Logo
Logo
×

খেলা

প্রতিশোধ তুলে ফাইনালের টিকিট কাটল দক্ষিণ আফ্রিকা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৪, ০৯:৩২ এএম

প্রতিশোধ তুলে ফাইনালের টিকিট কাটল দক্ষিণ আফ্রিকা

ছবি: সংগৃহীত

এই অস্ট্রেলিয়ান মেয়েদের বিপক্ষেই সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা হাতছাড়া করেছিল দক্ষিণ আফ্রিকা। এবারও দলটির শিরোপার পথে সেমিফাইনালে বড় বাধা ছিল অস্ট্রেলিয়া। তবে সেই বাধা এবার ডিঙিয়েছে দলটি। অজিদের বিপক্ষে প্রতিশোধ তুলে ফাইনালের টিকিট কেটেছে প্রোটিয়ারা।

ফাইনালে উঠার ম্যাচে দুবাইয়ে অজিদের ১৩৪ রানে থামিয়ে সেই লক্ষ্য ১৬ বল ও ৮ উইকেট হাতে রেখে টপকে গেছে প্রোটিয়ারা। আগামী ২০ অক্টোবরের ফাইনালে প্রোটিয়াদের মুখোমুখি হবে আজ দ্বিতীয় সেমিফাইনালে নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে জয়ী দল।

নারী ক্রিকেটে অস্ট্রেলিয়ার আধিপত্য দীর্ঘদিনের। ৮টি টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্যে ৬টিতেই শিরোপা জিতেছে অজিরা। শেষ তিন বারই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অজি নারী দল। সেই অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে পা রেখেছে দক্ষিণ আফ্রিকা।

ফাইনালে উঠার ম্যাচে টসে জিতে অজিদের ব্যাটিংয়ে পাঠায় প্রোটিয়ারা। এরপর নিয়ন্ত্রিত বোলিংয়ে অজিদের নাগালের মধ্যে রাখে দলটি। অজিরা স্কোরবোর্ডে জমা করে ৫ উইকেটে ১৩৪ রান। যেখানে সর্বোচ্চ ৪২ বলে ৪৪ রান আসে বেথ মুনির ব্যাট থেকে।

জবাব দিতে নেমে ওপেনার তাজমিন ব্রিটস ১৫ রান করে সাজঘরে  ফিরলেও অধিনায়ক লাউরা উলবার্ট দলকে লড়াইয়ে রাখেন। এই ব্যাটার ৩৭ বলে ৪২ রান করে সাজঘরে ফিরলেও অ্যানেকে বোশ ৪৮ বলে ৭৪ রানের একটা অনবদ্য ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ১৭.২ ওভারে ৮ উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় প্রোটিয়ারা। নিশ্চিত করে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম