Logo
Logo
×

খেলা

সৌদির সঙ্গে চুক্তি বাতিলে ফিফাকে আহ্বান নারী ফুটবলারদের

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২৪, ০৪:৩৪ পিএম

সৌদির সঙ্গে চুক্তি বাতিলে ফিফাকে আহ্বান নারী ফুটবলারদের

ছবি: সংগৃহীত

সৌদি আরবের তেল কোম্পানি আরামকোর সঙ্গে চুক্তির শুরু থেকেই ফিফাকে নিয়ে সমালোচনা চলছে।  এবার বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাকে সৌদি কোম্পানির সঙ্গে চুক্তি বাতিল করতে বলেছেন নারী ফুটবলাররা। এরই মধ্যে একটি চিঠিতে স্বাক্ষরও করেছেন নারী ফুটবলাররা। 

বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে, ১০০-এর বেশি নারী ফুটবলার আরামকোর সঙ্গে চুক্তি বাতিলের ব্যাপারে একটি চিঠিতে স্বাক্ষর করেছেন, যা ২৪ দেশের নারী ফুটবলাররা আরামকোর সঙ্গে চুক্তির ব্যাপারটি নতুন করে ফিফাকে ভাবতে বলেছেন। এ চুক্তি স্বাক্ষরকারীদের মধ্যে অন্যতম হচ্ছেন ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার ভিভিয়েন মিদিমা। 

বিবিসি স্পোর্টকে তিনি বলেন, আমার মতে ফুটবলাররা, বিশেষ করে নারী ফুটবলাররা দায়িত্ব নিয়ে বিশ্বকে দেখাতে চায় পরবর্তী প্রজন্মের জন্য কোনটি সঠিক। ভিভিয়েন মিদিমা বলেন, আমার মতে— এই স্পনসরশিপটা ফিফার জন্য যথার্থ মনে হচ্ছে না। আমাদের নারী ফুটবলাররাও এ দাবির পক্ষে। 

ফিফার সঙ্গে আরামকোর চুক্তির শুরু থেকেই সৌদি আরবের ‘স্পোর্টসওয়াশিং’ আখ্যা দেওয়া হচ্ছে। ব্যক্তিগত, গোষ্ঠীগত বা রাষ্ট্রীয় স্তরে করা অপকর্ম ঢাকতে খেলাধুলাকে ব্যবহার করার চর্চাকেই মূলত স্পোর্টসওয়াশিং বলা হয়ে থাকে। 

মানবাধিকার লঙ্ঘন, নারী অধিকার লঙ্ঘন, সমকামিতাকে অপরাধ হিসেবে সাব্যস্ত করা, বাকস্বাধীনতাকে সীমাবদ্ধ করাসহ বিভিন্ন কারণে সমালোচিত মধ্যপ্রাচ্যের এ দেশটি। এমনকি আরামকো কোম্পানি নিয়েও হচ্ছে সমালোচনা। ‘কার্বন ট্র্যাকার’ নামে একটি স্বাধীন থিংক ট্যাংক জানিয়েছে— আরামকো বিশ্বের সবচেয়ে বেশি গ্রিন হাউস গ্যাস উৎপাদনকারী করপোরেট কোম্পানি। 

মিদিমা বলেন,  ‘ফিফা সব সময় আওয়াজ তোলে এটা বলে যে, খেলাটাকে তারা ছড়িয়ে দিতে চায়। একটা দৃষ্টান্ত স্থাপন করতে চায়। যদি তাই হয়, তাহলে দৃষ্টান্ত স্থাপনকারী স্পনসরদের সঙ্গে চুক্তি করুক।’

চলতি বছরের এপ্রিলে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকোর সঙ্গে অংশীদারত্বের ঘোষণা দিয়েছে ফিফা। চুক্তির মেয়াদ ২০২৭ পর্যন্ত। এই চুক্তির আওতায় ২০২৬ ছেলেদের বিশ্বকাপের স্পনসর হিসেবে কাজ করবে। পরের বছর নারীদের বিশ্বকাপ ফুটবলেও পৃষ্ঠপোষকতা করবে তারা। বিবিসি সেই প্রতিবেদন প্রকাশ করেছিল তখন। আরামকোর এরই মধ্যে ফর্মুলা ওয়ানের সঙ্গেও স্পনসরশিপ চুক্তি রয়েছে। ফর্মুলা ওয়ান আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) অংশীদার। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম