Logo
Logo
×

খেলা

কানপুরে বাংলাদেশকে হারাতে একাদশে যাকে চান মাঞ্জরেকার

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৪ এএম

কানপুরে বাংলাদেশকে হারাতে একাদশে যাকে চান মাঞ্জরেকার

ভারতীয় ক্রিকেট দল

চেন্নাই টেস্টে বাংলাদেশকে ২৮০ রানে হারিয়েছে স্বাগতিক ভারত। বলা হচ্ছিল, চেন্নাইয়ে জয় পেলে কয়েকজনকে বিশ্রাম দেওয়া হবে কানপুর টেস্টে। তবে সেটি হয়নি। চেন্নাই টেস্টের স্কোয়াড নিয়েই কানপুরে যাচ্ছে ভারত। ধারণা করা হচ্ছে, একই একাদশ নিয়ে মাঠে নামতে পারে স্বাগতিকরা। তবে ধারাভাষ্যকার এবং ক্রিকেট বিশ্লেষক সঞ্জয় মাঞ্জরেকারের মতে একাদশে বদল আসছে। কেননা, কানপুরে কুলদীপ যাদবের প্রয়োজন।

চেন্নাই টেস্টে স্পিনার হিসেবে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে খেলিয়েছে ভারত। পেসার হিসেবে খেলেছে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও আকাশ দীপ সিং। এদের মধ্যে স্পিনার দু’জনই আবার অলরাউন্ডার। চেন্নাই টেস্টে ব্যাট হাতে দারুণ ভূমিকা রেখেছেন দু’জনেই।

কাজেই অশ্বিন-জাদেজাকে অলরাউন্ডার হিসেবে বিবেচনা করে স্বীকৃত স্পিনার হিসেবে কুলদীপকে খেলানোর পক্ষে মত মাঞ্জরেকারের। কেননা, কানপুরে সবুজ উইকেট হবে বলে মনে করা হলেও শেষ দিকে স্পিনাররা বাড়তি সুবিধা পাবে বলে মনে করেন মাঞ্জরেকার। কারণ, চেন্নাই টেস্টেও শেষ দিকে সুবিধা পেয়েছে স্পিনাররা। এই অবস্থায় তাই কুলদীপকে খেলানোর পক্ষে মাঞ্জরেকার।

কুলদীপকে একাদশে রাখা নিয়ে ইএসপিএনক্রিকইনফোকে মাঞ্জরেকার বলেন, ‘আমি মনে করি, কুলদীপ যাদবকে বসিয়ে রাখা এত সহজ নয়। আমি বিশ্বাস করি, উইকেট যদি টার্নিং না–ও হয়ে থাকত, তাহলেও চেন্নাইয়ে কুলদীপ যাদবকে খেলিয়ে সুবিধা নেওয়া উচিত ছিল ভারতের। কারণ, ভারতের পিচে সিমাররা এক থেকে দেড় দিনই শুধু সুবিধা পাবে। এরপর উইকেট স্পিনারদের সাহায্য করতে শুরু করে।’

মাঞ্জরেকার আরও বলেন, ‘কানপুরে ভারতের এই মনোভাব নিয়েই খেলা উচিত। সেখানকার পিচ যদি সবুজও হয় এবং সূর্য মেঘের আড়ালে থাকে, তাহলেও তাদের মনে রাখতে হবে সবুজ উইকেট (পেসারদের) শুধু কয়েক ঘণ্টাই সাহায্য করবে আর এর সুবিধা নেওয়ার জন্য বুমরা ও সিরাজই যথেষ্ট। আপনার হাতে যখন তিনজন পরীক্ষিত স্পিনার থাকবে, তিনজনকেই খেলানো উচিত।’

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ভারত সিরিজ ২০২৪


আরও পড়ুন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম