Logo
Logo
×

আইটি বিশ্ব

মোবাইল চোরকে বেকায়দায় ফেলবে গুগল, আসছে নতুন ফিচার

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২৪, ০৩:০৪ পিএম

মোবাইল চোরকে বেকায়দায় ফেলবে গুগল, আসছে নতুন ফিচার

ফাইল ছবি

বর্তমান বিশ্বে মোবাইল ফোন আমাদের জীবনে একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাড়িঁয়েছে। শুধু কথা বলার জন্যই নয়, এই যন্ত্রটিতে আমাদের ব্যক্তিগত অনেক স্পর্শকাতর তথ্যও জমা থাকে। যার ফলে ব্যবহৃত মোবাইলটি হারিয়ে গেলে অথবা চুরি হয়ে গেলে পড়তে হয় চরম বিব্রতকর পরিস্থিতিতে। তাই তো এমন পরিস্থিতিতে কেউ পড়তে চায় না। 

আর তাই গ্রাহকের এই বিষয়টিতে মাথায় রেখে ব্যবহৃত মোবাইল চুরির আশঙ্কা থেকে বাঁচাবে গুগল নিয়ে আসছে অসাধারণ একটি ফিচার! যে ফিচারটি মোবাইলে অন থাকলে কোনো অ্যাপ খুলতে হলে বায়োমেট্রিক পরিচয় জানাতে বাধ্য করবে গুগল ক্রোম। অর্থাৎ কোনোভাবে চোর যদিও আপনার পিন, প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড জেনে যায়, তাহলেও লাভ নেই। সে ওই সব স্পর্শকাতর অ্যাপের নাগালই পাবে না। আর সেটা নিশ্চিত করবে অ্যান্ড্রয়েডের ‘আইডেন্টিটি চেক’ ফিচার।

অ্যাপলের ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’কে অনুসরণ করেই ফিচারটি আনা হচ্ছে অ্যান্ড্রয়েডে। এই ফিচারটিকে সক্রিয় করে রাখলেই তা বাধ্য করবে কোনো অ্যাপ খোলার সময় বায়োমেট্রিক্স ব্যবহার করতে। এমনও হতে পারে সাধারণভাবে ওই অ্যাপ খুলতে পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড ব্যবহার করা হয়। কিন্তু ‘আইডেন্টিটি চেক’ ফিচারটি সক্রিয় থাকলে বায়োমেট্রিক অথেন্টিকেশন লাগবেই। গত সপ্তাহেই এই ফিচারটির কথা ঘোষণা করেছে গুগল।

এখানেই শেষ নয়। যদি কোনো ফোন চোর হাতিয়ে নিয়ে পালাতে যায়, তাহলেও তা ধরে ফেলবে এই ফিচার! ‘মেশিন লার্নিং মডেল’ ব্যবহার করে ফোন যদি বুঝতে পারে চোর দৌড়ে কিংবা গাড়িতে পালাচ্ছে তাহলে স্বয়ংক্রিয়ভাবেই ‘ডিটেকশন লক’ মোড অন করে নেবে সেটি। ফলে চোরের পক্ষে আর ফোন খোলা সম্ভব হবে না। আগামী কয়েকদিনের মধ্যে গুগলের এই ফিচার বিভিন্ন অ্যান্ড্রয়েড ফোনেই পাওয়া যাবে। ফলে চোরদের কাজ যে প্রবল কঠিন হতে চলেছে একথা ভেবে স্বস্তি পেতেই পারেন ইউজাররা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম