Logo
Logo
×

তারাঝিলমিল

মঞ্চ সংবাদ

মঞ্চে মুক্তিযুদ্ধের নাটক নিয়ে নতুন প্রজন্মের দৃষ্টিভঙ্গি

Icon

ফারুক হোসেন শিহাব

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০১৮, ০১:০০ পিএম

প্রিন্ট সংস্করণ

মঞ্চে মুক্তিযুদ্ধের নাটক নিয়ে নতুন প্রজন্মের দৃষ্টিভঙ্গি

থিয়েটার বা মঞ্চনাটককে বলা হয় মহান মুক্তিযুদ্ধের অন্যতম শ্রেষ্ঠ ফসল। কেননা, বাঙালির হাজার বছরের নাট্যচর্চার ইতিহাসে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দর্শনীর বিনিময়ে নিয়মিত নাট্যচর্চার সূচনা হয়।

যা আজ দেশের অত্যন্ত জনপ্রিয় ও আস্থাশীল শিল্পমাধ্যমে পরিণত হয়েছে। স্বাধীনতা উত্তর নাটকের মূল বিষয়বস্তু ছিল সামাজিক ও বৈপ্লবিকতা।

কিন্তু স্বাধীনতা পরবর্তী সময়ে নাটকে স্থান পায় মুক্তিযুদ্ধের চেতনা-বাস্তবতা, রোমান্টিকতা এমনকি কমেডি। যুদ্ধপরবর্তী নাট্যাঙ্গনের রথী-মহারথীদের মধ্যে বেশিরভাগই ছিলেন মুক্তিযোদ্ধা।

সেই সুবাদে স্বাধীনতার পর বাংলাদেশের নাটকে একটি বৈপ্লবিক পরিবর্তন আসে। এ সময় নাট্যকাররা মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত করে নাটক রচনা শুরু করেন।

ফলে মুক্তিযুদ্ধকে উপজীব্য করে অনেক নাটকই রচিত হয়েছে। তবে সব নাটকই যে শিল্প-উত্তীর্ণ তা বলা যায় না। আবার কিছু নাটক অসাধারণ শিল্পমান বজায় রেখে মুক্তিযুদ্ধকে তুলে এনেছে।

১৯৭১ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত সময়ে মুক্তিযুদ্ধকে অবলম্বন করে অর্ধশতাধিক নাটক রচিত হয়েছে। এসব নাটকে স্থান পেয়েছে সরাসরি মুক্তিযুদ্ধ, পাকদের হাতে নারী ধর্ষণ, ধর্ষিত ও নির্যাতিতদের আর্তনাদ, বাঙালির অকুতোভয় অবিরাম পথচলা আর বীরত্বগাথা বিজয় এমনকি রাজাকার, আল বদর, আল শামস তথা পাক নরপশুদের অমানবিক নিষ্ঠুরতার লোমহর্ষক নানা চিত্র।

দেশীয় প্রেক্ষাপটের পাশাপাশি স্বাধীনতা যুদ্ধের আগে ও পরে আমাদের নাট্যকাররা বিদেশি বহু নাট্যকারের বিপ্লবী নাটক অনুবাদ ও রূপান্তরের মাধ্যমে উপস্থাপন করেছেন।

যুদ্ধকালীন এসব নাটক মুক্তির স্বপ্নে বিভোর বাঙালিদের উজ্জীবিত করেছে। পরবর্তী সময়ে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত বেশকিছু মৌলিক নাটকের পাশাপাশি দেশি-বিদেশি অনেক বিপ্লব-বিদ্রোহের গল্প-উপন্যাস অবলম্বনেও মুক্তিযুদ্ধভিত্তিক নাটক রচিত হয়েছে। যার অনেক নাটকই মঞ্চে এসেছে।

আবার অধিকাংশই থিয়েটারে আলোর মুখ দেখেনি। একইভাবে মঞ্চের পাশাপাশি মুক্তিযুদ্ধকে অবলম্বন করে নির্মিত হয়েছে বহু পথনাটকও। কিন্তু মুক্তিযুদ্ধ নিয়ে থিয়েটার অঙ্গনে যে নাটকগুলো নির্মিত হয়েছে তার সবই কি শিল্পসম্মত হয়ে উঠেছে? সব নাটকই কি দর্শক তথা নতুন প্রজন্মের অনুভূতিকে ছুঁতে পেরেছে? সে প্রশ্নটি থেকেই যায়।

প্রকৃতপক্ষে, প্রথমদিকে পথনাটক ও বেশ কিছু মঞ্চনাটক জাতিকে দেশাত্মবোধের চেতনা যেভাবে আন্দোলিত করেছে, পরে মুক্তিযুদ্ধভিত্তিক নাট্যপ্রয়াস সেভাবে আশানুরূপ প্রভাব ফেলতে পারেনি।

ফলে নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের মঞ্চ নাটক নিয়ে এক ধরনের অনাগ্রহ তৈরি হয়েছে। তবে মুক্তিযুদ্ধ কিংবা দেশাত্মবোধক কিছু কিছু মঞ্চ নাটক সত্যিকার অর্থেই এখনকার দর্শকদের বোধের জগতকে জাগ্রত করে তোলে।

এ প্রসঙ্গে এ প্রজন্মের নাট্যশিল্পী খোরশেদ আলম ইমন বলেন, ‘মুক্তিযুদ্ধের অনেক নাটকই আছে যা দর্শককে দেশাত্মবোধের চেতনায় তাড়িত করে। আবার অনেক নাটকই অতটা গল্প গভীরতা না থাকা এবং নির্মাণে দুর্বলতার কারণে দর্শকদের মধ্যে যথাযথ আবেদন সৃষ্টি করতে পারে না।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বিষয়টিকে যেভাবে ভাবা হতো, সময়ের পরিপ্রেক্ষিতে মানুষের সেই ভাবনার পরিবর্তন হয়েছে। সুতরাং এ প্রজন্মের চোখে মুক্তিযুদ্ধ কেমন বা নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধকে কীভাবে দেখছে তেমনি বিষয়-বৈচিত্র্যের গল্পে মুক্তিযুদ্ধের নাটক হলে দর্শক অনেক বেশি গ্রহণ করবে।’

তরুণ প্রজন্মের নাট্যপ্রেমী দর্শক লিয়ন বলেন, ‘মুক্তিযুদ্ধের নাটক বাঙালির বীরত্বের কথা বলে, স্বাধীনতাবিরোধীদের বর্বরোচিত ঘটনার কথা বলে। আমি মুক্তিযুদ্ধ দেখিনি কিন্তু মুক্তিযুদ্ধের নাটকের মধ্য দিয়ে তখনকার শ্বাসরুদ্ধকর সময়কে উপলব্ধি করি। তখন সেসব প্রেক্ষাপট নিজেকে ভাবায়, পোড়ায়, আহত করে।

কিন্তু আমাদের মঞ্চের অধিকাংশ মুক্তিযুদ্ধভিত্তিক নাটক যেন একই ধারার নির্মিত, খুব একটা বৈচিত্র্য পাওয়া যায় না।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম