হিট স্ট্রোকে আরও ৬ মৃত্যু

দেশে চতুর্থ দফায় হিট অ্যালার্ট

 যুগান্তর প্রতিবেদন 
২৮ এপ্রিল ২০২৪, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ

ঢাকাসহ সারা দেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে জানিয়ে দেশজুড়ে চতুর্থ দফা হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শনিবারও মুন্সীগঞ্জ, খুলনার পাইকগাছা, ময়মনসিংহের ত্রিশাল, মানিকগঞ্জ এবং নওগাঁর রাণীনগর ও নিয়ামতপুরে হিট স্ট্রোকে ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পাবনার ঈশ্বরদীতে গরমে বেঁকে গেছে রেললাইন। এতে অল্পের জন্য রক্ষা পেয়েছে একটি যাত্রীবাহী ট্রেন। চুয়াডাঙ্গায় দ্বিতীয় দিন মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সিলেটে দাবদাহের মধ্যেই বন্যার আশঙ্কা করা হচ্ছে। এ নিয়ে চিন্তিত ওই অঞ্চলের কৃষক। শনিবার দুপুর ২টায় গুগলে সার্চে ঢাকার তাপমাত্রা দেখা যায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। তবে অনুভূতি ছিল ৪৬ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়েছে, তাপপ্রবাহ অব্যাহত থাকায় হিট অ্যালার্ট বা তাপপ্রবাহের সতর্কবার্তার মেয়াদ আরও তিনদিন বাড়ছে। শনিবার সকালে আবহাওয়া ও ঝড় সতর্কীকরণ কেন্দ্রের প্রধান ড. শামীম হাসান মিয়া সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, এ দফায় হিট অ্যালার্ট থেকে বাদ পড়তে পারে সিলেট। কারণ, সেখানে প্রতিদিনই বৃষ্টির আভাস থাকছে।

মুন্সীগঞ্জে যুবকের মৃত্যু : যুগান্তর মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, হিট স্ট্রোকে সাখাওয়াত হোসেন মুকুল (২৭) নামে প্রাণ-আরএফএলের এক কর্মীর মৃত্যু হয়েছে। মুকুলের বাড়ি কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলায়। স্থানীয়রা জানান, শনিবার দুপুর সাড়ে ১২টায় পৌরসভার মুন্সীরহাটে কাজে যান মুকুল। এ সময় হঠাৎ তীব্র গরমে অসুস্থ হয়ে পড়েন। তাকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ইটভাটা শ্রমিকের মৃত্যু : পাইকগাছা (খুলনা) প্রতিনিধি জানান, হিট স্ট্রোকে রহমত আলী সানা (৩৫) নামে এক ইটভাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। তিনি উপজেলার লস্কর ইউনিয়নের আলমতলা গ্রামের মৃত ছবেদ আলী সানার ছেলে। শুক্রবার রাতে মানিকগঞ্জের একটি ইটভাটায় কর্মরত অবস্থায় তিনি মারা যান।

ত্রিশালে মারা গেছেন কৃষক : ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ধান কাটতে খেতে গেলে হিট স্ট্রোকে একজন কৃষকের মৃত্যু হয়েছে। তার নাম ওমর ফরুক (৫৪)। তিনি উপজেলার ছলিমপুর গ্রামের মোকসেদ আলীর বড় ছেলে।

নিয়ামতপুরে মাদ্রাসা শিক্ষকের মৃত্যু : নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, শুক্রবার বিকালে শাহাদাত হোসাইন (৪২) নামে এক মাদ্রাসাশিক্ষক হিট স্ট্রোকে মারা গেছেন। তিনি উপজেলার শ্রীমন্তপুর ইউনিয়নের দরগাপাড়া গ্রামের মৃত বজরুক আমিনের ছেলে। শাহাদাত বালাতৈড় দাখিল মাদ্রাসায় সহকারী শিক্ষক (মৌলবি) ছিলেন।

মানিকগঞ্জে প্রধান শিক্ষকের মৃত্যু : মানিকগঞ্জ প্রতিনিধি জানান, হিট স্ট্রোকে হাছিনা পারভীন (৪২) নামে এক প্রধান শিক্ষকের মৃত্যু হয়েছে। তিনি মানিকগঞ্জ সদর উপজেলার বাসুদেবপুর ২৬নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। তার বাড়ি উপজেলার জয়রা গ্রামে। শনিবার দুপুরে ঢাকার পপুলার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

চুয়াডাঙ্গায় টানা দ্বিতীয় দিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড : চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, শনিবার সন্ধ্যা ৬টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৪১ শতাংশ। এর আগে শুক্রবার দুপুরেও একই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

রাণীনগরে শ্রমিকের মৃত্যু : রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি জানান, জমিতে ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে রেজাউল ইসলাম (৪৬) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। শনিবার দুপুরে উপজেলার পারইল ইউনিয়নের বড়গাছা গ্রামের সোলাকুরা মাঠে এ ঘটনা ঘটে। মৃত শ্রমিক রেজাউল উপজেলার রঞ্জনিয়া গ্রামের কছির উদ্দিনের ছেলে। মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে তার পরিবার।

ঈশ্বরদীতে তাপে বেঁকে গেছে রেললাইন : ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি জানান, তীব্র দাবদাহে ঈশ্বরদী বাইপাস রেলওয়ে স্টেশনের কাছে একটি রেললাইনের পাত বেঁকে গেছে। এতে অল্পের জন্য বড় অঘটন থেকে রক্ষা পায় খুলনা থেকে রাজশাহীগামী আন্তঃনগর ট্রেন কপোতাক্ষ এক্সপ্রেস। এছাড়া আরও দুটি আন্তঃনগর ট্রেন এক ঘণ্টার বেশি দেরিতে গন্তব্যে ছেড়ে যায়। ঈশ্বরদী বাইপাস স্টেশনের মাস্টার তাওলাদ হোসেন জানান, প্রচণ্ড রোদে দূর থেকে দেখে মনে হচ্ছিল অতি তীব্র তাপপ্রবাহে রেললাইন বেঁকে গেছে। এ সময় ওই লাইনে খুলনা থেকে ছেড়ে আসা আন্তঃনগর কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী যাচ্ছিল। পরে রেলওয়ে শ্রমিকরা রেললাইনের ওপর পানি ঢেলে উত্তাপ কমিয়ে আনার পর রেলপথ স্বাভাবিক হয়।

সিলেটে বন্যার আশঙ্কা : সিলেট ব্যুরো জানায়, তীব্র দাবদাহের মধ্যেই বন্যার আশঙ্কায় হাওড়াঞ্চলসহ সিলেটবাসী। মাঠে বোরো ফসল থাকায় উদ্বিগ্ন কৃষক। মে মাসের প্রথম সপ্তাহে সিলেটে বন্যার আশঙ্কা রয়েছে-এমন খবর ছড়িয়ে পড়ার পর এ অবস্থার সৃষ্টি হয়েছে। কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশের তথ্যে বন্যার আশঙ্কার কথা উঠে আসে। এর আগেও তিনি আবহাওয়া সংক্রান্ত তথ্য দিয়েছিলেন এবং প্রায় সময়ই এর সত্যতা পাওয়া গিয়েছিল। পলাশের তথ্যমতে, ৫ মের পর থেকে পাহাড়ি ঢলে সিলেট বিভাগ ও কিশোরগঞ্জের হাওড় এলাকায় বন্যা হতে পারে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন