Logo
Logo
×

খেলা

কানপুরে ৬ রেকর্ডের হাতছানি অশ্বিনের সামনে

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৩ পিএম

কানপুরে ৬ রেকর্ডের হাতছানি অশ্বিনের সামনে

রবিচন্দ্রন অশ্বিন

চেন্নাই টেস্টে ভারতের জয়ের নায়ক রবিচন্দ্রন অশ্বিন। সেই টেস্টে সেঞ্চুরি ও পাঁচ ইনিংস নিয়ে রেকর্ড বইয়ের পাতায় নাম তুলেছেন অশ্বিন। সেই তিনি রেকর্ড বইয়ের পাতায় নাম তুলতে পারেন কানপুর টেস্টেও। কেননা, অন্তত ৬টি রেকর্ড কানপুরে হাতছানি দিয়ে ডাকছে অশ্বিনকে। দেখা নেওয়া যাক সে সব রেকর্ডগুলো-

বিয়ের জন্য ইংলিশ পেসারের পাগলামি, পাড়ি দেবেন ৮০০০ কিমি

১) ভারতীয় বোলারদের মধ্যে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার পথে রয়েছেন অশ্বিন। এই রেকর্ড গড়তে অশ্বিনের চাই আর ৩ উইকেট। কেননা, ৩১ উইকেট নিয়ে সবার উপরে রয়েছেন ভারতের সাবেক পেসার জহির খান। আর অশ্বিনের বর্তমান উইকেট ২৯টি।

২) ২০২৩-২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি উইকেটের মাইলফলক গড়ার পথে রয়েছেন অশ্বিন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চলতি মৌসুমে সবচেয়ে বেশি উইকেট অস্ট্রেলিয়ার যশ হ্যাজেলউডের ৫২টি। অশ্বিনের উইকেট সংখ্যা ৪৯টি। অর্থাৎ আর চারটি উইকেট নিলেই হ্যাজেলউডকে টপকে যাবেন অশ্বিন।

৩) পাঁচ উইকেটের তালিকায় অশ্বিন টপকাবেন শেন ওয়ার্নকে— টেস্টে এক ইনিংসে ৩৭ বার পাঁচটি বা তার বেশি উইকেট নিয়েছেন অশ্বিন। শেন ওয়ার্নেরও ৩৭ বার এই কীর্তি রয়েছে। কানপুরে এক ইনিংসে পাঁচটি উইকেট নিলেই ওয়ার্নকে টপকে যাবেন অশ্বিন। টেস্টে সবচেয়ে বেশি বার এক ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন মুত্তিয়া মুরালিধরন। ৮০ বার এই কীর্তি করেছেন তিনি।

৪) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক উইকেট— বিশ্ব চেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক ১৮৭টি উইকেট রয়েছে অস্ট্রেলিয়ার নাথান লায়নের দখলে। অশ্বিনের বর্তমান উইকেট ১৮০টি। অর্থাৎ কানপুরে আটটি উইকেট নিলেই সর্বাধিক উইকেটের মালিক হবেন তিনি।

৫) টেস্টের ইতিহাসে সর্বাধিক উইকেটের তালিকায় সপ্তম— টেস্টে অশ্বিনের দখলে রয়েছে ৫২২টি উইকেট। লায়ন নিয়েছেন ৫৩০টি উইকেট। কানপুরে ন’টি উইকেট নিতে পারলেই লায়নকে টপকে টেস্টে সর্বাধিক উইকেট শিকারীর তালিকায় সাত নম্বরে উঠে যাবেন তিনি।

৬) প্রথম ভারতীয় হিসেবে টেস্টের চতুর্থ ইনিংসে ১০০ উইকেটের মাইলফলক থেকে মাত্র ১ উইকেট দূরে অশ্বিন। তবে সমস্যা হলো সেটি করতে প্রথমে ব্যাট করতে হতো ভারতকে। সেটি না হওয়ায় এই রেকর্ড গড়তে অশ্বিনকে অপেক্ষাতেই থাকতে হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম