Logo
Logo
×

অটোটেক

ফিরছে গাড়ির তৃতীয় পক্ষের বিমা

Icon

অটোটেক ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ফিরছে গাড়ির তৃতীয় পক্ষের বিমা

মোটরযানে আবারও বাধ্যতামূলক হচ্ছে তৃতীয় পক্ষের বিমা। এ লক্ষ্যে সড়ক পরিবহণ আইন সংশোধন করতে যাচ্ছে সরকার। পরিবহণ মালিক ও শ্রমিক নেতারা এটিকে বাধ্যতামূলক না করার পক্ষে মত দিয়েছেন। তাদের মতে, এতে শুধু বিমা কোম্পানির লাভ হবে। দুর্ঘটনা ঘটলে হতাহতদের পরিবার বঞ্চিত হবে। গাড়ি, মোটরসাইকেল চালানোর খরচও বাড়বে।

১৯৮৩ সালের মোটরযান সংক্রান্ত পুরোনো আইনে তৃতীয় পক্ষের ঝুঁকি বিমা করা বাধ্যতামূলক এবং এর অধীনে দণ্ডের বিধানও ছিল। বিমা ছাড়া গাড়ি সড়কে চালালে জরিমানা দিতে হতো। ফার্স্ট পার্টি বিমা করলে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত গাড়ির জন্য ক্ষতিপূরণ পেতেন মালিক।

বাধ্যতামূলক ছিল থার্ড পার্টি নামে পরিচিত তৃতীয় পক্ষের বিমা। এ বিমার আওতায় দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত যাত্রী, পথচারীর ক্ষতিপূরণ পাওয়ার কথা ছিল। তবে ২০১৮ সালের নতুন সড়ক পরিবহণ আইনে তা বাতিল করা হয়। এর বদলে দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সহায়তা তহবিল গঠন করা হয়। ১ জানুয়ারি থেকে নিবন্ধিত যানবাহন থেকে তহবিলের জন্য চাঁদা নিচ্ছে সরকার। পরিবহণ মালিক-শ্রমিকরা বলছেন, তৃতীয় পক্ষের বিমায় কারও ক্ষতিপূরণ পাওয়ার নজির নেই, বরং আর্থিক সহায়তা তহবিল থেকে হতাহতদের ক্ষতিপূরণ পাওয়া সহজ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম