Logo
Logo
×

দ্বিতীয় সংস্করণ

চলচ্চিত্র সমিতিতে জানাল প্রযোজক

শাকিব খানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

চিত্রনায়ক শাকিব খানের বিরুদ্ধে অসদাচরণ ও ধর্ষণের অভিযোগ করেছেন ‘অপারেশন অগ্নিপথ’ সিনেমার প্রযোজক রহমত উল্লাহ। বুধবার চলচ্চিত্র প্রযোজক সমিতিসহ চলচ্চিত্রের তিন সমিতির কাছে তিনি লিখিত অভিযোগ দেন। লিখিত অভিযোগ পাওয়ার বিষয়টি শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণ আক্তার যুগান্তরকে নিশ্চিত করেছেন।

অস্ট্রেলিয়া প্রবাসী প্রযোজক রহমত উল্লাহর লিখিত অভিযোগে ‘অপারেশন অগ্নিপথ’ সিনেমার শুটিংয়ের (চিত্রায়ণ) সময় শাকিব খানের বিভিন্ন কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বর্ণনা দেওয়া হয়েছে। এতে দাবি করা হয়-শুটিংয়ের ফাঁকে শাকিবকে নিয়মিত পতিতালয়ে নিয়ে যেতে হতো। আর তা না হলে তার হোটেল কক্ষে অস্ট্রেলিয়ান যৌনকর্মীদের নিয়ে আসতে হতো। ব্যাপারটি ছিল প্রতিদিনের রুটিন। কখনো কখনো দিনে একাধিকবার হয়েছে। এসব যৌনকর্মীর মোটা অঙ্কের পারিশ্রমিক সিনেমা কর্তৃপক্ষকেই দিতে হতো।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি, পরিচালক সমিতি, শিল্পী সমিতি ও ক্যামেরাম্যান সমিতিতে লিখিতভাবে করা অভিযোগে বলা হয়-একজন সহ-প্রযোজককে ধর্ষণের অভিযোগে শাকিব খানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় মামলাও হয়। নির্যাতিতা নিজেও একজন বাংলাদেশি বংশোদ্ভূত নারী। ভুক্তভোগী ওই নারীকে গুরুতর জখম অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিতে হয়। আমরা যখন সহকর্মীকে নিয়ে হাসপাতালে ব্যস্ত শাকিব খান তখন কাউকে কিছু না জানিয়ে অস্ট্রেলিয়া ত্যাগ করে। এরপর থেকে বিভিন্ন সময় শাকিবের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে আমরা ব্যর্থ হয়েছি। এরপর ২০১৮ সালে শাকিব অস্ট্রেলিয়ায় গেলে ধর্ষণের অভিযোগে তিনি পুলিশের হাতে গ্রেফতার হন। সামাজিক চাপ এবং আরও নিগ্রহের ভয়ে নির্যাতিতা প্রকাশ্যে মুখ খুলতে রাজি না হওয়ায় শাকিব সেই যাত্রায় ছাড়া পেয়ে যান।

অভিযোগে আরও বলা বলা হয়-এখন পর্যন্ত শাকিব খান সিনেমাটির কাজ শেষ করেননি। পেশাগত অবহেলার মাধ্যমে চলচ্চিত্রটির ক্ষতি এবং শুটিংয়ে তিনি প্রতিবন্ধকতা তৈরি করেছেন। এতে করে সিনেমায় লগ্নিকৃত অর্থ ফিরিয়ে দিতে রাজি না হওয়ায় নিরুপায় হয়ে অভিযোগ করেছেন বলে অভিযোগপত্রে উল্লেখ করেন সিনেমাটির প্রযোজক।

অভিযোগের বিষয়ে শাকিব খানের বক্তব্য জানতে তার মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি রিসিভ করেননি। এছাড়া তার মোবাইল ফোনে মেসেজ পাঠানো হলেও তিনি কোনো উত্তর দেননি। ‘অপারেশন অগ্নিপথ’ ছবির পরিচালনা করছিলেন আশিকুর রহমান। লিখিত অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণ আক্তার বলেন, সমিতির যে কোনো সদস্যের বিরুদ্ধে যে কেউ অভিযোগ করতে পারে। তবে সেটা যাচাই না করা পর্যন্ত আমরা কিছু বলতে পারব না। যার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে তিনি দেশের জনপ্রিয় অভিনেতা। তাই এখানে তথ্য যাচাই-বাছাই করা খুব জরুরি। আমরা বিষয়টি নিয়ে আলোচনা করব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম