Logo
Logo
×

খেলা

শান্তকে আউট করতে না পেরে স্লেজিং করেন সিরাজ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৮ পিএম

শান্তকে আউট করতে না পেরে স্লেজিং করেন সিরাজ

ভারতীয় তারকা পেসার মোহাম্মদ সিরাজের গতির সামনে ধৈর্য্যের পরীক্ষা দিয়ে ক্রিজে কোনোরকম টিকে ছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ দলের হয়ে একাই প্রতিরোধ গড়ে তোলেন এই তারকা ব্যাটসম্যান। তাকে আউট করতে না পেরে রীতিমতো স্লেজিং করেন সিরাজ।

মোহাম্মদ সিরাজের একটা শর্ট বল পুল করে বাউন্ডারিতে পাঠানোর পরেই ঘটনার সূত্রপাত। সিরাজ সরাসরি স্লেজ করতে থাকেন নাজমুল হোসেন শান্তকে। পরের বলেই অফস্ট্যাম্পের বাইরে গুড লেংথের বলে বিট করান বাংলাদেশ দলের অধিনায়ককে। তারপর আরও একবার দু-চার কথা শুনিয়ে দেন টাইগার অধিনায়ককে।

চেন্নাই টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে ভারতীয় তারকা পেসার জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ আগুন ঝরা বোলিং করেন। এক প্রান্তে বুমরাহ আর অন্যপ্রান্তে সিরাজ। প্রথম ইনিংসে তারা শিকার করেন বাংলাদেশের ৬ উইকেট। তাদের গতির মুখে পড়ে ভারতের করা ৩৭৬ রানের জবাবে ১৪৯ রানেই অলআউট হয় বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুভমান গিল ও ঋষভ পন্থের সেঞ্চুরিতে ভর করে ৪ উইকেটে ২৮৭ রান করে ইনিংস ঘোষণা করে ভারত। জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ৫১৫ রান। টার্গেট তাড়া করতে নেমে ২ উইকেটে ১২৪ রান করা বাংলাদেশ এরপর মাত্র ১১০ রানে ৮ উইকেট হারিয়ে ২৩৪ রানে অলআউট হয়।  

ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে উইকেটে প্রতিরোধ গড়ে তোলেন নাজমুল হোসেন শান্ত। তিনি ১২৭ বলে ৮টি চার আর তিন ছক্কায় ৮২ রান করেন। দ্বিতীয় ইনিংসে ৩৫ ও ৩৩ রান করে করেন দুই ওপেনার সাদমান ইসলাম অনিক ও জাকির হাসান। 

নাজমুল হোসেন শান্ত যখন সেঞ্চুরির পথে ছিলেন, তাকে আউট করতে ১৪০ প্লাস গতিতে বল করে যান মোহাম্মদ সিরাজ। তাতেও সফল না হতে পেরে স্লেজিং শুরু করেন। 

কমেন্ট্রি বক্সে তামিম ইকবাল রসিকতার সঙ্গে ভারতীয় সাবেক প্রধান কোচ রবি শাস্ত্রীকে জিজ্ঞাসা করেন দুজনের মধ্যে কী বাক্য বিনিময় হচ্ছে! ধারাভাষ্যে থাকা রবি শাস্ত্রী বলেন, সম্ভবত শান্ত সকালে ব্রেকফাস্ট করেছে কিনা, সেটাই জিজ্ঞাসা করছে। তামিম পালটা জিজ্ঞাসা করেন, হিন্দিতে এর ভাষ্য কী হবে? শাস্ত্রীর অনুমান করা জবাব, ‘কিতনে দহি খায়ে হো?’ 

বেশ কিছু সময় ধরে নাজমুলকে স্লেজিং করে যাচ্ছিলেন মোহাম্মদ সিরাজ। তখন সংশয় প্রকাশ করে দেশ সেরা ওপেনার তামিম ইকবাল বলেন- দই খেয়েছে কিনা, এতটা নিরামিষ আলোচনা, হয়তো অন্য কিছু হচ্ছে। যাই হোক দ্বিতীয় ইনিংসে বুমরাহ-সিরাজ তেমন সফল না হলেও বাংলাদেশ দলকে একাই গুঁড়িয়ে দেন ভারতীয় তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তিনি ৮৮ রানে ৬ উইকেট শিকার করেন।তার ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে শেষ ৪০ রানে বাংলাদেশ হারায় ৬ উইকেট।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ভারত সিরিজ ২০২৪


আরও পড়ুন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম