Logo
Logo
×

খেলা

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে নাহিদা

Icon

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসাবে আইসিসির মাসসেরার পুরস্কার জেতা নাহিদা আক্তার এবার পেলেন আরেকটি বড় স্বীকৃতি। প্রথম বাংলাদেশি হিসাবে আইসিসির বর্ষসেরা নারী ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন এই বাঁ-হাতি স্পিনার। মঙ্গলবার ২০২৩ সালের সেরা পুরুষ ও নারী ওয়ানডে দল এবং বর্ষসেরা পুরুষ টেস্ট দল ঘোষণা করেছে আইসিসি। আগেরদিন ঘোষণা করা হয়েছিল বর্ষসেরা পুরুষ ও নারী টি ২০ দল। সব দল মিলিয়ে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি নাহিদা। মেয়েদের বর্ষসেরা ওয়ানডে দলে সর্বোচ্চ পাঁচজন ক্রিকেটার জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়া থেকে। এছাড়া নিউজিল্যান্ডের দুজন এবং বাংলাদেশ, শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড থেকে জায়গা পেয়েছেন একজন করে। অধিনায়ক করা হয়েছে শ্রীলংকার চামারি আতাপাত্তুকে।

২০১৮ সালে মেয়েদের বর্ষসেরা টি ২০ দলে সুযোগ পেয়েছিলেন বাংলাদেশের রুমানা আক্তার। এবার প্রথম বাংলাদেশি হিসাবে মেয়েদের বর্ষসেরা ওয়ানডে দলে সুযোগ পেলেন নাহিদা। গত বছর মেয়েদের ওয়ানডেতে ১১ ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ২০ উইকেট নেন তিনি। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজ জয়ে সাত উইকেট নিয়ে সিরিজসেরা হয়েছিলেন নাহিদা। এছাড়া ভারতের বিপক্ষে সিরিজে ছয় উইকেট নিয়েছিলেন এই স্পিনার।

ছেলেদের বর্ষসেরা ওয়ানডে দলে বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়া থেকে সুযোগ পেয়েছেন শুধু ট্রাভিস হেড ও অ্যাডাম জাম্পা।

বিশ্বকাপ রানার্সআপ ভারতের আছেন সর্বোচ্চ ছয়জন-অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে শুবমান গিল, বিরাট কোহলি, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি। বাকি তিনজন হলেন দক্ষিণ আফ্রিকার হেনরিখ ক্লাসেন ও মার্কো ইয়ানসেন এবং নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল।

বর্ষসেরা টেস্ট দলে ১১ জনের মধ্যে পাঁচজনই অস্ট্রেলিয়ার। ভারত ও ইংল্যান্ড থেকে দুজন করে এবং নিউজিল্যান্ড ও শ্রীলংকার একজন করে। গত জুলাইয়ে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়া ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড জায়গা করে নিয়েছেন বর্ষসেরা টেস্ট দলে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম