Logo
Logo
×

খবর

বন ও পরিবেশ রক্ষায় সবুজ পুলিশ গঠনের দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

চট্টগ্রামের বাঁশখালী, লোহাগাড়া ও সাতকানিয়া উপজেলা এবং কক্সবাজারের চকরিয়া পর্যন্ত বিস্তৃত চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের বুক চিরে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। প্রকল্পের নামে সেখানে নেতিবাচক প্রভাবে প্রাকৃতিক ভারসাম্য হুমকির মুখে ঠেলে দেওয়ার ঘটনা ঘটছে প্রতিনিয়ত। তাই বন, হেরিটেজ, অভয়ারণ্য নদী, সুন্দরবনসহ পরিবেশ রক্ষায় গ্রিন গার্ড (সবুজ পুলিশ) তৈরির দাবি জানানো হয়েছে।

 

শুক্রবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘হাতিমারা কৃত্রিম জলাশয় ও চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য’বিষয়ক সংবাদ সম্মেলনে ওই দাবি জানায় পরিবেশবাদী সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)। ধরার সহ-আহ্বায়ক শারমিন মুরশিদের সভাপতিত্বে সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন চুনতি রক্ষায় আমরার সমন্বয়ক সানজিদা রহমান। ধরার সদস্য সচিব শরীফ জামিলের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-আহ্বায়ক এমএস সিদ্দিকী, সদস্য আব্দুল করিম কিম, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী প্রমুখ।

সংগঠনটির দাবি, দেশের হেরিটেজ, অভয়ারণ্য, নদী, সুন্দরবনসহ বিশেষ বিশেষ জায়গায় থাকবে ওই গ্রিন গার্ড। কিন্তু এই গ্রিন গার্ড শুধু পুলিশ বাহিনীকে দিয়ে তৈরি করলে হবে না। কারণ তারা ঘুস নেয়। তাই আমাদের নাগরিকদের মধ্য থেকে সবুজ সৈনিকও তৈরি করতে হবে। তারা যৌথভাবে পরিবেশ রক্ষায় কাজ করবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম