Logo
Logo
×

শেষ পাতা

ভোট না দিতে পারলে তরুণরা রাজনীতিবিমুখ হয়: পিটার হাস

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ভোট না দিতে পারলে তরুণরা রাজনীতিবিমুখ হয়: পিটার হাস

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, গণতান্ত্রিক নির্বাচনে সব মানুষের অংশগ্রহণ ও ভূমিকা নিশ্চিত করা গেলে নির্বাচন সার্থক ও কার্যকর হয়। দুর্নীতি, বাক-স্বাধীনতা না থাকা, আস্থার সংকট ও ভোট দিতে না পারার সংস্কৃতির কারণে তরুণরা রাজনীতিবিমুখ হয়। বুধবার বিকালে জাতীয় যুব সম্মেলনে তিনি এসব কথা বলেন। সম্মেলনে ক্যাম্পেইনের উদ্বোধন করেন পিটার হাস।

মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতের পাশাপাশি অনলাইন গুজবের বিষয়ে সতর্ক করেন মার্কিন রাষ্ট্রদূত। এ বিষয়ে নিজের অভিজ্ঞতার উদাহরণ টেনে পিটার হাস বলেন, অবস্থা এমন যে টুইটারে (এক্স) আমার কোনো অ্যাকাউন্ট না থাকলেও সেখান থেকে আমার নামে বিভিন্ন সময়ে বিভিন্ন কিছু পোস্ট করা হচ্ছে। আমি বিষয়টিতে অবাক হয়েছি। গুজব নিয়ে তরুণদের সচেতন হওয়া দরকার। তরুণরা জানে কীভাবে এই ভুয়া তথ্য প্রতিরোধ করবে।

দেশের রাজনীতিতে তরুণদের অংশগ্রহণ নিশ্চিত করতে হলে রাজনৈতিক দলগুলোকে শুনতে হবে তরুণদের কথা। আর তাই নাগরিকদের প্রত্যাশার গুরুত্ব দিতে ‘ইফ আই উইন, ইউ উইন’ শিরোনামে বছরব্যাপী প্রচারণা ক্যাম্পেইন করবে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ভোটের অধিকার ফিরিয়ে দিতে পারলেই জনগণের আস্থা বাড়বে। অনুষ্ঠানে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রতিনিধিরাও অংশ নেন। দেশের রাজনীতির গুণগত পরিবর্তনের জন্য তরুণদের সম্পৃক্ততার ওপর জোর দেন তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম