Logo
Logo
×

খেলা

যেদিন ৬ রানের আক্ষেপে দ্রাবিড়ের ওপর ক্ষেপেছিলেন শচীন

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫৩ পিএম

যেদিন ৬ রানের আক্ষেপে দ্রাবিড়ের ওপর ক্ষেপেছিলেন শচীন

শচীন টেন্ডুলকার এবং রাহুল দ্রাবিড়/ফাইল ছবি

২০০৪ মুলতান টেস্ট একটা কারণে ভারতীয় ক্রিকেট সমর্থকদের মনের মণিকোঠায় স্থান পেয়েছে। পাকিস্তানের বিপক্ষে সে টেস্টে ৩০৯ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেছিলেন বীরেন্দ্র শেবাগ। সেটাই ছিল প্রথমবার কোনো ভারতীয় ক্রিকেটারের ট্রিপল সেঞ্চুরির কীর্তি।

তবে আরেকটা কারণে মুলতান টেস্টের কথা ফিরে ফিরে আসে। আর সে ঘটনার সঙ্গে সম্পর্কিত ভারতীয় ক্রিকেটের দুই কীর্তিমান শচীন টেন্ডুলকার এবং রাহুল দ্রাবিড়। ভারত যখন প্রথম ইনিংসে ৫ উইকেটে ৬৭৫ রান নিয়ে ব্যাটিংয়ে, তখন হঠাৎ ইনিংস ঘোষণা করেন অধিনায়ক দ্রাবিড়।

অনেকেই ভাবতে পারেন, যথেষ্ট রান স্কোরবোর্ডে ছিল, দ্রাবিড় তো ইনিংস ঘোষণা করতেই পারেন, এতে দোষের কী! কিন্তু আপনার ভাবনায় ছেদ পড়বে যখন জানতে পারবেন ইনিংস ঘোষণার সময় শচীন ১৯৪ রানে ব্যাটিং করছিলেন। এভাবে ৬ রানের জন্য ডাবল সেঞ্চুরি বঞ্চিত হওয়ার বিষয়টি মানতে কষ্ট হয়েছিল তার। ক্রিজেই তার চোখেমুখে ফুটে উঠেছিল রাজ্যের ক্ষোভ।

সম্প্রতি ইউটিউব চ্যানেল টু স্লগারসের সঙ্গে আলাপে সেই ঘটনার স্মৃতিচারণ করেন ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া, ‘আমি ড্রেসিংরুমে ছিলাম। শচীন ভাই খুব একটা খুশি ছিলেন না। সেদিনই মনে হয় প্রথমবার তাকে এত অখুশি দেখেছিলাম। আমি কখনো তাকে মেজাজ হারাতে দেখিনি, সেদিনও তিনি মেজাজ হারাননি, তবে তিনি যে মোটেই খুশি ছিলেন না তা পরিষ্কার বুঝা যাচ্ছিল।’

ম্যাচটি চারদিনে শেষ হয়ে যাওয়ার পর দ্রাবিড় নিজেও ইনিংস ঘোষণার সিদ্ধান্ত নিয়ে কিছুটা অস্বস্তিতে ছিলেন বলে জানান আকাশ, ‘ম্যাচর পর দ্রাবিড় বলেছিলেন যে ম্যাচ চারদিনে শেষ হবে জানলে তিনি ইনিংস ঘোষণা করতেন না। দ্রাবিড়ের সিদ্ধান্ত নিয়ে আসলে সন্দিহান হওয়ার কোনো কারণ নেই। কারণ দ্রাবিড় যদি ওই জায়গায় (শচীনের জায়গায়) থাকতেন, তাহলেও একই সিদ্ধান্ত নিতেন।’

তথ্যসূত্র: এনডিটিভি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম