Logo
Logo
×

আইটি বিশ্ব

যেভাবে ফোনের গ্যালারির স্টোরেজ খালি করবেন

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৪, ০৪:০১ পিএম

যেভাবে ফোনের গ্যালারির স্টোরেজ খালি করবেন

ছবি : সংগৃহীত

স্মার্টফোন এখন আপনার নিত্যসঙ্গী। আপনার সঙ্গে এখন আর যাই কিছু থাকুক বা না থাকুক স্মার্টফোনটি হাতে থাকবেই। যেখানেই যাচ্ছেন, যা করছেন সবকিছু ফ্রেমবন্দি করছেন নিজের ফোনে। ফলে দেখা যায় গ্যালারি ভরে থাকছে অসংখ্য ছবি বা ভিডিওতে।

আপনার পছন্দের ছবির পাশাপাশি মোবাইল ভরে উঠছে অপ্রয়োজনীয় ছবি ও ভিডিওতে। ফোনের স্টোরেজ ভরে গিয়ে হ্যাং হয়ে যাচ্ছে। জরুরি মুহূর্তে কোনো ছবি রাখতে পারছেন না। এমন অবস্থায় কোন ছবি রাখব, আর কাকেই বা ডিলিট করব তা নিয়েও দোটানা। এ পরিস্থিতিতে জেনে নেওয়া যাক— কীভাবে ফোনকে ঠিক রেখে হাজার হাজার অপ্রয়োজনীয় ছবি ডিলিট করা যায়।

আপনার মোবাইলের ছবি নিরাপদে গুছিয়ে রাখার সহজ উপায় হলো— ফটো স্টোরেজ সফটওয়্যারের ব্যবহার। আইফোন হলে অ্যাপল ফটো এবং অ্যান্ড্রয়েডের জন্য গুগল ফটোঅ্যাপ। দুই অ্যাপেই ছবি সুরক্ষিত রাখা যায় এবং অনলাইনে আদানপ্রদানও করা যায়। এর ফলে ফোনে থাকা ছবি অনায়াসে মুছে ফেলতে পারেন এখানে জমা করতে পারেন। এ ক্ষেত্রে অ্যাপেলে ৫ জিবি আইক্লাউড স্পেস থাকে বিনামূল্যে, এরপরে বাড়তি জায়গার প্রয়োজন হলে টাকা দিয়ে তা কিনতে হয়। গুগল ড্রাইভে ১৫ জিবি ফটো জমিয়ে রাখা যায়।

এ ছাড়া বিভিন্ন সামাজিকমাধ্যমের পাশাপাশি হোয়াটসঅ্যাপ থেকে মোবাইলে অটো ডাউনলোড হতে থাকে অপ্রয়োজনীয় ছবি ভিডিও। ফলে ফোনের সেটিংসে গিয়ে ‘অটো-ডাউনলোড’ অপশন বন্ধ করুন। এই ধরনের সব অপ্রয়োজনীয় ছবি ভিডিও মুছে ফেলুন।

ক্যামেরা, ডাউনলোড, হোয়াটসঅ্যাপ ইমেজে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ছবিগুলো বিভিন্ন অ্যালবাম তৈরি করে রাখুন। এতে অপ্রয়োজনীয় ছবি ডিলিট করতে সুবিধা হবে। ছবি খুঁজে পাওয়াও সহজ হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম