Logo
Logo
×

আনন্দ নগর

হ্যালো...

ইন্ডাস্ট্রি এখন আর আগের মতো নেই

Icon

রিয়েল তন্ময়

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নব্বই দশক থেকেই গানের ভুবনে আলো ছড়াচ্ছেন আলম আরা মিনু। শতাধিক সিনেমায় গান করেছেন এ সংগীতশিল্পী। পাশাপাশি ২০টি একক ও শতাধিক মিক্সড অ্যালবাম প্রকাশ করেছেন। মাঝে গান থেকে দূরে ছিলেন। সম্প্রতি একটি নাটকে গান করার মধ্য দিয়ে আবারও ফিরেছেন আপন ভুবনে। বর্তমান ব্যস্ততা ও সমসাময়িক বিষয় নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি।

* দীর্ঘদিন পর গানে ফিরলেন। কেমন লাগছে?

** গানের মানুষ হিসাবে গান গাইতে পারার মধ্যেই আনন্দ। অনেক দিন পর আবারও গানে ফিরতে পেরে ভালো লাগছে। মধ্যে নানা ঝামেলায় গান থেকে দূরেই ছিলাম। বেশ ভালো লাগছে। এখন থেকে চেষ্টা করব নিয়মিত গান করার।

* বর্তমান মিউজিক ইন্ডাস্ট্রি কি আগের মতো আছে?

** ইন্ডাস্ট্রি এখন আর আগের মতো নেই। চোখের সামনেই তা ধ্বংস হয়ে গেল। নব্বই দশকের দিকে অনেক অ্যালবাম হতো। নামকরা সফল অডিও কোম্পানি ছিল। সে সময় শিল্পীরা সুনামের সঙ্গে কাজ করেছেন। শিল্পীদের একটা মূল্যায়ন ছিল। কিন্তু এখন শিল্পীরা এখন বাজারে টিকে থাকতে নিজ টাকা খরচ করে গান করে। এখন তো যে কেউ শিল্পী হয়ে যাচ্ছে। যে কেউ গান প্রকাশ করতে পারছে। আমাদের ইন্ডাস্ট্রি ও শিল্পীদের নিয়ে রাষ্ট্রীয়ভাবে কোনো উদ্যোগ নেওয়া হয় না। শিল্পীরা তাদের ব্যক্তিগত উদ্যোগেই লড়াই করে যাচ্ছে। এ জন্যই ঘুরে দাঁড়াতে সময় লাগছে ইন্ডাস্ট্রির।

* কোন গানকে জীবনে টার্নিং পয়েন্ট মনে করেন?

** ‘যে বাতাসে ফোটে ফুল’ শিরোনামে নাটকের একটি গান করেছিলাম। এটি ১৯৯০ সালে বিটিভিতে প্রচার হয়। নাটক প্রচারের পর থেকেই গানটি মানুষ এতটাই পছন্দ করেছে যা কল্পনাতীত। মানুষের এত চিঠি ও ভালোবাসা পেয়েছি যা আমাকে মুগ্ধ করেছে। গানটির স্মৃতি আজও আমাকে আনন্দে ভাষায়। সে সময় আমি বুঝতে পারি, আমার শ্রোতা আছে, তারা আমার গান শুনতে চায়। তাদের জন্যই আমার গাওয়া উচিত।

* স্টেজে গান করা একজন শিল্পীর জন্য কতটা গুরুত্বপূর্ণ?

** শিল্পীকে অবশ্যই তার শ্রোতা, ভক্তদের সঙ্গে সরাসরি সংযোগ স্থাপন করতে হলে স্টেজে উঠতেই হবে। এ একটি মাধ্যম যেখানে দর্শকদের সঙ্গে শিল্পীর ভাবের আদান-প্রদান ঘটে। রেকর্ডিং স্টুডিওতে গান করে কখনোই একজন শিল্পী আত্মতৃপ্তি পাবে না, সংগীতের পূর্ণতা আসবে না। তাই আমি মনে করি প্রত্যেক শিল্পীকেই স্টেজে কম বেশি উঠা উচিত। স্টেজ শিল্পীর জন্য এক অসাধারণ অনুভূতির জায়গা।

* বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

** গান নিয়েই তো সব ব্যস্ততা। এর মধ্যে নতুন কিছু গান লিখছি, গাইছি ও সুর করছি। এছাড়া আমার একটি পরিকল্পনা আছে নতুনদের নিয়ে। তাদের সঙ্গে এখন কাজ করতে চাই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম