Logo
Logo
×

আইটি বিশ্ব

গুগলকে ২৪০ কোটি ইউরো জরিমানা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ০১:০০ পিএম

গুগলকে ২৪০ কোটি ইউরো জরিমানা

গুগলকে ২৪০ কোটি ইউরো জরিমানা

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলকে আধিপত্য বিস্তারের কারণে ২৪০ কোটি ইউরো জরিমানা করেছে ইউরোপের শীর্ষ আদালত। নিজস্ব শপিং কম্পারিসন সার্ভিস একচেটিয়া ব্যবহারের কারণে ২০১৭ সালে এ জরিমানা ধার্য করেছিল ইউরোপীয় কমিশন। তবে এর বিরুদ্ধে আপিল করেছিল প্রযুক্তি জায়ান্ট গুগল। বিবিসি। 

সম্প্রতি রায়ের মাধ্যমে একটি দীর্ঘকালীন মামলার অবসান হলো। তবে ইউরোপীয় আদালতে এ রায়ে ‘অসন্তুষ্ট’ হয়েছে গুগল। ২০০৯ সালে প্রথম এ মামলা দায়ের করে ব্রিটিশ প্রতিষ্ঠান ফাউন্ডেম। সে সময় যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নের অংশ ছিল। মামলার অভিযোগে বলা হয়, গুগল সার্চ ফলাফলে তার নিজস্ব শপিং সুপারিশগুলো প্রতিযোগীদের চেয়ে আরও বেশি সামনে দেখাত। 

মামলাটির আইনি বা অর্থনৈতিক কোনো মূল্য নেই বলে গুগল যুক্তি দেখাতে চেষ্টা করেছিল। এক্স প্ল্যাটফরমের এক পোস্টে এ মামলার আরেক অভিযোগকারী সাইট কেলকো বলে, মামলার রায়টিকে ‘ন্যায়সংগত প্রতিযোগিতা এবং গ্রাহক পছন্দের জন্য একটি গুরুত্বপূর্ণ বিজয়’ হিসাবে উল্লেখ করেছে। 

ইউরোপীয় আদালত (ইসিজে) রায়ে বলেছেন, কমিশনের গুগলের আচরণকে ‘বৈষম্যমূলক’ মনে করার সিদ্ধান্ত সঠিক ছিল এবং গুগলের আপিল ‘সম্পূর্ণরূপে খারিজ’ করা উচিত। এটি গুগল ও তার মালিক আলফাবেটকে তাদের নিজস্ব খরচ বহন করতে এবং ইউরোপীয় কমিশনের মামলাসংক্রান্ত খরচ পরিশোধ করতে নির্দেশ দিয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম