Logo
Logo
×

নগর-মহানগর

সিলেট সিটি নির্বাচন

নারীবান্ধব নগর গড়বেন আনোয়ার ব্যবসাবান্ধব চান বাবুল

Icon

আবদুর রশিদ রেনু, সিলেট ব্যুরো

প্রকাশ: ০৯ জুন ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নারীবান্ধব নগর গড়বেন আনোয়ার ব্যবসাবান্ধব চান বাবুল

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচন সামনে রেখে চলছে উৎসবমুখর প্রচারণা। দুপুর থেকে প্রার্থীদের মাইকিংয়ে মুখর হয়ে উঠে প্রধান সড়কসহ নগরীর অলিগলি। বৃহস্পতিবার দিনভর গণসংযোগ, মতবিনিময় ও পথসভায় আওয়ামী লীগ প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী নারীবান্ধর নগরী গড়তে সবার সহযোগিতা চেয়েছেন, জাতীয় পার্টির প্রার্থী নজরুল ইসলাম বাবুল সিলেটকে ব্যবসাবান্ধব নগরী হিসাবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন। ইসলামী আন্দোলনের প্রার্থী হাফিজ মাওলানা মাহমুদুল হাসানও নিজের মতো করে প্রচারণায় অংশ নিচ্ছেন। মাইকিং হচ্ছে স্বতন্ত্র প্রার্থী আব্দুল হানিফ কুটুর পক্ষেও। এদিকে সংবাদ সম্মেলন করে উচ্চ আদালতের রায়ে মেয়র পদে প্রার্থিতা ফিরে পাওয়ার কথা জানিয়েছেন মোশতাক আহমেদ রউফ মোস্তফা। এর ফলে সিসিক নির্বাচনে মেয়র প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ৮ জনে। আওয়ামী লীগের মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, নারীরা শুধু ঘরে বসে থাকবে না, তারা পুরুষদের মতো সমানতালে পরিবার-সমাজ ও রাষ্ট্র পরিচালনা করবে। এজন্য স্বাধীনতার পর সংবিধান প্রণয়নের সময় সেখানে নারী-পুরুষ সমান অধিকারের কথা উল্লেখ করে দিয়েছেন বঙ্গবন্ধু। এমনকি সামাজিকভাবে পিছিয়ে থাকা নারীদের সমাজের মূলস্রোতে আনার জন্য সরকার বিশেষ ব্যবস্থা নিয়েছে। আমি নির্বাচিত হলে নগরীর পিছিয়ে পড়া নারীদের জন্য কাজ করব। আওয়ামী লীগ সব সময় নারীবান্ধব একটি রাজনৈতিক দল উল্লেখ করে তিনি বলেন সিলেটেও হবে একটি নারীবান্ধব নগরী।

দুপুরে নগরীর হাফিজ কমপ্লেক্সে আয়োজিত তৃণমূল ও পেশাজীবী নারী নেত্রীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ প্রতিশ্রুতি দেন। সভায় সভাপতিত্ব করেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ও সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হেলেন আহমেদ। পররাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা শফিউল আলম জুয়েলের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন আনোয়ারুজ্জামান চৌধুরী সহধর্মিণী হলি চৌধুরী, সি ডি সি টাউন ফেডারেশনের সভাপতি মিনা বেগম, সেক্রেটারি তসলিমাসহ সিডিসি বিভিন্ন ওয়ার্ডের সভাপতি-সেক্রেটারিসহ তৃণমূল কর্মীরা। জাতীয় পার্টির প্রার্থী নজরুল ইসলাম বাবুল বলেন, আমার মূল পেশা ব্যবসা। ব্যবসায়ীদের সমস্যা আমার জানা আছে। এসব সমস্যা সমাধান করে তিনি সিলেটকে একটি ব্যবসাবান্ধব নগরী গড়ার প্রতিশ্রুতি দেন। দুপুরে নগরীর মীরাবাজারের একটি হোটেলে সিলেট মহানগর সংবাদপত্র হকার সমবায় সমিতির সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ প্রতিশ্রুতি দেন। একই সঙ্গে তিনি সংবাদপত্র হকার সমিতির বিভিন্ন দাবি-দাওয়া পূরণের প্রত্যয় ব্যক্ত করেন।

সিলেট মহানগর সংবাদপত্র হকার সমবায় সমিতির সভাপতি আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা মনিরুল ইসলাম মিলন, আব্দুল্লাহ সিদ্দিকী, কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ফখরুল আহসান শাহজাদা, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাইফুদ্দিন খালেদ। এর আগে বাবুল নগরীর জিন্দাবাজার থেকে বন্দরবাজারের বিভিন্ন মার্কেট ও বিপণিবিতানে ব্যবসায়ীদের সঙ্গে গণসংযোগ করেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়র প্রার্থী হাফেজ মাওলানা মাহমুদুল হাসান নগরীর সুবহানীঘাট, ছড়ারপার, কালীঘাট, মহাজনপট্টি এলাকায় গণসংযোগ করেন। মাহমুদুল হাসান বলেন, ২১ জুন ইসলাম, দেশ ও মানবতার কল্যাণে নগরবাসী হাতপাখাকেই বেছে নেবে। এ সময় উপস্থিত ছিলেন-সংগঠনের মহানগর সভাপতি মাওলানা মুফতি সাঈদ আহমদ, সহসভাপতি হাফিজ মাওলানা আসাদ উদ্দিন প্রমুখ।

প্রার্থিতা ফিরে পেলেন মোশতাক : স্বতন্ত্র মেয়র পদপ্রার্থী মোশতাক আহমেদ রউফ মোস্তফা উচ্চ আদালতের রায়ে প্রার্থিতা ফিরে পেয়েছেন। ফলে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে তার আর কোনো বাধা নেই। বৃহস্পতিবার দুপুরে সিলেট প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে তিনি বলেন, ২১ জুন অনুষ্ঠেয় সিসিক নির্বাচনে আমি একজন স্বতন্ত্র প্রার্থী হিসাবে মনোনয়নপত্র জমা দিয়েছিলাম। ২৫ মে মনোনয়ন যাচাই-বাছাইকালে আয়কর রিটার্ন জমা না দেওয়ার কারণে মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়। ওই দিনই কর অফিসে যোগাযোগ করে আয়কর রিটার্নের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেই। কিন্তু সংশ্লিষ্ট কর্মকর্তাকে কার্যালয়ে না পাওয়ায় পরের দিন বেলা ৩টার পর রিটার্নের কাগজ আমার হাতে আসে। ২৮ মে কাগজটি নিয়ে নির্বাচন কমিশন অফিসে যাই এবং সেখান থেকে বিভাগীয় কমিশনার বরাবর আপিল করি। বলা হয় ৩০ মে আপিল শুনানি হবে। কিন্তু বিভাগীয় কমিশনার কোনো শুনানি ছাড়াই আমার আপিল খারিজ করে দেন।

আপিল খারিজ হওয়ার পর আমি উচ্চ আদালতের দ্বারস্থ হই। এরই পরিপ্রেক্ষিতে ৫ জুন সুপ্রিমকোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি কামরুল কাদের ও মো. শওকত আলী চৌধুরীর যৌথ বেঞ্চ মোশতাক আহমেদ রউফ মোস্তফার মনোনয়পত্র বৈধ বলে রায় দেন।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম