Logo
Logo
×

আইটি বিশ্ব

৮৪ লাখের বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করল মেটা

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৪, ০২:০৪ পিএম

৮৪ লাখের বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করল মেটা

ছবি : সংগৃহীত

বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্রতিদিন প্রায় তিনশো কোটির বেশি মানুষ ব্যবহার করছেন এই প্ল্যাটফর্মটি। এই কারণে মেটা মালিকানাধীন অ্যাপটিকে হ্যাকাররা বারবার টার্গেট করে। যার ফলে মাঝেমাঝেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে জালিয়াতির কথা শোনা যায়। তবে নিজেদের প্ল্যাটফর্মকে ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখার জন্য এখন নতুন নতুন নিয়ম আনছে সংস্থাটি। এই নিয়ম অমান্য করলেই শান্তি।

এদিকে এসব নিয়ম না মানায় সম্প্রতি হোয়াটসঅ্যাপ প্রায় ৮৪ লাখ (৮.৪ মিলিয়ন) অ্যাকাউন্ট বন্ধ করেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজ এর প্রতিবেদন থেকে জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশের মত ভারতে লাখ লাখ মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকে। বিপল সংখ্যক ব্যবহারকারী থাকায় হ্যাকাররা মেটা মালিকানাধীন অ্যাপটিকে বারবার টার্গেট করে। এর ফলে নতুন নিয়ম আনে অ্যাপটি। সম্প্রতি এই নিয়ম না মানার কারণে ভারতের প্রায় ৮৪ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে মেটা।

বন্ধ করে দেয়া অ্যাকাউন্টগুলোর বেশিরভাগই স্প্যাম বা অটোমেটেড বার্তা পাঠানোর কারণে বাতিল করা হয়েছে। হোয়াটসঅ্যাপ তাদের নিজস্ব সুরক্ষা প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা, এবং অন্যান্য প্রযুক্তির সাহায্যে প্ল্যাটফর্মে অপব্যবহার রোধে কাজ করছে।

মেটার সাম্প্রতিক ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ আগস্টে ভারতে প্রায় ৮৪ লাখ ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্লক করেছে। তথ্য প্রযুক্তি নিয়ম ২০২১-এর ধারা ৪(১)(ডি) এবং ধারা ৩এ(৭) মেনে হোয়াটসঅ্যাপের নীতি লঙ্ঘন বা অবৈধ কার্যকলাপে জড়িত অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে।

রিপোর্টে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা মূলত হোয়াটসঅ্যাপের প্রো-অ্যাকটিভ ডিটেকশন মেকানিজমের মাধ্যমে হয়েছে। এর মধ্যে ১৬ লাখ ৬১ হাজার অ্যাকাউন্ট কোনো ব্যবহারকারীর অভিযোগ দায়ের করার আগেই বন্ধ করা হয়।

এছাড়া হোয়াটসঅ্যাপে জানিয়েছে, ২০২৪ সালের আগস্টে তারা ব্যবহারকারীদের পক্ষ থেকে ১০ হাজার ৭০৭টি অভিযোগ পেয়েছে। এর মধ্যে ৯৩টির বিরুদ্ধে তারা ব্যবস্থা গ্রহণ করেছে।

হোয়াটসঅ্যাপের সুরক্ষায় করণীয়

১- আপনার রেজিস্ট্রেশন কোড বা ভেরিফিকেশন পিন কখনই অন্য কারো সঙ্গে শেয়ার করবেন না।

২- টু-স্টেপ ভেরিফিকেশন অন করে রাখুন এবং একটি ই-মেইল ঠিকানাও প্রদান করুন। আপনি পিন ভুলে গেলে এটি পুনরুদ্ধারের জন্য উপযোগী হবে।

৩- আপনার ফোনে একটি ভয়েসমেইল পাসওয়ার্ড সেট করুন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম