Logo
Logo
×

খেলা

দাবা অলিম্পিয়াডে জোড়া সোনা জিতে ভারতের ইতিহাস

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪১ এএম

দাবা অলিম্পিয়াডে জোড়া সোনা জিতে ভারতের ইতিহাস

ভারতের দাবাড়ু

২০২২ সালে নিজেদের মাটিতে দাবা অলিম্পিয়াড অনুষ্ঠিত হলেও সেবার ব্রোঞ্জ জিতে সন্তুষ্ট থাকতে হয়েছিল ভারতকে। তবে এবার ইতিহাস গড়েছে দলটি। হাঙ্গেরির বুদাপেস্টে ৪৫তম দাবা অলিম্পিয়াডের ফাইনালে দুই বিভাগেই সোনা জিতেছে ভারতের ছেলে ও মেয়ে দল।

উন্মুক্ত (ছেলেদের) বিভাগে এবার রুপা ও ব্রোঞ্জ জিতেছে যুক্তরাষ্ট্র ও উজবেকিস্তান। মেয়েদের বিভাগে রুপা ও ব্রোঞ্জ জিতেছে কাজাখস্তান ও যুক্তরাষ্ট্র।

দাবা অলিম্পিয়াডের ফাইনালে ৫ গ্র্যান্ডমাস্টার ডোম্মারাজু গুকেশ, রমেশবাবু প্রজ্ঞানন্দ, অর্জুন এরিগাইসি, বিদিত গুজরাটি ও পেন্তালা হরিকৃষ্ণকে নিয়ে গড়া ভারতের পুরুষ দল ৩.৫–০.৫ পয়েন্টে স্লোভেনিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

তারও একদিন আগে ভারতের নারী দল চ্যাম্পিয়ন হয়। সেই দলেও ছিলেন ৫ গ্র্যান্ডমাস্টার—হরিকা দ্রোণাভাল্লি, রমেশবাবু বৈশালী, দিব্যা দেশমুখ, তানিয়া সচদেব ও বন্তিকা আগারওয়াল। ফাইনাল রাউন্ডে দলটি হারিয়ে দেয় আজারবাইজানকে। এ ম্যাচেরও ফল ৩.৫–০.৫।

অন্যদিকে বাংলাদেশের রানী হামিদ–এনামুল হোসেন রাজীবরা কোনো বিভাগেই শীর্ষ পঞ্চাশে নেই। উন্মুক্ত (ছেলেদের) বিভাগে ১৯৭ দলের মধ্যে ১১ রাউন্ড শেষে বাংলাদেশের অবস্থান ৭৮তম, মেয়েদের বিভাগে ১৮৩ দলের মধ্যে অবস্থান ৮১তম।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম