযুদ্ধের বাংলাদেশকে: সৈয়দ আনোয়ার হোসেন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শেখ হাসিনা ফিরিয়ে এনেছেন মুক্তিযুদ্ধের বাংলাদেশকে: সৈয়দ আনোয়ার হোসেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভায় বক্তৃতা করছেন বিইউপির বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন -যুগান্তর

ইতিহাসবিদ ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর স্বদেশ ছিনতাই হয়ে গিয়েছিল। বঙ্গবন্ধু ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে না ফিরলে বাংলাদেশ হতো না। তেমনি শেখ হাসিনা ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর বাংলাদেশকে ফিরিয়ে এনেছেন।

জাতীয় প্রেস ক্লাবে শুক্রবার এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি) আয়োজিত ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন-যোগাযোগ ব্যবস্থার অভাবনীয় উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

ড. সৈয়দ আনোয়ার বলেন, বাংলাদেশ আজকে উন্নয়নের রোল মডেল। বিশ্বদরবারে উন্নত দেশ হিসাবে মর্যাদা পেয়েছে। কিন্তু এখনো অনেক কাজ করার আছে। এ সময় রাজধানীর একাধিক উড়াল সড়ক, ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের অস্বাভাবিক বৃদ্ধির প্রসঙ্গ এনে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং দায়িত্বশীলদের সমালোচনাও করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে সৈয়দ আনোয়ার হোসেন বলেন, আপনি অনেক কিছু করেছেন। আপনার কাছে আমরা ঋণী। সেনাপতি হিসাবে আপনি ঠিক আছেন। কিন্তু আশপাশের ‘সোলজাররা’ ঠিক নেই। আপনি যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার করেছেন। এতে আমরা সাধুবাদ জানাই। কিন্তু সাংবাদিক দম্পতি সাগর-রুনী, তক্কি, তনু হত্যাসহ সব হত্যাকাণ্ডের বিচার চাই। তাদেরও বিচার পাওয়ার অধিকার আছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এআরএম সোলাইমান। 

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. হাদিউজ্জামান। সভার উদ্বোধন করেন বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান, সঞ্চালনা করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া।

জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ দেশ ও জাতির জন্য গুরুত্বপূর্ণ একটি সময়। তেমনি ১৯৮১ সালের ১৭ মে আরেকটি গুরুত্বপূর্ণ সময়। শেখ হাসিনা ফিরে এসেছিলেন বলেই আজকে দেশে এত উন্নয়ন হয়েছে। 

সভাপতির বক্তৃতায় অধ্যাপক ড. সাজ্জাদ বলেন, ভৌগোলিক অবস্থার কারণে বাংলাদেশের নানা সীমাবদ্ধতা রয়েছে। তবুও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টেলিযোগাযোগ, সড়ক যোগাযোগসহ সব ক্ষেত্রে বিপ্লব সাধিত হয়েছে। ১৭ কোটি মানুষের ঘনবসতিপূর্ণ এ দেশকে তিনি সামনে এগিয়ে নিয়ে যাচ্ছেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম