Logo
Logo
×

খেলা

স্যামুয়েল ইতোকে ৬ মাস নিষিদ্ধ করেছে ফিফা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৪, ০৬:০৯ পিএম

স্যামুয়েল ইতোকে ৬ মাস নিষিদ্ধ করেছে ফিফা

স্যামুয়েল ইতো/ফাইল ছবি

ক্যামেরুনের ফুটবল কিংবদন্তি স্যামুয়েল ইতোকে ৬ মাস নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের ম্যাচে আচরণবিধি ভঙ্গের দায়ে তাকে শাস্তি দেওয়া হয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) প্রকাশিত এক বিবৃতিতে ফিফা জানায়, ‘এই নিষেধাজ্ঞা গত ১১ সেপ্টেম্বর কলম্বিয়ার বোগোতায় অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের ব্রাজিল বনাম ক্যামেরুনের শেষ ষোলোর ম্যাচের একটি ঘটনার সঙ্গে সম্পর্কিত।’

তবে ঠিক কি কারণে ছয় মাসের জন্য নিষেধাজ্ঞা দেওয়া হলো, তা বিবৃতিতে পরিষ্কার করেনি ফিফা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেয়ার প্লে’র সঙ্গে সাংঘর্ষিক আচরণ এবং অফিসিয়ালদের সঙ্গে অসদাচরণের দায়ে তাকে এই শাস্তি দেওয়া হয়েছে।

নিষেধাজ্ঞার ফলে আগামী ছয় মাস ক্যামেরুন জাতীয় দলের কোনো ক্যাটাগরির কোনো ম্যাচেই উপস্থিত থাকতে পারবেন না দেশটির ফুটবল ফেডারেশনের সভাপতি ইতো। এর ফলে ক্যামেরুনের ফুটবলের উন্নয়ন বাধাগ্রস্ত হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

খেলোয়াড়ি জীবনে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, চেলসিসহ নামকরা সব ক্লাবের হয়ে খেলে আফ্রিকার ফুটবলের প্রবাদপ্রতিম ব্যক্তিত্বে পরিণত হয়েছিলেন ইতো। ২০১৯ সালে পেশাদার ফুটবলকে বিদায় জানিয়ে ফুটবল প্রশাসক হিসেবে আত্মনিয়োগ করেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম