Logo
Logo
×

খেলা

৩১ বছরেই ফুটবল ছাড়লেন বিশ্বকাপজয়ী ফুটবলার

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৪ পিএম

৩১ বছরেই ফুটবল ছাড়লেন বিশ্বকাপজয়ী ফুটবলার

রাফায়েল ভারান/ফাইল ছবি

আন্তর্জাতিক ফুটবল আগেই ছেড়েছিলেন, এবার ক্লাব ফুটবলকেও বিদায় বলে দিলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফুটবলার রাফায়েল ভারান। বুধবার ইনস্টাগ্রামে নিজের অবসরের কোথা ভক্তদের জানিয়ে দেন তিনি।

গত আগস্টে ইতালিয়ান কাপে কোমোর হয়ে সাম্পদোরিয়ার বিপক্ষে ম্যাচটিই হয়ে রইল ফুটবল পায়ে তার শেষ স্মৃতি। সে ম্যাচে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে হেরেছিল ভারানের দল।

ক্লাব ফুটবলে দীর্ঘ সময় রিয়াল মাদ্রিদের জার্সিতে খেলেছেন ভারান। স্প্যানিশ ক্লাবটির হয়ে ভুরি ভুরি শিরোপা জয় করেছেন, যার মধ্যে রয়েছে একাধিক চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা ট্রফিও।

মাদ্রিদের জার্সিতে ১৮ ট্রফি জিতে ২০২১ সালে পাড়ি জমিয়েছিলেন ওল্ড ট্রাফোর্ডে। তবে ম্যানচেস্টার ইউনাইটেডে তার সময়টা তেমন সাফল্যময় ছিল না।

ম্যানচেস্টার ইউনাইটেডে তিন মৌসুম খেলে গত জুলাইয়ে ইতালিয়ান ফুটবলে নাম লেখান ভারান। এবারই সিরি আ-তে উঠে আসা ক্লাব কোমোতে দুই বছরের চুক্তিতে যোগ দেন তিনি। কিন্তু দলটির হয়ে মিশনের শুরুতেই চোট ছোবল দেয় তার শরীরে।

ইতালিয়ান কাপে ওই অভিষেক ম্যাচে হাঁটুতে চোট পেয়ে মাঠ ছাড়তে হয় তাকে। আর সে চোটের জেরেই শেষ পর্যন্ত ফুটবলের পাট চুকিয়ে দিলেন ফ্রান্সের জার্সিতে ২০১৮ বিশ্বকাপ জেতা ভারান।

ইনস্টাগ্রামে অবসরের ঘোষণা দিয়ে ভারান লিখেছেন, ‘ক্যারিয়ারে আমি হাজার বার ঘুরে দাঁড়িয়েছি, কিন্ত এবার মনে হয়েছে, থেমে যাওয়ার এখনই সময়। ওয়েম্বলিতে শেষ ম্যাচে ট্রফি জয়ের স্মৃতি নিয়ে বুটজোড়া তুলে রাখার এটাই সঠিক সময়।’ গত মে মাসে ইউনাইটেডের হয়ে এফএ কাপ জিতেছিলেন ভারান। সেটাই তার ফুটবল ক্যারিয়ারের শেষ ট্রফি হয়ে রইল।

ফুটবলার হিসেবে ক্যারিয়ারের ইতি টানলেও নিজের বর্তমান ক্লাব কোমোর সঙ্গে সম্পর্ক থাকছে ভারানের। এ বিষয়ে বিস্তারিত না জানালেও এই ফরাসি ফুটবলার লিখেছেন, ‘মাঠের বাইরে নতুন জীবন শুরু হচ্ছে। আমি কোমোর সঙ্গে থাকব। স্রেফ আমার বুট ও শিন প্যাড ব্যবহার করা হবে না। এ বিষয়ে আমি শিগগিরই আরও বিস্তারিত জানাতে মুখিয়ে আছি।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম