Logo
Logo
×

টালিউড

যেদিন প্রথম গায়ে হাত দেয়, সেদিন কেন প্রতিবাদ জানাননি: সঙ্ঘশ্রী

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৬ পিএম

যেদিন প্রথম গায়ে হাত দেয়, সেদিন কেন প্রতিবাদ জানাননি: সঙ্ঘশ্রী

আরজি করকাণ্ডে চিকিৎসক ধর্ষণ ও হত্যার বিচার চেয়ে আন্দোলন চলছে পুরো ভারতজুড়ে। এরপর থেকেই শুরু হয়েছে একে অন্যের সঙ্গে যৌন হেনস্তার অভিযোগ পালটা অভিযোগ। টালিউডের একাধিক ব্যক্তির নামে বেশ কিছু অভিযোগ উঠেছে। গত শনিবারই এক অভিনেত্রীকে যৌন হেনস্তা করার অভিযোগে পরিচালক অরিন্দম শীলকে সাসপেন্ড করে ‘ডিরেক্টর্স গিল্ড’। 

পরিচালক অরিন্দম শীলকে সাসপেন্ড করায় এবার মুখ খুললেন টালিউড অভিনেত্রী সঙ্ঘশ্রী সিংহ মিত্র। বললেন— ইন্ডাস্ট্রিতে অরিন্দম শীল একজন নাকি, এ রকম আরও অনেক অরিন্দম শীল আছেন, তারাও শাস্তি পাবেন তো?

শনিবার রাত থেকে চর্চায় অরিন্দম শীল। সম্প্রতি এক অভিনেত্রী তার বিরুদ্ধে মহিলা কমিশনে যৌন হেনস্তার অভিযোগ আনেন। তথ্যপ্রমাণসহ সেই অভিযোগ সম্পর্কে জানার পরেই ডিরেক্টর্স গিল্ড তাকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করেছে। খবর ছড়াতেই পরিচালককে নিয়ে একের পর এক মুখ খুলছেন বাংলা বিনোদন দুনিয়ার অভিনেত্রীরা। তালিকায় স্বস্তিকা মুখোপাধ্যায়, দামিণী বেণী বসু, সুদীপ্তা চক্রবর্তী এবং আরও অনেকে। 

এ জায়গা থেকেই জনপ্রিয় অভিনেত্রী সঙ্ঘশ্রী সিংহ মিত্র আনন্দবাজার অনলাইনের কাছে কিছু প্রশ্ন রেখেছেন। প্রথমেই তার জিজ্ঞাসা— অরিন্দম শীল যেদিন প্রথম অভিনেত্রীদের গায়ে হাত দেওয়া শুরু করেছিলেন, সেদিন থেকে কেউ কেন প্রতিবাদ জানাননি? অর্থাৎ সেদিন যার গায়ে তিনি হাত দিয়েছিলেন, তাতে তারও সম্মতি ছিল। সে জন্যই তিনি চুপ ছিলেন। ফলে ক্রমশ সাহস বেড়েছে অভিযুক্তের। 

তিনি বলেন, সাড়া না দেওয়ার কারণে অনেক প্রতিভা কাজ পান না। আর যখনই কারও স্বার্থে ঘা লাগে, তখনই তিনি অভিযোগ করেন। এটাও কি কাম্য?

সঙ্ঘশ্রীর বক্তব্য এখানেই শেষ নয়। তিনি বলেন, ইন্ডাস্ট্রিতে অরিন্দম শীল কিন্তু একা নন। এ রকম অনেক ‘অরিন্দম শীল’আছে এবং ইন্ডাস্ট্রিতে ঘুরে বেড়াচ্ছেন। তারাও এবার শাস্তি পাবেন তো? 

অভিনেত্রীর মতে, শুধুই প্রযোজক বা পরিচালক নন, অভিনেতা, টেকনিশিয়ানদের মধ্যেও এ স্বভাবের অনেক লোক লুকিয়ে আছে। তারাও অভিযুক্ত পরিচালকের মতোই প্রতিবাদী মিছিলে অংশ নিয়েছেন। তিনি বলেন, অরিন্দম শীল শাস্তি পেয়েছেন, তিনি খুশি। বাকিরাও এবার একইভাবে প্রকাশ্যে আসুন, দাবি তার। এ অভিনেত্রী বলেন, তিনিও অন্য একাধিক পরিচালকের কাছ থেকে কুপ্রস্তাব পেয়েছেন। শারীরিক হেনস্তার শিকার হয়েছেন। এ কারণে একাধিক কাজ ছেড়েছেন। তাদের বিরুদ্ধে কেউ আর্টিস্ট ফোরামে অভিযোগ জানাতে গেলে সংগঠন সেই অভিযোগ নেয় না। এ মানসিকতাও বদলাতে হবে।

সেদিন শ্যামবাজারে রাত দখলে অংশ নিতে গিয়ে ‘গো ব্যাক’ স্লোগান শুনেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। অথচ ১৪ আগস্ট প্রথম রাত দখলের কর্মসূচিতে টালিউড একজোট হয়ে নামার দিন অরিন্দম পথে নেমেছিলেন। তাকে লক্ষ্য করে কেন কেউ এ ধ্বনি দেননি?— আনন্দবাজার অনলাইনের এমন প্রশ্নের জবাবে সঙ্ঘশ্রী বলেন, দেবেন না কেউ। কারণ ওর পেছনে টালিউডের তাবত খ্যাতনামারা রয়েছেন। অরিন্দম দা প্রত্যেককে কোনো না কোনোভাবে নিজের কব্জায় রেখেছেন। ফলে তিনি পথে নামলে বারণ করার কেউ নেই। ‘গো ব্যাক’ স্লোগান দেওয়ারও কেউ নেই। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম