Logo
Logo
×

আইটি বিশ্ব

হোয়াটসঅ্যাপ কমিউনিটিতে ইভেন্ট তৈরির সহজ উপায়

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪২ পিএম

হোয়াটসঅ্যাপ কমিউনিটিতে ইভেন্ট তৈরির সহজ উপায়

ফাইল ছবি

প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে আসে হোয়াটসঅ্যাপ। এবার ইভেন্ট ফিচার যুক্ত করেছে মেটার মালিকানাধীন জনপ্রিয় মেসেজিং অ্যাপটি। ফিচারটি ব্যবহারকারীদের কমিউনিটি গ্রুপের মধ্যে কোনো ইভেন্ট সংগঠিত করা আগের চেয়ে সহজ করে তুলছে। ব্যবহারকারীরা এর মাধ্যমে ভার্চুয়াল মিটিং, জন্মদিনের ডিনার বা যেকোনো পরিকল্পনা আগের থেকে আরও সহজভাবে করতে পারছেন।

এ ফিচারে সর্বোচ্চ ১০০টি গ্রুপ নিয়ে একটি হোয়াটসঅ্যাপ কমিউনিটি তৈরি করা যায়। তবে এই ধরনের বৃহৎ কমিউনিটির কারণে ইভেন্ট তৈরি ও পরিচালনা করা কঠিন হতে পারে। তবে অ্যাপের মাধ্যমে কমিউনিটিতে ইভেন্ট তৈরি ও সময়সূচি নির্ধারণ করার সুযোগ দেয় এই প্ল্যাটফর্ম। এই ফিচার সহজেই ব্যবহার করা যায়। 

ফিচারটি অ্যাটাচমেন্ট মেনু থেকে অ্যাকসেস করা যায়। অ্যাটাচমেন্ট মেনুর পোলস, কনটাক্ট ও অডিও অপশনগুলোর সঙ্গে ইভেন্ট ফিচারটিও পাওয়া যায়। একটি ইভেন্ট তৈরি করার সময় আপনি একটি নাম, বিস্তারিত তথ্য, তারিখ, সময় ও লোকেশন অন্তর্ভুক্ত করার অপশনও পাবেন। এছাড়া হোয়াটসঅ্যাপের ভয়েস বা ভিডিও কল তৈরি করার টগল অপশনও পাবেন। 

ইভেন্ট তৈরি করবেন যেভাবে 

১. ইভেন্ট তৈরির জন্য হোয়াটসঅ্যাপ কমিউনটির অন্তর্ভুক্ত গ্রুপে প্রবেশ করুন। চ্যাট স্ক্রিনে গ্রুপটি না পেলে কমিউনিটিজ ট্যাব থেকে এটি খুঁজে নিতে পারেন। 

২. কমিউনিটি গ্রুপে প্রবেশের পর নিচের দিকে থাকা অ্যাটাচমেন্ট আইকনে ট্যাপ করুন। 

৩. অ্যাটাচমেন্ট মেনু থেকে ইভেন্ট অপশন নির্বাচন করুন। 

৪. ইভেন্টের নাম, বর্ণনা, তারিখ এবং সময়ের মতো বিভিন্ন তথ্য পূরণ করুন। 

৫. সেই সঙ্গে লোকেশনও দিতে পারেন। 

৬. এ ছাড়া ফোন নম্বর যুক্ত করার জন্য ‘হোয়াটসঅ্যাপ কল লিংক’ অপশনের পাশের টগল বাটনে ট্যাপ করুন। কল টাইপ হিসেবে ভয়েস বা ভিডিও নির্বাচন করতে পারেন। 

৭. প্রয়োজনীয় সব তথ্য যুক্ত করার পর সেন্ড (কাগজের প্লেনের মতো আইকোন) আইকোনে ট্যাপ করুন। এর ফলে ইভেন্ট তৈরি হবে। 
হোয়াটসঅ্যাপ কমিউনিটির ইভেন্টে প্রতিক্রিয়া জানাবেন যেভাবে 

একবার ইভেন্ট তৈরি হলে কমিউনিটির সদস্যরা ইভেন্ট সম্পর্কে নোটিফিকেশন পাবেন। তারা তখন উপস্থিতি নিশ্চিত করতে বা অনুপস্থিত থাকার বিষয়টি উল্লেখ করতে পারেন। এটি যেভাবে করা যাবে—

 ১. ইভেন্টের বার্তার নিচের দিকে থাকা ‘রেসপন্ড’ বাটনে ট্যাপ করুন। 

২. ইভেন্টে উপস্থিত নিশ্চিত করতে পপ আপ নোটিফিকেশন থেকে ‘গোয়িং’ অপশনে ট্যাপ করুন এবং ইভেন্ট অংশগ্রহণ না করতে চাইলে ‘কান্ট গো’ অপশনে ট্যাপ করুন। 

এইভাবে সহজেই হোয়াটসঅ্যাপ কমিউনিটিতে ইভেন্ট সেট তৈরি করে ও কমিউনিটির সদস্যদের সঙ্গে পরিকল্পনা ভাগাভাগি করা যাবে। 

এর মাধ্যমে ইভেন্টের ক্রিয়টর জানতে পারে কতজন সদস্য এই ইভেন্ট অংশগ্রহণ করবে। এর ফলে ইভেন্ট পরিচালনা করা সহজ হবে। ইভেন্টের ‘গোয়িং’ অপশন নির্বাচন করলে ইভেন্ট সম্পর্কিত আরও আপডেট ও পরিবর্তনগুলো জানতে পারবেন। 

এভাবেই আপনি হোয়াটসঅ্যাপে সহজে ইভেন্ট তৈরি ও সময়সূচি নির্ধারণ করতে পারবেন। এটি একটি বেশ কার্যকরী ফিচার। বিশেষ করে হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোনো বৈঠক বা অনলাইন ক্লাস আয়োজনের ক্ষেত্রে। এটি আপনাকে অংশগ্রহণকারীদের ট্র্যাক করতে সাহায্য করে এবং যদি কোনো পরিবর্তন ঘটে, তাদের কাছে নোটিফিকেশন পাঠিয়ে সতর্ক করে দেয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম