Logo
Logo
×

খেলা

যে কারণে ক্ষমা চেয়েও দেশে ফেরা হচ্ছে না সাকিবের

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৪, ০৩:১৩ পিএম

যে কারণে ক্ষমা চেয়েও দেশে ফেরা হচ্ছে না সাকিবের

সাকিব আল হাসান

আগামী ২১ আগস্ট মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে মাঠে নামার কথা ছিল সাকিব আল হাসানের। তবে সেটি এখন হচ্ছে না। শেষ খবর পাওয়া পর্যন্ত ঢাকায় ফেরার পথে দুবাই থেকেই যুক্তরাষ্ট্রে ফেরত যেতে হচ্ছে সাকিবকে। কিন্তু প্রশ্ন হলো-দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট স্কোয়াডে থাকা সাকিব কেন দেশে ফিরতে পারছেন না?

মূলত, সাকিবের দেশে ফেরা ও শেষ টেস্ট খেলা নিয়ে গত বেশ কিছুদিন ধরেই চলছিল আলোচনা। সাকিবকে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হয়েছিল সরকারের পক্ষ থেকেও। বিসিবিও সেই হিসেবেই স্কোয়াডে রেখেছিল সাকিবকে। তবে সাকিবকে নিয়ে দেশের মানুষের ব্যাপক ক্ষোভ লক্ষ্য করা গেছে গত কয়েকদিন ধরে। যার ফলে সাকিবের নিরাপত্তা ইস্যুটি ফের সামনে এসেছে।

সাকিবের টেস্ট ক্যারিয়ার ফুরোল, নটে গাছটি মুড়োল

গত কয়েক দিন ধরেই মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সাকিবের বিরুদ্ধে কিছু মানুষ বিভিন্ন স্লোগান দিয়ে মিছিল করেছেন, দেয়াললিখন লিখেছেন। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়েও তার কুশপুত্তলিকা দাহ করা হয়েছে। সাকিবকে যেন দেশের মাটিতে শেষ টেস্ট খেলতে না দেয়া হয়, সে দাবি নিয়ে আজকেও একটি পক্ষের স্মারকলিপি নিয়ে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে যাওয়ার কথা।

এই অবস্থায় দেশের পথে থাকা সাকিবকে বিসিবি থেকে জানানো হয়, পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত তিনি যেন দুবাইয়েই অবস্থান করেন। সাকিবকেও এর মধ্যে দেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়। যার প্রেক্ষিতে সাকিব একটি গণমাধ্যমকে জানান, নিজের নিরাপত্তার জন্যই এখন দেশে ফিরতে পারছেন না তিনি। সাকিব বলেন,  ‘দেশে ফেরার কথা ছিল… কিন্তু এখন হয়তো ফিরতে পারব না সিকিউরিটি ইস্যুর জন্য, আমার নিজের নিরাপত্তার জন্যই…।’

সাকিবের কথায় ‘হয়তো’ শব্দটি থাকায় দেশের ফেরার সম্ভাবনাও কিছুটা রয়ে যায়। চূড়ান্ত সিদ্ধান্ত কখন আসতে পারে, এটি জানতে চাওয়ার পর তার উত্তর, ‘এখন সিদ্ধান্ত চূড়ান্তই বলতে পারেন।’ 

অর্থাৎ বিদায়ী টেস্ট খেলতে দেশে ফেরা হচ্ছে না সাকিবের। অথচ, মিরপুরে শেষ টেস্ট খেলতে নিজের আকুতির কথা কানপুর টেস্টের আগে জানিয়েছিলেন সাকিব। পরে ছাত্র-আন্দোলনের সময় করা নিজের নীরব থাকা ও ভুল বুঝতে পেরে ফেসবুকে দীর্ঘ পোস্ট দিয়ে ক্ষমাও চেয়েছেন সাকিব। তবে সাকিবকে ক্ষমা করতে পারেনি তার ভক্তরা। যে কারণে সাকিবকে খেলতে না দেওয়া নিয়ে এক রকম হুমকিই দিয়ে বসেছে তারা। যা নিয়ে তৈরি হয়েছে নিরাপত্তা শঙ্কা। আর সেই শঙ্কার কারণেই দেশে ফেরা হচ্ছে না সাকিবের। সত্যিই তেমনটি হলে, কানপুর টেস্টই হয়ে থাকবে সাকিবের শেষ টেস্ট।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম