Logo
Logo
×

জাতীয়

কোটা আন্দোলনে ডিএমপির ৫০ হত্যা মামলা 

এজাহারে কোথাও পুলিশের গুলির কথা নেই

মৃত্যুর কারণ ‘গানশট’ হলেও সুরতহাল প্রতিবেদনে উল্লেখ নেই * ৯০ ভাগ মামলায় আসামি অজ্ঞাত, গণহয়রানির অভিযোগ

Icon

তোহুর আহমদ ও মহিউদ্দিন খান রিফাত

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

এজাহারে কোথাও পুলিশের গুলির কথা নেই

ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলনে ছাত্র বিক্ষোভ ও সহিংসতার ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় দায়েরকৃত হত্যা মামলার এজাহারে পুলিশের গুলির কথা কোথাও উল্লেখ নেই। বেশিরভাগ এজাহারে হত্যাকারী হিসাবে অজ্ঞাতনামা তৃতীয় পক্ষের ওপর দায় চাপানো হয়েছে। পুলিশের ভাষায় তারা দুষ্কৃতকারী। হাতেগোনা কয়েকটি ঘটনা ছাড়া অধিকাংশ হত্যা মামলার বাদী পুলিশ। 

এদিকে সুরতহাল প্রতিবেদনেও লাশের শরীরে গুলির চিহ্ন এড়িয়ে গেছে পুলিশ। এমনকি ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ গানশট ইনজুরির (গুলিবিদ্ধ হয়ে মৃত্যু) লেখা থাকলেও সুরতহালে গুলির আঘাতের কথা উল্লেখ করা হয়নি। সহিংসতার ঘটনায় ডিএমপিতে (ঢাকা মহানগর পুলিশ) হত্যা মামলার সংখ্যা ৫৩টি। এতে ৩ পুলিশ সদস্যসহ রাজধানীতে ১৫০ জনের মৃত্যুর তথ্য দিয়েছে পুলিশ। বিক্ষোভের সঙ্গে যুক্ত শিক্ষার্থী ছাড়াও এদের মধ্যে ব্যবসায়ী, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী এবং অজ্ঞাতনামা পথচারী রয়েছেন। তাদের সবার মরদেহ ইতোমধ্যে দাফন সম্পন্ন হয়েছে।

হত্যা মামলার এজাহার বিশ্লেষণ করে দেখা যায়, প্রায় ৯০ ভাগ মামলায় আসামিদের নাম উল্লেখ করা হয়নি। আসামির ঘরে অজ্ঞাতনামাদের কথা বলা হয়েছে। ফলে এসব মামলায় গ্রেফতার দেখিয়ে হয়রানির আশঙ্কা ছাত্র আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্টদের। এমনকি ভবিষ্যতে রাজনৈতিক দমন-পীড়নের অন্যতম হাতিয়ার হয়ে উঠতে পারে এসব মামলা।  

ডিএমপির প্রসিকিউশন বিভাগ থেকে জানা যায়, সহিংসতার ঘটনায় ডিএমপির (ঢাকা মহানগর পুলিশ) বিভিন্ন থানায় এখন পর্যন্ত মামলার সংখ্যা ২৭৪টি। দণ্ডবিধির ১৪৩, ১৪৭, ১৮৪ ১৪৯ ৩০৭ ও ৩০২ সহ আরও বেশকিছু ধারায় এসব মামলা করা হয়েছে। এতে বৈআইনি জনতাবদ্ধ হয়ে দাঙ্গা-হাঙ্গামা, সরকারি কাজে বাধা, হত্যাসহ বিভিন্ন অপরাধের কথা বলা হয়েছে। এর মধ্যে অন্তত ৫৩টি হত্যা মামলা।
 
পুলিশ জানায়, আন্দোলনে সহিংস হয়ে ওঠা যাত্রাবাড়ীতে সর্বাধিক ১৬টি হত্যা মামলা করা হয়েছে। এছাড়া কদমতলীতে ৪, বাড্ডায় ৫, ভাটারায় ৩, পল্টন ও নিউমার্কেটে ৬টি, রামপুরা, মোহাম্মদপুর, মিরপুর ও কাফরুলে যথাক্রমে ২টি করে এবং খিলগাঁওয়ে, গুলশান, বনানী, ধানমন্ডি, হাতিরঝিল, উত্তরা পশ্চিম ও পূর্ব থানায় ১টি করে হত্যা মামলা হয়। এর মধ্যে পুলিশ হত্যা মামলার সংখ্যা তিনটি।

এজাহার : ১৮ জুলাই যাত্রাবাড়ী এলাকায় পুলিশের সঙ্গে এক রক্তক্ষয়ী সংঘর্ষে ৭ জনের মৃত্যু হয়। এদের মধ্যে সাংবাদিক হাসান মেহেদীসহ ৫ জনের পরিচয় পাওয়া যায়। বাকি দুজনের পরিচয় তাৎক্ষণিক নিশ্চিত হতে পারেনি পুলিশ। এ ঘটনায় যাত্রাবাড়ী থানায় ২৭ জুলাই একটি হত্যা মামলা করা হয়। বাদী এসআই (উপ-পরিদর্শক) হোসেন যায়েদের এজাহারে বলা হয়, কাজলা থেকে সাইনবোর্ড পর্যন্ত পাকা রাস্তার ওপর অজ্ঞাতনামা প্রায় ২০-৩০ হাজার বিএনপি-জামায়াত ও শিবির নেতাকর্মী এবং অন্যান্য দুষ্কৃতকারী কোটা বাতিলের দাবিতে আন্দোলনের আড়ালে সমবেত হয়ে রাস্তায় যান চলাচল বন্ধ করে দেয়। এ সময় ফুটওভার ব্রিজ, ট্রাফিক পুলিশ বক্স, সরকারি-বেসরকারি অফিস, হানিফ ফ্লাইওভারের টোল প্লাজা, সড়ক বিভাজক, বিদ্যুৎ অফিস ভাঙচুর, থানা ভবন দখল এবং অস্ত্র-গুলি নিয়ে যাওয়ার পাঁয়তারা করে। এ সময় পুলিশের সঙ্গে তাদের দফায় দফায় সংঘর্ষ হয়। 

পরবর্তী সময়ে পুলিশ জানতে পারে জনৈক ওয়াশিম শেখ (৩৮), মোহাম্মদ শাকিল (২০), নাজমুল কাজী (৩৪), আব্দুল্লাহ (২০), সাংবাদিক হাসান মেহেদী (৩১)সহ অজ্ঞাত দুজনের লাশ ঢাকা মেডিকেলের মর্গে রয়েছে। এ ঘটনায় পুলিশ আরও জানতে পারে কোটাবিরোধী আন্দোলনের আড়ালে সন্ত্রাসীদের অস্ত্রের এলোপাতাড়ি গুলিতে উল্লিখিত ৭ জন ভিকটিম জখম প্রাপ্ত হন। পরে আশপাশের লোকজন উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার ৭ জনকে মৃত ঘোষণা করেন। 

ছাত্র আন্দোলনে রাজধানীর অন্যতম সংঘাত কেন্দ্র মিরপুর ১০ এলাকায় গুলিতে নিহত হন ২১ বছরের যুবক শেখ শাহরিয়ার বিন মতিন। এ ঘটনায় মিরপুর মডেল থানার ২৭ জুলাই মামলা করে পুলিশ। বাদী এসআই শ্রীধাম চন্দ্র হাওলাদার এজাহারে বলেন, ১৮ জুলাই দুপুর ১টার দিকে মিরপুর ক্রিকেট স্টেডিয়ামের ৫ নম্বর গেটের সামনে কোটাবিরোধী আন্দোলনের আড়ালে সন্ত্রাসীদের এলোপাতাড়ি গুলি বর্ষণে শেখ শাহরিয়ার বিন মতিন গুরুতর জখম প্রাপ্ত হন। আশপাশের লোকজন তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

ভাটারা থানায় ২৮ জুলাই দায়েরকৃত অপর এক হত্যা মামলার এজাহারে বলা হয়, বাঁশতলা জাপানি স্কুলের সামনে প্রগতি সরণি প্রধান সড়কের ওপর কোটা আন্দোলনের আড়ালে সন্ত্রাসীদের এলোপাতাড়ি গুলি বর্ষণে গনি শেখ (৪৫), হান্নান (৩২) ও মনির হোসেন (২৮) গুরুতর জখম প্রাপ্ত হন। পরে আশপাশের লোকজন তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার প্রথমে গনি শেখকে এবং পরে ২০ জুলাই মনির হোসেন ও হান্নানকে মৃত ঘোষণা করেন। 

এজাহার বিশ্লেষণ দেখা যায়, বেশিরভাগ হত্যা মামলায় দুষ্কৃতকারী হিসাবে সন্দেহভাজন তৃতীয় পক্ষের কথা বলা হয়েছে। তবে তাদের কারও নাম-ঠিকানা উল্লেখ করেনি পুলিশ। এছাড়া প্রায় সব মামলায় কোটা আন্দোলনের আড়ালে বিএনপি ও জামায়াতের সন্ত্রাসীদের তৎপরতার কথা উল্লেখ করা হয়। মামলার কোথাও পুলিশের গুলির কথা বলা হয়নি। যদিও সংবাদমাধ্যমের ক্যামেরা এবং সামাজিক যোগাযোগমাধ্যমের ছবি ও ভিডিও চিত্রে বিক্ষোভ দমনে পুলিশ ও সীমান্ত রক্ষী বাহিনীকে (বিজিবি-বর্ডার গার্ড বাংলাদেশ) এলোপাতাড়ি গুলি চালাতে দেখা গেছে। 

সুরতহাল : এজাহার বিশ্লেষণ করে দেখা যায়, এজাহার ছাড়াও বেশিরভাগ সুরতহাল প্রতিবেদনেও লাশের শরীরে গুলির চিহ্ন এড়িয়ে গেছে পুলিশ। ২০ জুলাই ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালে লাশের সুরতহাল করেন শাহবাগ থানার এসআই সানারুল হক। এতে বলা হয়, ‘মৃতের কপালসহ সাদা রাউন্ড ব্যান্ডেজ। খুলে দেখা যায় যে, মাথা কামানো চুল নেই। ডান কানের ওপর পর্যন্ত ডাক্তার কর্তৃক ৩৫টি সুতার সেলাই। যা লম্বা অনুমান ১২ ইঞ্চি। মাথার বাম পাশে কালো দাগ দেখা যায়। বাম চোখ কালো এবং ফোলা জখম। বাম কানে রক্ত। মুখ ফোলা।

১৮ জুলাই রাজধানীর প্রগতি সরণিতে সহিংসতায় জনৈক হাসান নামের এক ব্যক্তি গুলিবিদ্ধ হন। আহত অবস্থায় চিকিৎসাধীন থাকাকালে ১৯ জুলাই তিনি মারা যান। তার মৃত্যুর কারণ হিসাবে হাসপাতালের ডেথ সার্টিফিকেটে লেখা হয় ‘গানশট ইনজুরি’। কিন্তু সুরতহাল প্রতিবেদনে এ বিষয়ে কিছুই বলা হয়নি। এমনকি লাশের শরীরে থাকা গুলির কথাও উল্লেখ করেনি পুলিশ। 

১৯ জুলাই গুলশানের শাহজাদপুর সুবাস্তু নজরভ্যালি শপিংমলের সামনে গুলিবিদ্ধ হন ওয়াসিম নামের এক যুবক। পরে ঢাকা মেডিকেলে কলেজে তার মৃত্যু হয়। হাসপাতালের নথিতে তার মৃত্যুর কারণও গানশট। কিন্তু পুলিশের সুরতহাল প্রতিবেদনে ওয়াসিমের শরীরের কোথাও গুলির চিহ্ন উল্লেখ করা হয়নি। ২০ জুলাই লাশের সুরতহাল প্রতিবেদন তৈরি করা হয়। এতে বলা হয়, মাথার পেছনে রক্তাক্ত নানা জখম, যাহা লম্বা অন্তত ৩ ইঞ্চি, কপাল স্বাভাবিক, উভয় চোখ খোলা, বুক পেট পিঠ, গলা ও ঘাড় স্বাভাবিক। 

এজাহারের কোথাও পুলিশের গুলির কথা উল্লেখ না থাকার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পিপি) আব্দুল্লাহ আবু বৃহস্পতিবার রাতে যুগান্তরকে বলেন, এ বিষয়গুলো নিয়ে তদন্ত হচ্ছে। আশা করি তদন্তে সবকিছুই স্পষ্ট হবে। পুলিশ যদি আত্মরক্ষার্থে গুলি চালিয়ে থাকে তবে সেটিও তদন্তে বেরিয়ে আসবে। আবার যারা পুলিশকে হত্যা করেছে সেটিও বের হবে। কেউই আইনের ঊর্ধ্বে নয়। এ বিষয়ে উচ্চ আদালত থেকেও বিচার বিভাগীয় তদন্ত কমিটি কাজ করছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম