Logo
Logo
×

শেষ পাতা

বাজারে সিন্ডিকেট থাকতে পারবে না : বাণিজ্য প্রতিমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বাজারে সিন্ডিকেট থাকতে পারবে না : বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, দেশে নিত্যপণ্যের বাজারে কোনো সিন্ডিকেট থাকতে পারবে না। পণ্যের মজুতদারীদের শক্ত হাতে দমন করা হবে। রোববার মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে প্রথম দিনই এমন কঠোর হুঁশিয়ারি দেন তিনি। প্রতিমন্ত্রী আরও বলেন, উৎপাদনকারী থেকে ভোক্তা পর্যন্ত পণ্য সরবরাহে প্রতিবন্ধকতা সৃষ্টি, কারসাজি করলে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে। এটি প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন। আগে কথার কথা বলা হতো। এখন বাস্তবায়ন করা হবে।

আহসানুল ইসলাম টিটু বেলা ১১টায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে আসেন। শুরুতে সিনিয়র সচিব তপনকান্তি ঘোষ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফুলের শুভেচ্ছার মাধ্যমে তাকে বরণ করেন। এরপর প্রায় টানা আড়াই ঘণ্টা বৈঠক করেন কর্মকর্তা ও বিভিন্ন উইং প্রধানদের সঙ্গে। এরপর প্রতিমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

প্রশ্ন ছিল সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নজির অতীতে দেখা যায়নি, আপনি ব্যবস্থা নিতে পারেবন কিনা। জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমাদের এখতিয়ারে যা আছে তার সর্বোচ্চটুকু দিয়ে পণ্য সরবরাহে যারা প্রতিবন্ধকতা, কারসাজি করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, অস্বচ্ছতা শনাক্ত করার যথেষ্ট সিস্টেম বা টুলস আছে। ভয় দেখানোর জন্য বলছি না। ব্যবসায়ীদের অনুরোধ করব, স্বচ্ছ ও জবাবদিহিতার মাধ্যমে ব্যবসা হলে সহযোগিতা পাবেন। কিন্তু কোনো কারসাজির মাধ্যমে সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলতে চাইলে শক্ত হাতে ব্যবস্থা নেওয়া হবে। সাংবাদিকরা প্রশ্ন করেন, ব্যবসায়ী হয়ে মন্ত্রী হওয়ার পর ব্যবসায়ীদের পক্ষে চলে যায়-জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমি ব্যবসায়ী এজন্য কোনো সমস্যা নেই। আমি সহায়তা করব, কিন্তু আমি ব্যবসা করব না। ব্যবসায়ীদের সঙ্গে আমার কোনো যোগসাজশ হওয়ার সুযোগ নেই। কোনো ব্যবসায়ী মহলের স্বার্থ রক্ষা করতে আমি এ সিটে বসিনি।

রোজায় পণ্যের দাম বাড়বে না প্রতিশ্রুতি চাওয়া হলে প্রতিমন্ত্রী বলেন, আগামী রমজানে সব করতে পারব কিনা এখনো বলতে পারছি না। কারণ আর কিছু দিন বাকি আছে। এছাড়া আগামী দিনের নিশ্চয়তা কেউ দিতে পারবে না। কাল কি ঘটবে আমি জানি না। তবে আমরা সিস্টেম উন্নয়নের চেষ্টা করব।

পণ্য বাজার নিয়ন্ত্রণে তার পরিকল্পনা জানতে চাইলে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমি পণ্যের বাজার স্বাভাবিক রাখতে অর্থমন্ত্রীর সহায়তা চেয়ে তার সঙ্গে কথা বলেছি। অর্থমন্ত্রী আমাকে আশ্বাস দিয়েছেন। অর্থমন্ত্রীর নেতৃত্বে শিল্প, খাদ্য ও কৃষি মন্ত্রণালয় মিলে আমরা একটি টিম হিসাবে কাজ করব।

ডিজিটালি বাজার মনিটরিং : প্রতিমন্ত্রী বলন, আমদানি করা পণ্যের পরিমাণ, কোন কোম্পানির কাছে কতটুকু আছে, কোন গুদামে কি পরিমাণ পণ্য আছে, ঘাটতি কতটুকু-এসব বিষয় এখন ডিজিটালি মনিটরিং করা হবে। আমরা সরবরাহ ব্যবস্থা ঠিক করার মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ করতে চাই। বড় বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলা হবে। প্রতিবন্ধকতা চিহ্নিত করা হবে।

জুনের মধ্যে কমোডিটি এক্সচেঞ্জ সিস্টেম চালু : বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমরা জুনের মধ্যে কমোডিটি এক্সচেঞ্জ পদ্ধতি চালুর অনুমোদন পাওয়ার আশা করছি। আগে এটি বাস্তবায়নে কোনো কোনো মন্ত্রণালয় প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। এখন সেটি হবে না। কারণ সাবই আমরা একমত এ ধরনের একটি সিস্টেম থাকলে সবাই পণ্যের মূল্য মনিটরিং করতে পারবে। এর নেতৃত্ব দেবে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া দেশে প্রচুর পাম অয়েল আমদানি হয়, কিন্তু বাজারে খুঁজে পাওয়া যায় না। আমরা এটি নিশ্চিত করব পাম অয়েল বিক্রি হবে সয়াবিনের চেয়ে লিটারে ১৫ টাকা কম মূল্যে। ভবিষ্যতে রেশন কার্ড চালুর চিন্তার কথাও জানান প্রতিমন্ত্রী।

ভারত থেকে পণ্য আমদানি : আহসানুল ইসলাম টিটু বলেন, পণ্য সরবরাহের বড় একটি সোর্স ভারত। পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের প্রধানমন্ত্রী কথা বলেছেন। ভারত আশ্বস্ত করেছে পেঁয়াজসহ কয়েকটি সুনির্দিষ্ট পণ্যের সরবরাহ স্বাভাবিক অবস্থায় নিয়ে আসবে।

টিসিবির ৮০ লাখ স্মার্ট কার্ড দেওয়া হবে : প্রতিমন্ত্রী বলেন, জুনের মধ্যে ৮০ লাখ স্মার্ট কার্ড পৌঁছে দেওয়া হবে টিসিবির সুবিধাভোগীদের কাছে। ইতোমধ্যে দেওয়া হয়েছে ২০ লাখ কার্ড। তবে টিসিবির কার্যক্রম এ সময়ের মধ্যে চলবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী তৈরি পোশাকের মতো চামড়া ও পাট শিল্পে একই সুবিধা দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, এটি আমাকে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। এখানেও ভর্তুকি দেওয়া হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম