Logo
Logo
×

খেলা

বাংলাদেশের বিপক্ষে কেমন একাদশ সাজাচ্ছে ভারত

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫১ পিএম

বাংলাদেশের বিপক্ষে কেমন একাদশ সাজাচ্ছে ভারত

ভারতীয় ক্রিকেট দল

পাকিস্তানকে তাদের মাটিতে টেস্টে হোয়াইটওয়াশ করায় বাংলাদেশকে নিয়ে একটু বেশিই সতর্ক ভারত। বাংলাদেশকে শক্ত জবাব দিতে এরইমধ্যে পূর্ণ শক্তির দল ঘোষণা করেছে ভারত। ম্যাচ ভেন্যু চেন্নাইয়ে কঠোর অনুশীলনও করছে দলটি। তবে স্কোয়াডে থাকা ১৬ জনের মধ্যে কারা মাঠে নামবে, স্পিন না পেসে আক্রমণ সাজাবে ভারত; সেটি নিয়ে আছে অনেক জল্পনা।

কার্তিক যেন বাসিত আলি, জবাব দেওয়ার পালা বাংলাদেশের

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের একাদশ নিয়ে খানিকটা ধারণা দিয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার দিনেশ কার্তিক। তার মতে, প্রথম টেস্টে তিন পেসার ও দুই স্পিনার নিয়ে একাদশ সাজাতে যাচ্ছে ভারত।

কার্তিকের এই ধারণার পেছনে কারণ, চেন্নাইয়ের উইকেট ঐতিহ্যগতভাবে স্পিনারদের পক্ষেই কথা বলে। এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে ৮ ম্যাচে ৪৮ উইকেট নিয়েছেন কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে, হরভজন সিংয়ের শিকার ৭ টেস্টে ৪২টি। এখনকার দলের রবিচন্দ্রন অশ্বিন ৪ টেস্টে নিয়েছেন ৩০ উইকেট, রবীন্দ্র জাদেজা ২ টেস্টে ১৫টি। এই মাঠে সর্বোচ্চ ১৬ উইকেট শিকারির ১৪ জনই স্পিনার। অর্থাৎ চেন্নাইয়ে স্পিনের বিকল্প নেই।

তবে বাংলাদেশ সিরিজের পর যেহেতু অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলবে ভারত। তাই আগেভাগেই প্রস্তুতির জন্য পেসের দিকেই জোর দেবে ভারত। যা নিয়ে কার্তিক বলেন, ‘প্রথমত, আমার মনে হচ্ছে, ভারত কিছুটা পেস-সহায়ক উইকেটে খেলতে পারে। বাংলাদেশকে হারানোর ভালো পথ এটি, পাশাপাশি বছর শেষের অস্ট্রেলিয়া সফরের জন্যও ভালো প্রস্তুতি হবে। এই সফরটি তাদের মনের কোণে থাকবে, কোনো সংশয় নেই। আমার মনে হয় দুই স্পিনার নিয়ে খেলবে তারা, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা, সঙ্গে থাকবে তিন ফাস্ট বোলার।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম